বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমিরাতে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস উদযাপন

প্রবাস ডেস্ক   |   সোমবার, ১৮ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   37 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আমিরাতে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস উদযাপন

সংযুক্ত আরব আমিরাতের দুটি বাংলাদেশ মিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। রোববার (১৭ মার্চ) দেশটির আবুধাবি বাংলাদেশ দূতাবাস ও দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটে দিবসটি উপলক্ষে পৃথক কর্মসূচি রাখা হয়। আয়োজন করা হয় শিশু-কিশোরদের নিয়ে কেক কাটা ও আলোচনা সভার।

আবুধাবির দূতাবাস ভবনে জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে পতাকা উত্তোলন করে দিবসের কার্যক্রম সূচনা করা হয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে দূতাবাসসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। এসময় জাতীয় শিশুদিবস উপলক্ষে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এ ছাড়া শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন রাষ্ট্রদূত মো. আবু জাফর।

শিশু অধিকার রক্ষা ও শিশুস্বার্থ সংরক্ষণে বঙ্গবন্ধুর গৃহীত পদক্ষেপ তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, ‘বঙ্গবন্ধু তাঁর রাজনৈতিক জীবনের প্রায় সমগ্রটাই ব্যয় করেন এ দেশের মানুষের মুক্তি ও কল্যাণের জন্য। যার ফলশ্রুতিতে আমরা পেয়েছি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গঠনে আজকের শিশুরাই হবে দিকনির্দেশক। এজন্য শিশুদের মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শে গড়ে তুলতে হবে।’

অন্যদিকে, দিবসটি উপলক্ষে দুবাই বাংলাদেশ কনস্যুলেটে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দ্বিতীয় পর্বে আলোচনা সভায় সভাপতিত্ব করেন কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

অনুষ্ঠানের শুরুতেই রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ করে শোনান কনস্যুলেটের কাউন্সেলর (শ্রমকল্যাণ) মো. আব্দুস সালাম, কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মোহাম্মদ কাজী ফয়সাল ও প্রথম সচিব (প্রেস) মো. আরিফুর রহমান। পরে দিবসটির ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

বি এম জামাল হোসেন বলেন, ‘১৭ মার্চ হল শৃঙ্খলমুক্তির মহানায়কের জন্মদিন। বঙ্গবন্ধু ছিলেন বাঙালির হৃদয়ে লালিত হাজার বছরের শোষণমুক্তির স্বপ্ন বাস্তবায়নকারী মহামানব।’ তিনি বর্তমান ও আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে নিজেদেরকে সুনাগরিক হিসেবে গড়ে ওঠা এবং দেশের উন্নয়নে আত্মনিয়োগ করার আহ্বান জানান।

পৃথক দুটি আয়োজনে দূতাবাস ও কনস্যুলেটে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীসহ জনতা ব্যাংক, বাংলাদেশ বিমান, বাংলাদেশ স্কুল, বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার স্থানীয় প্রতিনিধিবৃন্দ এবং উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

Facebook Comments Box

Posted ১১:৩৫ পূর্বাহ্ণ | সোমবার, ১৮ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com