শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কানাডায় কবিতা উৎসব অনুষ্ঠিত

প্রবাস ডেস্ক   |   রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   23 বার পঠিত   |   পড়ুন মিনিটে

কানাডায় কবিতা উৎসব অনুষ্ঠিত

কানাডায় ‘টরেন্টো কবিতা উৎসব ২০২৪’ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় শনিবার (১৪ সেপ্টেম্বর) ২৬০ ডজ রোডের টেইলর ক্রিক পার্কে খোলা আকাশের নিচে এ কবিতা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

এতে অংশ নেন বাংলা ও ইংরেজি ভাষার কবি, সাহিত্যিক, আবৃত্তিকাররা। ছিমছাম প্রাকৃতিক পরিবেশে পার্কের বিচ্ছিন্ন বৃক্ষ ছায়াতল বেছে নিয়ে নিজেদের ইচ্ছেমতো জায়গায় বসে দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কবিতা উপভোগ করেন দর্শকরা।

অনুষ্ঠান শুরু হয় বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত দিয়ে। উৎসবের শুরুতে টরেন্টো কবিতা উৎসব প্রতিবছর অনুষ্ঠিত হবে এই প্রত্যয় ব্যক্ত ও অন্যান্য বিষয় তুলে ধরেন উৎসবের অন্যতম আয়োজক কবি কাজী হেলাল।

অনুষ্ঠানে বংলা ভাষায় কবিতা পাঠ করেন টরেন্টোয় বসবাসরত বিখ্যাত কবি, মুক্ত আবৃত্তিকাররা এবং টরেন্টোয় জনপ্রিয় আবৃত্তি দল অন্যস্বর ও বাচনিক। ইংরেজী ভাষায় কবিতা পড়েন কানাডার ৭ম পোয়েট লরিয়েট কবি জর্জ এলিয়ট ক্লার্ক, কবি রকো ডি গিয়াকমো, কবি রির্চাড গ্রিন এবং কবি জিয়োভান্না রিক্কো।

বাংলা ভাষায় কবিতা পড়েন বঙ্গবন্ধু গবেষণায় বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কবি সুলতানা শিরিন সাজি, কবি আতোয়ার রহমান ও রাশেদ শাওনসহ বাংলাদেশ থেকে আগত কবি জামিল রায়হান প্রমুখ।

কবিতা ও সাহিত্যবিষয়ক আলোচনা করেন সাংবাদিক ও লেখক সুমন রহমান, লেখক সুব্রত কুমার দাশসহ আরও অনেকে। আবৃত্তিতে অংশ নেন আবৃত্তিকার দিলারা নাহার বাবু, আসিফ চৌধুরী, ইত্তেলা, শাপলা শালুকসহ অন্যান্য জনপ্রিয় আবৃত্তিকাররা।

পুরো অনুষ্ঠানে যন্ত্রসঙ্গীতে ছিলেন বিখ্যাত যন্ত্রী রুপতনু শর্মা এবং শব্দ নিয়ন্ত্রণ করেন মামুনুর রশীদ। উৎসবের নান্দনিক অঙ্গসজ্জা সহযোগী টরেন্টোর আঁকিয়ে সংগঠন আর্ট কোয়েস্ট এবং চিত্রশিল্পী কচি রানা। টরেন্টো কবিতা উৎসব ২০২৪-এর দৃষ্টিকাড়া শৈল্পিক পোস্টার ডিজাইন করেন শিল্পী মোমেনউদ্দীন খালেদ। পুরো অনুষ্ঠান বাংলা ভাষায় উপস্থাপনা করেন বাচিক শিল্পী মেরী রাশেদীন এবং ইংরেজি ভাষায় উপস্থাপনা করেন সম্পূর্ণা সাহা। গ্রাফিক ডিজাইন পরিস্ফুটন করেন রাশেদ শাওন।

টরেন্টো কবিতা উৎসবের সমাপনী বক্তব্য দেন আয়োজক মেহরাব রহমান। অনুষ্ঠানের নেপথ্যকর্মী হিসেবে কাজ করেন উৎসবের অন্যতম আয়োজক কবি নয়ন হাফিজ ও পারভেজ চৌধুরী।

Facebook Comments Box

Posted ৭:২৫ পূর্বাহ্ণ | রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com