মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর বুধবার

প্রবাস ডেস্ক   |   মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   29 বার পঠিত   |   পড়ুন মিনিটে

যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর বুধবার

যুক্তরাষ্ট্রে আগামী বুধবার (১০ এপ্রিল) উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। আজ সোমবার বিভিন্ন অঙ্গরাজ্যের মসজিদ ও ইসলামিক সেন্টারগুলো ঈদুল ফিতরের জামাতের ঘোষণা দিয়েছে। বাংলাদেশি পরিচালিত বিভিন্ন মসজিদে দুইটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

মতপার্থক্য থাকায় যুক্তরাষ্ট্রে গত ১১ ও ১২ মার্চ থেকে রোজা শুরু করেছিল যুক্তরাষ্টে বসবাসকারী প্রবাসীরা। যারা ১১ মার্চ থেকে রোজা শুরু করেছেন, তাদের ৩০ রোজা পূর্ণ হবে আগামীকাল মঙ্গলবার। এদিন সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সেই মোতাবেক বুধবার (১০ এপ্রিল) অধিকাংশ এলাকাতেই পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধ্যুষিত নিউইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকি’র বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারগুলো থেকে বুধবার ঈদুল ফিতরের জামাতের ঘোষণা দেওয়া হয়। প্রতিটি মসজিদে দুই দফায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে সৌদি আরবের অনুসরণে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের সর্বত্রই একই দিনে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। এর আগে প্রায় দু’দিনে ঈদের জামাত অনুষ্ঠিত হতো। এবারের কিছু ব্যতিক্রম থাকলেও তেমন কোনো বিভ্রান্তি হবে না বলে জানিয়েছেন বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারের কর্মকর্তারা।

Facebook Comments Box

Posted ৪:২০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com