শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সিংগাইরের সুফিয়াফুল মঞ্চে বহুমাত্রিক দ্বারোদ্ঘাটন উৎসব

বিনোদন ডেস্ক   |   বুধবার, ১১ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   104 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সিংগাইরের সুফিয়াফুল মঞ্চে বহুমাত্রিক দ্বারোদ্ঘাটন উৎসব

হাজার বছরের নাট্যরীতিকে আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে তৈরি হয়েছে ‘সুফিয়াফুল মঞ্চ’। মানিকগঞ্জের সিংগাইর উপজেলার গোলাইডাঙ্গার তসলিমা জালাল মঞ্চবাড়ীতে বুধবার বিকেল সাড়ে ৩টায় ‘সুফিয়াফুল মঞ্চ’-এর দ্বারোদ্ঘাটন উৎসব উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিশেষ অতিথি থাকবেন মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য শিল্পী মমতাজ বেগম। সভাপতিত্ব করবেন বীর মুক্তিযোদ্ধা নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ। স্বাগত বক্তব্য দেবেন উদ্যোক্তাদের অন্যতম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক নাট্যকার আনন জামান। মঞ্চকুসুম শিমূল ইউসুফের সূচনা সংগীতের মধ্য দিয়ে সুফিয়াফুল মঞ্চের দ্বারোদ্ঘাটন অনুষ্ঠান শুরু হবে।

এ উপলক্ষে আয়োজন করা হয়েছে ‘সময়ের পাড়ে ঐতিহ্যের নাটগীত’ শীর্ষক ‘সুফিয়াফুল মঞ্চ দ্বারোদ্ঘাটন উৎসব ২০২৩’। পাঁচ দিনব্যাপী আয়োজন উদ্বোধনী সন্ধ্যায় নাটক হিসেবে থাকছে হাকিম আলী গায়েন থিয়েটারের প্রযোজনায়, আনন জামান রচিত ও রাখাল সবুজ নির্দেশিত ‘শ্রাবণবিষাদ’।

এ ছাড়া থাকছে গাজীকালু চম্পাবতী পালা পরিবেশনায় চানমিয়া বয়াতি, জামাল কামালের পালা পরিবেশনায় হীরাশাহীদ অপেরা, গাজীর গান পরিবেশনায় ফকির আজিজ, বিচ্ছেদ ও বৈঠকি গান পরিবেশনায় বারামখানা ও গানবাড়ি, ভাবগান পরিবেশনায় ফকির সাহেব, জীবনপরম পালা বিচার গান পরিবেশনায় নয়ন দেওয়ান ও রাশেদা সরকার। নিরাভরণ থিয়েটার প্রযোজনায়, আনন জামান রচিত ও নির্দেশিত ‘জুঁইমালা সইমালা’ এবং মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজনায় আনন জামান রচিত ও রশীদ হারুন নির্দেশিত হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাঁথা নাটক ‘শিখণ্ডী কথা’র ১৯০তম মঞ্চায়ন।

প্রসঙ্গত, সারাদেশে বাংলাদেশ গ্রাম থিয়েটারের একশ মঞ্চ নির্মাণ পরিকল্পনার অংশ হিসেবে নির্মিত হয়েছে ‘সুফিয়াফুল মঞ্চ’। সুবৃহৎ মঞ্চ ঘিরে চারদিকে দর্শক গ্যালারি। এ উদ্যোগের মাধ্যমে শততম মঞ্চ প্রকল্পের যাত্রা শুরু হবে বলে জানা গেছে।

Facebook Comments Box

Posted ১১:৫৯ পূর্বাহ্ণ | বুধবার, ১১ জানুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com