মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হামাস-ইসরায়েল যুদ্ধে নারীদের নিরাপত্তা দাবি

প্রবাস ডেস্ক   |   বুধবার, ০৩ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   60 বার পঠিত   |   পড়ুন মিনিটে

হামাস-ইসরায়েল যুদ্ধে নারীদের নিরাপত্তা দাবি

হামাস-ইসরায়েল যুদ্ধে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের সকল মুসলিম নারীর নিরাপত্তা নিশ্চিতকরণ ও শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং ম্যাসাচুসেটস ইন্সটিটিউট টেকনোলজিতে (এমআইটি) পৃথক দুটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সময় সোমবার (১ এপ্রিল) বিকেলে অনুষ্ঠিত সেমিনারে শান্তি প্রতিষ্ঠাসহ নারী ও শিশুদের নিরাপত্তা নিশ্চিতকরণের দাবি জানানো হয়।

সোমবার বিকেলে প্রথমে এমআইটিতে এবং সন্ধ্যার পর হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সেমিনার দুটি অনুষ্ঠিত হয়। সেমিনারে বাংলাদেশি বংশোদ্ভূত দুই নারীসহ পাকিস্তান ও শ্রীলংকান আরও দুই মুসলিম নারী অংশ নেন। তারা হলেন, এএমএমডাব্লিউইসি-এর প্রতিষ্ঠাতা সভাপতি আনিলা আলী, নিউ ইংল্যান্ড বাংলাদেশি আমেরিকান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ফারহানা খোরশেদ, মুসলিম উমেন স্পিকার্সের প্রতিষ্ঠাতা সভাপতি সোরায়া ডীন এবং এএমএমডাব্লিউইসির নির্বাহী বোর্ডের সদস্য জেবুন্নেসা জেবা জুবায়ের।

তারা বলেন, সমাজে শান্তি, আস্থা ও সহযোগিতার পরিবেশ ফিরিয়ে আনা জরুরি। এই প্রচেষ্টার মাধ্যমে আমরা এই অঞ্চলের সকল জাতির জন্য আরও প্রতিশ্রুতিশীল ভবিষ্যৎ গড়তে সাহায্য ও সহযোগিতা করব।

বক্তারা বলেন, হামাস-ইসরায়েল যুদ্ধ আরব উপসাগরীয় রাষ্ট্রগুলোর এগিয়ে যাওয়ার কৌশল। ছোট দেশগুলো শুরু করবে, তারপর বড় দেশগুলো এগিয়ে যাবে সৌদি আরবের নেতৃত্বে। সৌদি আরবে রয়েছে পবিত্র শহর মক্কা। ইসরায়েলে বিশ্বের শীর্ষস্থানীয় তিনটি ধর্মের পবিত্র স্থান রয়েছে।

বক্তারা বলেন, আমরা শান্তির পক্ষে ওকালতি করে ইসরায়েলি, বাহরাইনি, ইহুদি এবং মুসলমানদের মধ্যে সেতু তৈরি করতে চাই। অবিলম্বে হামাস-ইসরায়েল যুদ্ধের অবসানসহ মুসলিম নারীর নিরাপত্তা নিশ্চিতকরণ করতে হবে।

Facebook Comments Box

Posted ২:৩০ অপরাহ্ণ | বুধবার, ০৩ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com