সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন প্রেসিডেন্টের প্রতিরক্ষা উপদেষ্টা যাচ্ছেন ঢাকায় 

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৫ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   98 বার পঠিত   |   পড়ুন মিনিটে

মার্কিন প্রেসিডেন্টের প্রতিরক্ষা উপদেষ্টা যাচ্ছেন ঢাকায় 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা (বিশেষ সহকারী) এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচার বাংলাদেশ সফরে যাচ্ছেন। আগামী শনিবার তিনি ঢাকা পৌঁছাবেন। চারদিনের সফরে রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচারের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিষয়ক উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদলও বাংলাদেশ সফর করবে।

জানিয়েছে, সফরের সূচনাতে মার্কিন প্রতিনিধিদলটি কক্সবাজারস্থ রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবে। ঢাকায় ফিরে তারা পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা পর্যায়ে বৈঠক করবে।  তাছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও মার্কিন অ্যাডমিরাল মিজ লাউবাচারের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে। স্মরণ করা যায়, গত অক্টোবরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি ওয়াশিংটন সফর করেন। গুরুত্বপূর্ণ সেই সফরে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শারম্যানের সঙ্গে সাক্ষাৎ ছাড়াও প্রেসিডেন্টের স্পেশাল অ্যাসিস্ট্যান্ট এবং জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচারের সঙ্গে বৈঠক হয়েছিল তার। ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস সেই সময় জানিয়েছিল- পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে মার্কিন অ্যাডমিরালের বৈঠকে সন্ত্রাস দমনে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র পারস্পরিক সহযোগিতা, র‌্যাবের ওপর থেকে বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহার, রোহিঙ্গা প্রত্যাবাসন, ইউক্রেন যুদ্ধের প্রভাব এবং যুক্তরাষ্ট্রে বসবাসরত বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি (ফাসির দণ্ডাদেশ প্রাপ্ত) রাশেদ চৌধুরীর প্রত্যাবর্তন নিয়ে আলোচনা হয়েছে।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্টের প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা রিয়ার অ্যাডমিরাল মিজ লাউবাচার বহু বছর ধরে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিদ্যমান মার্কিন নৌ-ঘাঁটি এবং এর সঙ্গে সংশ্লিষ্ট যুক্তরাষ্ট্রের স্বার্থের বিষয়াদি দেখভাল করেন। দিল্লিস্থ মার্কিন দূতাবাসে ডিফেন্স অ্যাটাশে হিসেবে কাজ করেছেন তিনি।

দিল্লিতে দায়িত্বরত অবস্থায় তিনি রিয়ার  অ্যাডমিরাল পদে পদোন্নতি পান এবং ভারত সফরে আসা মার্কিন নেভির উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা দিল্লিতেই তাকে র‍্যাঙ্ক এবং ব্যাজ পড়িয়ে দেন। মিজ লাউবাচার এবং তার টিম বাংলাদেশ সফর শেষে আগামী ১০ই জানুয়ারি শ্রীলঙ্কার পথে রওনা হবে বলে জানা গেছে।

Facebook Comments Box

Posted ৭:৪৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ জানুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com