মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ কোটি আমেরিকানের ছাত্র ঋন মওকুফের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৩ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   83 বার পঠিত   |   পড়ুন মিনিটে

৩ কোটি আমেরিকানের ছাত্র ঋন মওকুফের ঘোষণা

প্রেসিডেন্ট জো বাইডেনের নতুন প্রস্তাবে ৩ কোটি আমেনিকান ছাত্র ঋন মওকুফের আওতায় আসবে। যাদের ঋনের মেয়াদ ২০ বছরের ওপর তারা ২০ হাজার ডলার পর্যন্ত মাফ পাবেন। লোন পরিশোধ করতে যারা অপারগ তারাও এই ঘোষণার মধ্যে পড়বেন। গত সোমবার ৮ এপ্রিল উইসকনসনের মেডিসনে এক নির্বাচনী সভায় স্টুডেন্ট লোন মওকুফের নতুন প্রস্তাবের (প্লান বি) ঘোষণা দেন। গত ২ দিনে পরিচালিত জরিপ অনুসারে শতকরা ৪৮ ভাগ ভোটার মনে করেন, নভেম্বরের নির্বাচনে এই ঋন মওকুফ প্রভাব ফেলবে।
২০২০ সালের নির্বাচনে স্টুডেন্ট লোন মওকুফ ছিল ব্ইাডেনের প্রতিশ্রুতি। ২০২২ সালের জুনে প্রত্যেক স্টুডেন্ট লোন গ্রহিতার জন্য সর্বোচ্চ ২০ হাজার ডলার মওকুফের লক্ষ্যে এক্সিকিউটিভ অর্ডার স্বাক্ষর করেন। ২ মাসের মধ্যে তার কার্যক্রম শুরু হয়। প্রায় ২৫ মিলিয়ন আমেরিকান ঋন মুকুফের আবেদনও করেন। কিন্তু রিপাবলিক্যান শাসিত কয়েকটি স্টেটের জনপ্রতিনিধিরা এই উদ্যোগের বিরুদ্ধে মামলা দায়ের করে। ২০২৩ সালের জুনে মাননীয় আদালতের রায়ে বলা হয়, এ সংক্রান্ত প্রেসিডেন্টের নির্বাহী আদেশ সাংবিধানিকভাবে অবৈধ। আটকে যায় ৪ কোটি আমরিকানের ৪০০ বিলিয়ন ডলারের স্টুডেন্ট লোন মওকুফের প্রক্রিয়া।

প্রেসিডেন্ট বাইডেন গত সোমবার বলেন, স্টুডেন্ট লোন মওকুফের বিষয়টি আমার মাথায় সবসময় ছিল। রিপাবলিকান পার্টি ও কোর্টের আদেশের কারনে তা সম্ভব হচ্ছিল না। আইনগত সবদিক বিবেচনা করে ছাত্র ঋন মওকুফের প্লান বি আমার প্রশাসন ঘোষণা করছে। যাদের একুমুলেটেড সুদের পরিমান মূল ঋনের বেশি হয়ে গেছে তাদের ২০ হাজার ডলার পর্যন্ত মাফ করা হবে। লো ফাইন্যানসিয়াল ভ্যালু প্রোগ্রামের আওতাধীনরাও ঋন মওকুফের আওতায় আসবেন। যারা লোন পরিশোধে হিমশিম খাচ্ছেন তারাও উপযুক্ত প্রমান সাপেক্ষে মওকুফ পাবেন। এর আওতায় ৩ কোটি আমেরিকান উপকৃত হবেন বলে ধারনা করা হচ্ছে।

সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলের পক্ষে ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প স্টুডেন্ট লোন মওকুফের বিপক্ষে। তিনি আদালতের রায়ের পক্ষে মতামত প্রদান করেছেন। সোশালস্ফেয়ার নামক একটি রিচার্স ও কনসাল্টিং ফার্ম জরিপে বলেছে, বাইডেনের এ ঘোষণা নভেম্বরের নির্বাচনে প্রভাব ফেলবে। শতকরা ৪৮ আগ ভোটার মনে করেন এ ঘোষনা বাইডেনের জন্য সহায়ক হবে। এডুকেশন ডিপার্টমেন্ট নভেম্বরের আগেই স্টুডেন্ট লোন মুকুফের সকল প্রত্রিয়া সম্পন্ন করবে বলে ধারনা করা হচ্ছে।

Facebook Comments Box

Posted ১:১৬ অপরাহ্ণ | শনিবার, ১৩ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com