সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দালাল বাচাল হ্যাভিওয়েট ও বিশ্বাসঘাতকদের বিদায়

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৭ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   171 বার পঠিত   |   পড়ুন মিনিটে

দালাল বাচাল হ্যাভিওয়েট ও বিশ্বাসঘাতকদের বিদায়

গনতন্ত্রের ট্রাজেডি নিয়ে ৭ জানুয়ারি ডামি নির্বাচন অনুষ্ঠিত হলো বাংলাদেশে। আনুগত্য, দালালী ও বাচালতার শতভাগ প্রমান দিয়েও অনেকের রক্ষা হয়নি। ভাগ্য খোলেনি। তারা হ্যাভিওয়েট প্রার্থী হিসেবেও পরিচিত। বিশেষ করে বিএেনপির ডাকসাইটে নেতা হিসেবে পরিচিত নারায়নগঞ্জের এডভোকেট তৈমূর আলম খন্দকার ও সিলেটের শমশের মোবিন চৌধুরীর করুন পরাজয় ঘটেছে। এমপি হবার নেশায় তারা বিএনপি ভেঙ্গে তৃণমূল বিএনপি গড়ে নির্বাচনে অংশ নিয়েছিলেন। আওয়ামী লীগের হয়ে বাচালতায় খ্যাতিমান হিসেবে পরিচিত ও এক সময়ের জাসদের বিপ্লবী নেতা হাসানুল হক হেরেছেন। হেরেছেন বিএনপিতে বিশ্বাসঘাতক হিসেবে পরিচিতি মেজর (অব) আখতারুজ্জামান রঞ্জন। জাতীয় পার্টি (জেপি) চেয়ারম্যান ও দৈনিক ইত্তেফাকের কর্ণধার আনোয়ার হোসেন মনজু হারলেন নিজের সাবেক এপিএস এর কাছে। এক সময়ে নিউইয়র্কে থাকতেন আব্দুস সোবহান গোলাপ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব। আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার সম্পাদক। তার বিরুদ্ধে নানা দূর্নীতির অভিযোগও রয়েছে। মাদারীপুরে তিনি হেরেছেন স্বতন্ত্র প্রার্থীর কাছে। যুক্তরাষ্ট্র প্রবাসী এম এম শাহিন। আগে ২ বার এমপি নির্বাচিত হয়েছিলেন।    হ্যাভিওয়েট   প্রার্থী শাহিন এবার তৃনমূল বিএনপি থেকে মৌলভীবাজার ২ (কুলাউড়া) আসনে নির্বাচন করেন।  তিনি তৃতীয় হয়েছেন। শিল্পী মমতাজ বেগম (নৌকা) পেয়েও হেরেছেন মনিকগঞ্জে। সাবেক এই মহিলা সাংসদ কয়েক বছর ধরেই আলোচনা শীর্ষে ছিলেন।

কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে ১৪ দলীয় জোটের প্রার্থী জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু নৌকা প্রতীকে নির্বাচন করে পরাজিত হয়েছেন। স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিন ট্রাক প্রতীক নিয়ে ১ লাখ ১৫ হাজার ৭৯৯ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তিনি এক সময় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছিলেন। হাসানুল হক ইনু পেয়েছেন ৯২ হাজার ৪৪৫ ভোট।

মানিকগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের তিনবারের সংসদ সদস্য মমতাজ বেগমকে হারিয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন দলের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহম্মেদ। নির্বাচনে ৮৮ হাজার ৩০৯ ভোট পেয়েছেন জাহিদ আহম্মেদ। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী মমতাজ বেগম পেয়েছেন ৮২ হাজার ১৩৮ ভোট।
পিরোজপুর-২ (ভান্ডারিয়া-কাউখালী-স্বরূপকাঠী) আসনে স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহারাজ জয়ী হয়েছেন। তিনি ঈগল প্রতীকে ৯৯ হাজার ৭২৪ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টি-জেপির প্রধান আনোয়ার হোসেন মঞ্জু নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৭০ হাজার ৩৩৩ ভোট।

