বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের কড়া হুঁশিয়ারিঃ সুষ্ঠ নির্বাচন বিরোধীদের আমেরিকার ভিসা নয়

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৪ মে ২০২৩   |   প্রিন্ট   |   181 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের কড়া হুঁশিয়ারিঃ সুষ্ঠ নির্বাচন বিরোধীদের আমেরিকার ভিসা নয়

বাংলাদেশে অবাধ, সুষ্ঠ নির্বাচন ও সভা সমাবেশে বাঁধা প্রদানকারিদের যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা দিল বাইডেন প্রশাসন। এ ধরনের তৎপরতার সাথে যারা জড়িত থাকবেন তারা আমেরিকায় আগমন করতে চাইলে ভিসা ইস্যু করা হবে না। এর আওতায় সাবেক ও বর্তমান সরকারি কর্মকর্তা, সরকারপন্থী নেতাকর্মি, আইন শৃংখলা বাহিনীর সদস্য, বিচার বিভাগীয় এমনকি বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর সদস্যরাও পড়বেন।
বুুধবার ২৪ মে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট সেক্রেটারি অব স্টেট এনটনি ব্লিনকেন এর বরাত দিয়ে বাংলাদেশের নির্বাচন নিয়ে একটি বিবৃতি প্রকাশ করে। এতে বলা হয়, বাংলাদেশে সুষ্ঠ ও অবাধ গনতান্ত্রিক নির্বাচনকে প্রোমোট বা উৎসাহিত করার জন্য যুক্তরাষ্ট্র ভিসা নীতির পরিবর্তন করেছে। ব্লিনকেন বলেছেন, যারাই বাংলাদেশের গনতান্ত্রিক নির্বাচনের বাঁধার কারন হিসেবে চিহ্নিত হবেন তাদের ওপর ভিসা ইস্যুর বিধিনিষেধ আরোপিত হবে। তাদের যুক্তরাষ্ট্রের ভিসা প্রদান করা হবে না। এ প্রক্রিয়ার সাথে যদি কোন বিরোধী দলের নেতাকমি জড়িত থাকেন তারাও এ রেস্ট্রিকশনের আওতায় পড়বেন। যুক্তরাষ্ট্রের অভিবাসন ও ন্যাশনালিটি অ্যাক্ট এর ২১২ (এ)(৩)(সি) আওতায় নতুন এই ভিসা নীতি ঘোষণা করা হলো। যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত বাংলাদেশ সরকারকে গত ৩ মে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে।
ঘোষণায় বলা হয়, গনতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্থ হতে পারে এমন পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে ভোট কারচুপি,ভোটারদের ভয়ভীতি প্রদর্শন,শান্তিপূর্ন সভা সমাবেশ বা রাজনৈতিক কর্মকান্ড ঠেকাতে সহিংসতার আশ্রয় নেয়া, ভোটার, নাগরিক সমাজ বা গণমাধ্যমের মত প্রকাশে বাঁধা দেয়া। সুষ্ঠ ও অবাধ নির্বাচন অনুষ্ঠান ভোটার, রাজনৈতিক দল,সরকার, নিরাপত্তা বাহিনী, নাগরিক সমাজ ও গণমাধ্যমসহ সকলের দায়িত্ব। বাংলাদেশে গনতন্ত্র প্রত্যাশীদের জন্য সহযোগিতা মূলক সর্মথন দিতেই এই এ নীতি ঘোষণা করা হলো।

Facebook Comments Box

Posted ৯:১৪ অপরাহ্ণ | বুধবার, ২৪ মে ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com