সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫০ বছর পর অস্কারে ইতিহাসের পুনরাবৃত্তি

বিনোদন ডেস্ক   |   মঙ্গলবার, ১২ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   41 বার পঠিত   |   পড়ুন মিনিটে

৫০ বছর পর অস্কারে ইতিহাসের পুনরাবৃত্তি

পারমাণবিক বোমার জনক খ্যাত রবার্ট জে ওপেনহাইমারকে নিয়ে নন্দিত ব্রিটিশ নির্মাতা ক্রিস্টোফার নোলান নির্মিত সিনেমা ‘ওপেনহাইমার’ ঝড় তুলেছিল বক্স অফিসে। গত বছর ২১ জুলাই মুক্তির পর থেকে তুমুল আলোচিত ছবিটি এরই মধ্যে জিতে নিয়েছে গোল্ডেন গ্লোব, বাফটা, ক্রিটিকস চয়েজ, ডিরেক্টরস গিল্ড, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ডস। অস্কার মঞ্চেও যে সিনেমাটি বাজিমাত করবে, তা ছিল অনুমিত। ১৩টি বিভাগে মনোনয়ন পাওয়া সিনেমাটি কতটি পুরস্কার জিতে নেয়, সেটাই ছিল দেখার বিষয়। অবশেষে সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক, সেরা অভিনেতা ও সেরা পার্শ্ব-অভিনেতাসহ সাতটি বিভাগে জয় ছিনিয়ে নিয়েছে ‘ওপেনহাইমার’। গত সোমবার বাংলাদেশ সময় ভোর ৫টায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ৩৪ সেন্টিমিটার লম্বা কালো ধাতবভিত্তির ওপর সোনার প্রলেপ দেওয়া ব্রাইটেনিয়াম দিয়ে তৈরি অস্কার মূর্তিটি তুলে ধরেন পরিচালক নোলানসহ পুরস্কারপ্রাপ্ত কলাকুশলীরা।

আমেরিকার ‘ম্যানহাটন প্রজেক্ট’-এর ‘ট্রিনিটি’ পরীক্ষা ছিল এই ছবির অন্যতম আকর্ষণ। যে ঘটনা মানবজাতির ইতিহাস বদলে দিয়েছিল। তাঁকে একবিন্দুও মহিমান্বিত না করে কীভাবে ঘটনাবলির তীব্রতা ও পরিণতির ইঙ্গিত দিতে হয়, তা নোলান এই সিনেমায় করে দেখিয়েছেন। বর্তমানের যে কোনো বড় বাজেটের ছবির সিংহভাগই নিয়ে যায় সিজিআই। অথচ নোলান পরমাণু বিস্ফোরণ নিয়ে ছবি বানিয়েও দাবি করছেন, শুটিংয়ে কোনো রকম সিজিআই ব্যবহার করা হয়নি! অসাধারণ সিনেমাটিতে যা যা হচ্ছে তার সব সত্য এবং কোনো গ্রাফিকসের কাজ নেই যখন দর্শক বুঝতে পারেন, তখন গায়ে কাঁটা দিতে বাধ্য।

নোলান অস্কারের এবারের আসরে সেরা পরিচালক বিভাগে ছিলেন নিরঙ্কুশ ফেভারিট। এর আগে নিজের পরিচালিত ‘ইন্টারস্টেলার’, ‘ইনসেপশন’ ও ‘দ্য ডার্ক নাইট রাইজেস’ সিনেমাগুলো বিভিন্ন বিভাগে অস্কার জিতলেও সেরা পরিচালকের ট্রফিটি ছিল নোলানের অধরা। ‘ওপেনহাইমার’ দিয়ে সেই অপূর্ণতা অবশেষে পূরণ করলেন ৫৩ বছর বয়সী নোলান। তাই তো একাডেমি পুরস্কার হাতে ধরে মঞ্চেই আবেগপ্রবণ হয়ে পড়েন তিনি। নোলান বলেন, ‘সিনেমার ইতিহাস মাত্র একশ বছরের কিছু বেশি। এর পর কী হবে, জানি না। কিন্তু আমি যে তার অর্থপূর্ণ অংশ, সে উপলব্ধি আমার কাছে গুরুত্বপূর্ণ।’

আসরে সেরা ছবির জন্যও অস্কার পেয়েছে ‘ওপেনহাইমার’। প্রযোজক হিসেবে এই সম্মাননা গ্রহণ করেন এমা থমাস। তাঁর হাতে পুরস্কার তুলে দেন আরেক কিংবদন্তি অভিনেতা আল পাচিনো। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের লস অ্যালামস ল্যাবরেটরির প্রধান ছিলেন পদার্থবিদ ওপেনহাইমার। দেশকে পরমাণু বোমার মতো স্মরণকালের সবচেয়ে বিধ্বংসী অস্ত্র উপহার দিয়েও তিনি পেয়েছিলেন দেশদ্রোহীর তকমা। সেই নায়ক বা খলনায়ককে সিনেমার পর্দায় তুলে ধরেছেন অভিনেতা কিলিয়ান মারফি। সিনেমায় ওপেনহাইমার চরিত্রে দুর্দান্ত অভিনয়ের জন্য সেরা অভিনেতার অস্কার জিতেছেন তিনি। পুরস্কার হাতে নিয়ে কিলিয়ান মারফি তাঁর প্রতিক্রিয়ায় বলেন, ‘যে মানুষটা পরমাণু বোমার আবিষ্কারক, আমরা তাঁর বায়োপিক তৈরি করেছি। ভালো হোক বা খারাপ, আমরা সে জগতেই বাস করছি। যারা বিশ্বশান্তির জন্য কাজ করছেন, এ পুরস্কার আমি তাদের উৎসর্গ করছি।’

