মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমের পিঠা উৎসবঃ তাও যেন এক ম্যাজিক!

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৪ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   214 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আলমের পিঠা উৎসবঃ তাও যেন এক ম্যাজিক!

আলমগীর খান আলম একজন বিনোদন প্রেমিক মানুষ। বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে প্রবাসী বাংলাদেশিদের বিনোদনের খোরাক যোগান। প্রায় ২০ বছর ধরে ঢালিউড এওয়ার্ড নামের অনুষ্ঠান করে আসছেন। যদিও এ আয়োজনে তিনি স্টেট ও সিটির নিয়মনীতি এড়িয়েই চলেন। তবে এসব বিনোদন মূলক অনুষ্ঠানগুলোর সফলতায় তার জুড়ি নেই। উৎসব ও আনন্দপ্রিয় বাংলাদেশিদের মনোরঞ্জনে তিনি বাংলাদেশ ও ভারত থেকে শিল্পী আনেন। ব্যবসায়িক মনোভাব নিয়ে সফলতাও পান। নির্দিষ্ট কিছু পৃষ্ঠপোষক ও গুণগ্রাহী নিয়ে আলমগীর খান এগিয়ে যাচ্ছেন। বাংলাদেশি ও ভারতীয় শিল্পীদের নিয়ে প্রতিবছর নানা অনুষ্ঠান করে কমিউনিটিতে ব্যাপক পরিচিতিও পেয়েছেন। এক নামেই সকলে তাকে চেনেন। তবে অনুষ্ঠানের মান ও সংস্কৃতির ব্যাখা নিয়ে তার সমালোচকেরও অভাব নেই।

এইতো সেদিন ২৬ ফেব্রুয়ারি রোববার তিনি কুইন্স প্যালেসে আয়োজন করেছিলেন পিঠা উৎসব। লোকে লোকরণ্য। মানুষ হুমড়ি খেয়ে পড়েছিল মেলায়। পৃষ্ঠপোষকরাও বেজায় খুশি ছিলেন দর্শক উপস্থিতি দেখে। তবে কতিপয় রমনীর অতিমাত্রায় ফটোসেশনে অনেকে বিরক্ত প্রকাশও করেছেন। তবে যথেষ্ঠ পরিপক্কতায় অনুষ্ঠানকে সফল করতে পেরেছেন আলম। কমিউনিটিতে বহুল পরিচিত প্রবীন সাংবাদিক আকবর হায়দার কিরন প্রায় সকল অনুষ্ঠানেরই মধ্যমনি। আলমের অনুষ্ঠানে সদালাপী ও বন্ধু বৎসল কিরনের অনুপস্থিতি ভীষন বেমানান। পিঠা উৎসবের সফলতা দেখে কিরন ফেসবুক স্ট্যাটাসে লিখে ফেললেন,“আলমগীর খান আলম যেন একজন ম্যাজিশিয়ান ! প্রচন্ড শীত কিংবা অসম্ভব গরমকালে যেকোন অনুষ্ঠান আয়োজন করেন তা হয়ে যায় অত্যন্ত জমজমাট ও প্রানবন্ত। শোটাইম মিউজিক (!)এর যেকোন অনুষ্ঠানে যোগ দিয়ে অন্যরকম প্রানময় করে তোলেন ছবির যাদুকর নিহার সিদ্দিকী ! আলম ভাইয়ের প্রানের মুর্ছনায় নিহার ভাই যেন সংগীতময় করে তোলেন প্রতিটি মুহুর্ত। তবে এবার পিঠা উৎসবে আমি পেলামনা একটি পানজাবি কিংবা শাড়ী। বড়ই আফসোস !”

নোট* সাংবাদিক কিরন ভাইয়ের শাড়ী প্রীতি!*

৬১ রকমের পিঠার সমাহার নিয়ে বিভিন্ন শ্রেনী ও পেশার প্রবাসীরা জড়ো হয়েছিলেন কুইন্স প্যালেসে ‘শো-টাইম মিউজিক’র(!) বর্ণাঢ্য এ উৎসবে। বিপুল করতালির মধ্য দিয়ে ফিতা কেটে বাঙালি সংস্কৃতির ঐতিহ্য হিসেবে এ পিঠা উৎসবের উদ্বোধন করেন যৌথভাবে ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স এ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর আবু বকর হানিফ এবং ডেমোক্র্যাটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার এ্যাট লার্জ এটর্নী মঈন চৌধুরী
এই উৎসবের অতিথি খ্যাতনামা এটর্নী মঈন চৌধুরী বলেন, বাঙালির চিরায়ত সংস্কৃতি সুদূর এই প্রবাসে সমুন্নত রাখতে আলম নিরন্তর সচেষ্ট রয়েছেন। আমি সবসময় তাদের সাথে রয়েছি। এতিনি আরও বলেন, কুইন্স কাউন্টিতে ১৯০টি দেশের ৩৬৫টিরও অধিক ভাষার মানুষ বাস করছে। বর্ণাঢ্য সংস্কৃতির তীর্থ ভূমি হচ্ছে আমাদের এই কুইন্স। এমন একটি বহুজাতিক সমাজে বাঙালিদের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরতে আমার সহায়তা অব্যাহত থাকবে। পিঠা উৎসবের অন্যতম অতিথির বক্তব্যে আবু বকর হানিফ বলেন, এ উৎসব বাঙালি সংস্কৃতির ধারা ভিন্ন ভাষার মানুষের মধ্যেও ছড়িয়ে দিতে সক্ষম বলে মনে করছি।
সোনিয়ার সঞ্চালনায় এ আয়োজনে স্বাগত বক্তব্যে প্রবাসীদেও প্রতি কৃতজ্ঞতা জানান আলমগীর খান আলম। উৎসবে বিকেল থেকে মধ্যরাত অবধি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Facebook Comments Box

Posted ১:৩৯ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ মার্চ ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com