রাজশাহী-২ (সদর) আসনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা হেরে গেছেন। তাঁকে হারিয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহসভাপতি শফিকুর রহমান। শফিকুর পেয়েছেন ৩৪ হাজার ৯০৬ ভোট। ফজলে হোসেন বাদশা পেয়েছেন ৩১ হাজার ৪৬৬ ভোট।
বীর মুক্তিযোদ্ধা কাদের সিদ্দিকী টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনে হেরে গেছেন। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অনুপম শাহজাহান ৯৬ হাজার ৪০১ ভোটে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী পেয়েছেন ৬৭ হাজার ৫০১ ভোট।

রংপুর-১ (গংগাচড়া-সিটি আংশিক) আসনে স্বতন্ত্র প্রার্থী আসাদুজ্জামান বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তিনি ৭৩ হাজার ৯২৭ ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান (রাঙ্গা) পেয়েছেন ২৪ হাজার ৩৩২ ভোট।

নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে তৃণমূল বিএনপির মহাসচিব অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারের শোচনীয় পরাজয় ঘটেছে। নির্বাচনী মাঠে ভোটের লড়াইয়ে তিনি তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ধারেকাছেও পৌঁছাতে পারেননি। তার প্রাপ্ত ভোটের সংখ্যা মাত্র ৩ হাজার ১৯০ ভোট। এদিকে এ আসনে আওয়ামী লীগের প্রার্থী গোলাম দস্তগীর গাজী নৌকা প্রতীকে ১ লাখ ৫৬ হাজার ৪৮৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান ভূঁইয়া কেটলি প্রতীকে পেয়েছেন ৪৫ হাজার ৭৫ ভোট।

সিলেট-৬ আসনে ১৯ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন নৌকা প্রতীকের আওয়ামী লীগের প্রার্থী সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বেসরকারিভাবে প্রাপ্ত ১৯২টি কেন্দ্রের ফলাফলে এই তথ্য জানা গেছে। এই আসনে নাহিদ পেয়েছেন ৫৮ হাজার ১২৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেন পেয়েছেন ৩৯ হাজার ৩৮৭ ভোট। তৃতীয় অবস্থানে রয়েছেন তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। তিনি পেয়েছেন ১০ হাজার ৮৫৮ ভোট।

কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনে ২০ হাজার ৬০৭ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের সাবেক এমপি এডভোকেট মো. সোহরাব উদ্দিন (ঈগল)। তিনি পেয়েছেন ৮৯ হাজার ৫৩৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবদুল কাহার আকন্দ (নৌকা) পেয়েছেন ৬৮ হাজার ৯৩২ ভোট। অন্যদিকে এ আসনের অপর স্বতন্ত্র প্রার্থী আখতারুজ্জামান রঞ্জন পেয়েছেন ১৬ হাজার ১৯৯ ভোট। আখতার জামানত হারিয়েছেন।
মাদারীপুর –৩ আসনে ঈগল প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম এগিয়ে আছেন। এ আসনের ১৩৪টি কেন্দ্রের মধ্যে ৫৫টির বেসরকারি ফলাফলে দেখা গেছে তাহমিনা বেগম পেয়েছেন ৩৯ হাজার ১৩৮ ভোট। আর নৌকা প্রতীকের প্রার্থী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ পেয়েছেন ১৭ হাজার ৭৯ ভোট।
ফরিদপুর-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী মজিবুর রহমান নিক্সন চৌধুরীর কাছে আবারও হেরেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্যাহ। ঈগল প্রতীকে নিক্সন পেয়েছেন ১ লাখ ৪৮ হাজার ৩৫ ভোট। আর নৌকা প্রতীকে কাজী জাফর উল্যাহ পেয়েছেন ১ লাখ ২৪ হাজার ৬৬ ভোট।

Facebook Comments Box

Posted ১০:১২ অপরাহ্ণ | রবিবার, ০৭ জানুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com