সেরা সহ-অভিনেতা নির্বাচিত হয়েছেন রবার্ট ডাউনি জুনিয়র। ‘ওপেনহাইমার’ সিনেমায় লিউইস স্ট্রসের জটিল চরিত্রে অভিনয় করেছেন আয়রনম্যান খ্যাত ৫৮ বছর বয়সী এই তারকা। ক্যারিয়ারে প্রথমবারের মতো অস্কার পেয়ে পরিচালক নোলানকে ধন্যবাদ জানান তিনি। সেরা সিনেমাটোগ্রাফির পুরস্কার জিতেছেন ‘ওপেনহাইমার’ ছবির চিত্রগ্রাহক হোয়টে ভ্যান হোয়টেমা। একই সিনেমায় সেরা মৌলিক সুরের জন্য পুরস্কার পান সুরকার লুডভিগ গোরানসান। বিগত এক দশকের বেশি সময়ে একসঙ্গে এতগুলো অস্কার আর কোনো সিনেমার ঝুলিতে যায়নি। এ বছরে অস্কারের মঞ্চে সেরা ছবির দৌড়ে ‘ওপেনহাইমার’ ছাড়াও ছিল ‘বার্বি’, ‘কিলার্স অব দ্য ফ্লাওয়ার মুন’, ‘অ্যানাটমি অব আ ফল’, ‘মায়েস্ত্রো’সহ বেশ কিছু চর্চিত ছবি।

এদিকে ‘পুওর থিংস’ সিনেমায় বেলা ব্যাক্সটার চরিত্রে অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন এমা স্টোন। এটি তাঁর দ্বিতীয়বারের মতো অস্কার জয়। ‘পুওর থিংস’ সিনেমাটিতে এমা অভিনয় করেছিলেন এক ব্রিটিশ নারীর চরিত্রে; যিনি একটি শিশুর মস্তিষ্ক প্রতিস্থাপনের মাধ্যমে জীবিত আছেন। এর আগে এই সিনেমার সুবাদে বাফটা, গোল্ডেন গ্লোবস (মিউজিক্যাল অথবা কমেডি) ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসও জিতেছেন এমা। দ্য হোল্ডওভারস সিনেমার জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার গেছে মার্কিন তারকা ডে’ভাইন জয় র‌্যান্ডলফের ঘরে।

বিলি আইলিশের রেকর্ড

অসাধারণ কৃতিত্বে নতুন এক ইতিহাস যোগ করেছেন বিলি আইলিশ ও তাঁর ভাই ফিনিয়াস ও’কনেল। অস্কারের হলিউডের ইতিহাসে ২২ ও ২৬ বছর বয়সী এই ভাইবোন নিজেদের নাম লিখিয়েছেন সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে, দুটি করে একাডেমি পুরস্কার জিতে। তারা দু’জনই সেরা মৌলিক গান বিভাগে জয়লাভ করেছেন ‘বার্বি’ সিনেমায় গাওয়া ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’ গানের জন্য। এর আগে ২০২২ সালে জেমস বন্ড সিনেমায় ‘নো টাইম টু ডাই’ গানের জন্য তারা প্রথম অস্কার পান। অস্কার আয়োজন শুরু হওয়ার পর বিলি ভাই পিয়ানোবাদক ও’কনেলের সঙ্গে ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’ গানটি পরিবেশন করেন।

ইউক্রেন যুদ্ধের প্রামাণ্যচিত্র

প্রথমবার অস্কার গেল ইউক্রেনে। দেশটিতে রাশিয়ার হামলার ওপর ১ ঘণ্টা ৩৪ মিনিট দৈর্ঘ্যের ‘টোয়েন্টি ডেজ ইন মারিউপোল’ প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন পুলিৎজার পুরস্কারজয়ী ইউক্রেনিয়ান সাংবাদিক মিস্তিস্লাভ চেরনোভ। রুশ আক্রমণের পর অবরুদ্ধ হয়ে পড়া ইউক্রেনের মারিউপোলে শহরে ২০২২ সালের মার্চে ২০ দিন কাটিয়েছেন তিনি। ভিডিও সাংবাদিক হিসেবে তখন অনেক ফুটেজ ধারণ করেন এই তরুণ। সেগুলো নিয়েই প্রামাণ্যচিত্রটি বানিয়েছেন মিস্তিস্লাভ।

