বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০টি ত্রয়ীর ৬০টি বিশ্বসেরা চলচ্চিত্র নিয়ে উৎসব

বিনোদন ডেস্ক   |   বুধবার, ০৫ জুলাই ২০২৩   |   প্রিন্ট   |   138 বার পঠিত   |   পড়ুন মিনিটে

২০টি ত্রয়ীর ৬০টি বিশ্বসেরা চলচ্চিত্র নিয়ে উৎসব

বিশ্বচলচ্চিত্রে গত ১২৮ বছরে নির্মিত বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্রসমূহের মধ্য থেকে নির্বাচিত ২০টি ত্রয়ীর ৬০টি বিশ্বসেরা চলচ্চিত্র নিয়ে আয়োজন করা হচ্ছে ‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহ-আয়োজনে উৎসব শুরু হবে ৭ জুলাই।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিকেল ৫টায় অনুষ্ঠানে উৎসব উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম। অতিথি হিসেবে থাকবেন শিশুসাহিত্যিক ও চলচ্চিত্র সংসদকর্মী কাইজার চৌধুরী এবং ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন এবং সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এ বছর কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে উৎসবের উদ্বোধনী ত্রয়ী চলচ্চিত্র হবে মৃণাল সেন নির্মিত ‘কলকাতা ট্রিলজি’। অনুষ্ঠান শেষে প্রদর্শিত হবে চলচ্চিত্রকার মৃণাল সেনের কলকাতা ট্রিলজির প্রথম চলচ্চিত্র ‘ইন্টারভিউ’।

৮ জুলাই শনিবার প্রদর্শিত হবে কলকাতা ট্রিলজির অপর দুটি চলচ্চিত্র এবং মৃণাল সেনের কলকাতা ট্রিলজি নিয়ে বিশেষ বক্তৃতা-কলকাতা ট্রিলজি: মৃণাল সেনের রাজনীতি। বিকেল ৩ টা ৩০ মিনিটে ‘কলকাতা ৭১’, বিকেল ৫টা ৩০টায় বিশেষ বক্তৃতা এবং সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে থাকছে ‘পদাতিক’। মৃণাল সেনের কলকাতা ট্রিলজি ছাড়াও এই উৎসবে প্রদর্শিত হবে সত্যজিৎ রায়ের ‘অপু ট্রিলজি’ এবং ‘কলকাতা ট্রিলজি’, ঋত্বিক কুমার ঘটকের ‘দেশভাগ ট্রিলজি’, ইয়াসিজিরো ওজুর ‘নরিকো ট্রিলজি’, ক্রিস্তফ কিয়েসলোস্কির ‘থ্রি কালারর্স ট্রিলজি’, পার্ক চেন উকের ‘ভেঞ্জেন্স ট্রিলজি’, ফ্রান্সিস ফোর্ড কপোলার ‘গডফাদার ট্রিলজি’, আব্বাস কিয়ারোস্তামির ‘কোকার ট্রিলজি’, আলেসান্দ্রো গঞ্জালেস ইনারিতুর ‘ডেথ ট্রিলজি’, রয় এন্ডারসনের ‘লিভিং ট্রিলজি’, গডফ্রে রিজ্জিওর ‘কাটসি ট্রিলজি’, ইঙ্গমার বার্গম্যানের ‘ফেইথ ট্রিলজি’, আকি কিরোসম্যাকির ‘ফিনল্যান্ড ট্রিলজি’, মাইকেলঅ্যাঞ্জেলো আন্তনিওনির ‘মর্ডানিটি এন্ড ইটস ডিসকনটেন্ট ট্রিলজি’, ফেদরিকো ফেলিনির ‘লনলিনেস ট্রিলজি’, আন্দ্রে ওয়াইদার ‘ওয়ার ট্রিলজি’, রিচার্ড লিঙ্কলেটারের ‘বিফোর ট্রিলজি’, থিও অ্যাঞ্জেলোপুলাসের ‘বর্ডার ট্রিলজি’ এবং ওঙ কার ওয়াইয়ের ‘লাভ ট্রিলজি’।

‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’ এর প্রদর্শনী ও চলচ্চিত্র বিষয়ক বক্তৃতা প্রতিমাসের প্রথম ও শেষ সপ্তাহের শুক্র ও শনিবার অনুষ্ঠিত হবে। চলচ্চিত্র প্রদর্শনী ও চলচ্চিত্র বক্তৃতার এই আয়োজন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ষ্টুডিও থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত হবে। ১০ মাস ধরে চলবে এ উৎসব।

উৎসব প্রসঙ্গে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন বলেন, ‘বিশ্বজুড়ে বিভিনœ ভাষা ও সংস্কৃতির মানুষের চলচ্চিত্রিক এই কীর্তিসমূহ পাঠ ও বিচারের আন্তরিক প্রয়াসের সঙ্গে আমাদের নিজস্ব চলচ্চিত্রচিন্তার বিকাশ গভীরভাবে সম্পর্কিত। আর তাই আমাদের এই আয়োজন বিশ্বের সেরা চলচ্চিত্র ত্রয়ীসমূহের প্রদর্শন, প্রতিটি চলচ্চিত্র ত্রয়ী নিয়ে বিশেষ বক্তৃতা ও আলোচনার সম্মিলিত এক তৎপরতা। যা আমাদের চলচ্চিত্র-সংস্কৃতির বিকাশে চলচ্চিত্রচিন্তার চর্চা ও অনুশীলনের বাতাবরণ তৈরি করবে। উপমহাদেশে প্রথমবার শুরু হতে যাচ্ছে এ ধরনের উৎসব।

গত দু বছর ধরে এর প্রস্তুতি নিচ্ছি উৎসব করার। এ বছর মৃনাল সেনের জন্মশতবর্ষ,তাই বরেণ্য চলচ্চিত্রকারকে উৎসর্গ করে হবে এ উৎসব। আশা করছি সবার অংশগ্রহনে উৎসব সফল ও সার্থক হবে।’ ‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’ এর সকল আয়োজন সবার জন্য উন্মুক্ত ।

Facebook Comments Box

Posted ২:১১ অপরাহ্ণ | বুধবার, ০৫ জুলাই ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com