রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলোচিত ফোবানায় ঐক্যের সুবাতাস

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩১ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   128 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আলোচিত ফোবানায় ঐক্যের সুবাতাস

 

বহুল আলোচিত ফোবানায় ঐক্যের সুবাতাস বইতে শুরু করেছে। সংগঠনটি ছিল প্রবাসে বাংলাদেশি কমিউনিটির ঐক্য ও সংহতির প্রতীক। তা এখন অনৈক্য ও বিভেদের মডেল। ভাংগতে ভাংগতে তা এসে দাঁড়িয়েছে কয়েক টুকরোতে। প্রবাসীরা কার্যত মুখ ফিরিয়ে নিচ্ছেন ঐতিহ্যবাহী এই সংগঠন থেকে। কিন্তু সম্প্রতি বহুধাবিভক্ত ফোবানাকে এক পতাকার নীচে আনার কাজ শুরু হয়েছে। আর এর নেপথ্যে কাজ করছেন ফোবানা একাংশের চেয়ারম্যান ও সাপ্তাহিক আজকাল সম্পাদক শাহ নেওয়াজ ও মোহম্মদ আলমগীরের নেতৃত্বাধীন ফোবানার নেতা নাহিদুল খান সাহেল।

গত সেপ্টেম্বরে টরেন্টোতে অনুষ্ঠিত ৩৭তম ফোবানা সম্মেলনের পর থেকেই চেয়ারম্যান শাহ নেওয়াজ ও এক্সিকিউটিভ সেক্রেটারি কাজী আজম ঐক্য প্রক্রিয়াকে শাণিত করে তুলছিলেন। পাশাপাশি টেক্সাসের ডালাসে অনুষ্ঠিত ৩৭তম ফোবানার সিদ্ধান্তের আলোকে নাহিদুল খান সাহেল ফোবানা ঐক্য প্রকিয়ার চেয়ারম্যান হিসেবে কাজ করছেন। শাহ নেওয়াজ ও মোহাম্মদ আলমগীরের নেতৃত্বাধীন ফোবানার ২টি অংশ ঐক্যের ব্যাপারে খুবই কাছাকাছ এসেছে। জানুয়ারিতে উভয় পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে। সম্প্রতি দুবাইতে অনুষ্ঠিত এনআরবি সম্মেলন চলাকালে মোহাম্মদ আলমগীরের নেতৃত্তবাধীন অংশের নেতৃবন্দের সাথে শাহ নেওয়াজের অনানুষ্ঠানিক বৈঠকও হয়েছে। উভয় পক্ষই ঐক্যের ব্যপারে খুবই আশা ব্যক্ত করেছেন। এ ব্যপারে শাহ নেওয়াজের সাথে যোগাযোগ করলে তিনি প্রতিবেদককে বলেন,ঐক্যই আমার ঠিকানা। ফোবানার ঐক্যের প্রশ্নে যেকোন ত্যাগ স্বীকার করতে আমি প্রস্তুত। আমাদের অনানুষ্ঠানিক আলোচনা ঐক্যের সিঁড়ি তৈরি করেছে। অপেক্ষা করুন। ভালো কিছু দেখবেন ইনশাল্লাহ। এ ব্যাপারে ফোবানা (আলমগীর) ইউনিফিকেশন কমিটির চেয়ারম্যান নাহিদুল খান সাহেল প্রতিবেদককে বলেন, শাহ নেওয়াজ ও আজমদের নেতৃত্বাধীন ফোবানার সাথে সমঝোতা ও ঐক্যের ব্যাপারে অনেকদিন ধরেই কথা হচ্ছে। আশা করি আনুষ্ঠানিক ঘোষণায় আমরা আসতে পারবো। দুবাইতে ফোবানা নেতৃবৃন্দ ফলপ্রসূ আলোচনা করেছেন। কাজী আজম প্রতিবেদককে বলেন, আলোচনা চলছে। তবে আনুষ্ঠানিক কিছু এখনও হয়নি। ফোবানা অপর অংশের এক্সিকিুটিভ সেকেটোরি আবীর আলমগীর প্রতিবেদককে বলেন,ঐক্যের ব্যাপারে নাহিদ খান সাহেল দায়িত্ব পালন করছেন। আশা করি তিনি সফল হবেন।

এদিকে শরাফত হোসেন বাবুর নেতৃত্বাধীন ফোবানার একটি অংশ ইতোমধ্যে ঐক্যের ব্যপারে শাহ নেওয়াজের সাথে নীতিগতভাবে একমত হয়েছেন।
উত্তর আমেরিকায় বাংলাদেশিদের ঐক্য আর সংহতি বৃদ্ধির লক্ষ্যে তিন দশক আগে ফেডারেশন অব বালাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা বা ফোবানা নামের সংগঠনটি সংগঠনটি গড়ে উঠেছিল। হাওর-নদী-সাগর পাড়ি দেওয়া স্বদেশিদের ঐক্যবদ্ধ প্লাাটফর্ম হিসেবে ফোবানা তার যাত্রা শুরু করে। ফোবানা সম্মেলন উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের আনন্দ অভিযাত্রার তিলক হয়ে উঠে। দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব এই সম্মেলনে অংশ নিতে উন্মুখ হয়ে থাকতেন। আমেরিকা ও কানাডার নানা প্রান্তে ছড়িয়ে থাকা বাংলাদেশিরা যেমন ছুটে আসতেন, তেমনি ইউরোপ থেকে অতিথিরা এসে যোগ দিতেন এই সম্মেলনে। নেতৃত্ব আর দখলদারির কবলে পড়ে আজ জৌলুষ হারিয়েছে ফোবানা। একই নামে আমেরিকার একাধিক শহরে ফোবানা সম্মেলন হচ্ছে। টানাপোড়েনের কারণে প্রবাসীদের ফোবানার প্রতি আগের সেই আবেদন আর নেই। তারপরও ফোবানার নাম শুনলে প্রবাসের লোকজন শিহরিত হোন। স্বপ্ন দেখেন, দূর দেশে নিজেদের ঐক্য আর সংহতির। আগামীতে আবারও ঐক্যের কলতানে ফোবানায় সুবাতাস বইবে বলে প্রত্যাশা করছেন সংগঠনটির নেতৃবৃন্দ।

Facebook Comments Box

Posted ১০:৫৩ অপরাহ্ণ | রবিবার, ৩১ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com