অন্যান্য পুরস্কার

সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার জিতেছে ‘অ্যানাটমি অব আ ফল’। সিনেমাটির পরিচালক ও লেখক জাস্টিন ট্রাইট পুরস্কার গ্রহণ করেন। সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্যের পুরস্কার পেয়েছে ‘আমেরিকান ফিকশন’। ‘দ্য লাস্ট রিপেয়ার শর্ট’ জিতে নিয়েছে সেরা ডকুমেন্টারির অস্কার। সেরা ভিজ্যুয়াল ইফেক্টস পুরস্কার জিতেছে ‘গডজিলা মাইনাস ওয়ান’। যুক্তরাজ্য ও পোল্যান্ডের যৌথ প্রযোজনায় জোনাথন গ্লাজার পরিচালিত ‘জোন অব ইন্টারেস্ট’ জিতেছে সেরা আন্তর্জাতিক সিনেমার সম্মাননা। সেরা প্রোডাকশন ডিজাইন সম্মাননা পেয়েছে অফ-বিট কমেডি সিনেমা ‘পুওর থিংস’। এই সিনেমার সেরা মেকআপ ও হেয়ারস্টাইলের জন্য পুরস্কার পেয়েছেন নাদিয়া স্টেসি। সেরা অ্যানিমেটেড সিনেমা হয়েছে জাপানের ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’। তবে অস্কার নিতে হাজির হয়নি এই ছবির টিম। সেরা অ্যানিমেটেড শর্ট জিতেছে ‘ওয়ার ইজ ওভার’।

৫০ বছর পর ইতিহাসের পুনরাবৃত্তি

দুই বছর আগে অস্কারের মঞ্চে মূল আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিল উইল স্মিথের চড়কাণ্ড। আর এবার অস্কারমঞ্চে নগ্ন অবস্থায় উপস্থিত হয়ে ভাইরাল হলেন প্রখ্যাত রেসলার ও অভিনেতা জন সিনা। একাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে সেরা কস্টিউম ডিজাইনের পুরস্কার তুলে দিতে তিনি এ অবস্থায় মঞ্চে হাজির হয়ে সবাইকে চমকে দেন। এ সময় লজ্জা নিবারণের জন্য তাঁর হাতে ছিল কেবল একটি খাম। সে খামেই ছিল বিজয়ীর নাম। এর আগে ১৯৭৪ সালে অস্কারের মঞ্চে রবার্ট অপেল নামে একজন অভিনেতা এভাবেই নগ্ন হয়েছিলেন। ৫০ বছর পর সেটিরই পুনরাবৃত্তি করলেন জন সিনা।

তবে সিনা যখন সেরা কস্টিউম ডিজাইন পুরস্কারের জন্য মনোনীতদের নাম পড়ছিলেন, তখন আলো নিভে আসতে থাকে। সে সময় কয়েকজন সহকারী তাঁর জন্য একটি চমৎকার গাউন নিয়ে আসেন। পরে ‘পুওর থিংস’ ছবির জন্য কস্টিউম ক্যাটেগরিতে অস্কার তুলে দেওয়া হয় মার্টিন স্করসেসির হাতে।

প্রয়াত তারকাদের শ্রদ্ধার্ঘ্য

অস্কারের মঞ্চে ‘মেমোরিয়াম’ শীর্ষক বিভাগে প্রতিবছর বিশ্ব চলচ্চিত্রের প্রয়াত বিশিষ্টজনকে স্মরণ করা হয়। এবার স্মরণ করা হলো ভারতের প্রয়াত শিল্পনির্দেশক ও প্রযোজক নিতিন দেশাইকে। তিনি ‘লগান’, ‘হাম দিল দে চুকে সানাম’, ‘দেবদাস’, ‘মুন্নাভাই এমবিবিএস’, ‘যোধা আকবর’-এর মতো ছবিতে কাজ করেছেন। নিতিন ছাড়াও ‘প্যারাসাইট’ খ্যাত দক্ষিণ কোরীয় অভিনেতা লি সুন কিউন, ‘ফ্রেন্ডস’ তারকা ম্যাথিউ পেরি, সংগীতশিল্পী ও অভিনেতা হ্যারি বেলাফন্টে, অভিনেতা পল রুবেনস, গ্লেন্ডা জ্যাকসন, রায়ান ও’নিল, রিচার্ড লুইস প্রমুখকে স্মরণ করা হয়।

গত বছরের মতো এবারও জাঁকজমকপূর্ণ অস্কার সঞ্চালনা করেছেন মার্কিন টিভি তারকা জিমি কিমেল। ওয়াল্ট ডিজনি কোম্পানির মালিকানাধীন এবিসি টেলিভিশন নেটওয়ার্ক বাংলাদেশসহ ২০০টির বেশি দেশে সরাসরি সম্প্রচার করেছে অনুষ্ঠানটি।

Facebook Comments Box

Posted ১১:৪০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১২ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com