শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবেশ করলেই ১৫ ডলারঃ মে ২০২৪ থেকে কার্যকর

ম্যানহাটনে টোলঃ ইয়োলো ক্যাব ও উবার আওতামুক্ত

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   201 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ম্যানহাটনে টোলঃ ইয়োলো ক্যাব ও উবার আওতামুক্ত

 

ম্যানহাটনে প্রবেশ করলে প্রতি গাড়ির জন্য টোল দিতে হবে ১৫ ডলার। টোল আদায় শুরু হবে ২০২৪ সালের মে মাস থেকে। মিডটাউন ম্যানহাটনের ৬০ স্ট্রিট (কুইন্স ব্রীজ ্) থেকে ডাউন টাউনের ব্যাটারি পার্ক পর্যন্ত এই টোলের আওতায় পড়বে। সকাল ৫টা থেকে রাত ৯টা অবধি এই রেট কার্যকর হবে। অন্য সময় তা হবে খুবই সামান্য। অর্থাৎ টোলের শতকরা ৭৫ ভাগ কমানো হবে । সুখবর রয়েছে ইয়োলো ট্যাক্সি, উবার, লিফটসহ হায়ার ভেইকেলগুলোর ড্রাইভারদের জন্য। তারা দীর্ঘদিন ধরে এই টোলের বিরোধিতা করে আসছিলেন। আন্দোলনের ফলেই তারা এই টোল প্রদান থেকে রেহাই পেলেন। তাদের কোন ধরনের টোল প্রদান করতে হবে না। তবে ইয়োলো ট্যাক্সির প্রতি প্যাসেনজারকে উলেখিত এলাকায় গমন করলে এক্সট্রা ১ ডলার ২৫ সেন্টস গুণতে হবে। আর উবার বা লিফট প্যাসেনজারকে দিতে হবে এক্সট্রা ২ ডলার ৫০ সেন্টস।
ট্রাফিক মোবাইলিটি রিভিউ বোর্ড (টিএমআরবি) প্রাইভেট কার, পিকআপ ট্রাকস ও এসইউভি গাড়ির জন্য এমন টোল নির্ধারন করেছে। মোটর সাইকেল চালকদের টোল দিতে হবে ৭ ডলার ৫০ সেন্টস। ট্রাকের টোল নির্ধারন করা হয়েছে ২৪ ডলার থেকে ৩৬ ডলার পর্যন্ত। ট্রাকের সাইজের ওপর তা আদায় করা হবে। নি¤œ আয়ের ড্রাইভাররা শতকরা ৫০ ভাগ ডিসকাউন্ট পাবেন। উইকেন্ডে টোল কমিয়ে আনা হবে। তবে কত কমবে তা রিভিউ করা হচ্ছে। এফডিআর ড্রাইভ ও ওয়েস্ট সাইড হাইওয়ে দিয়ে গাড়ি চালালে কোন টোল দিতে হবে না। এমটিএ বাস ও সরকারি যানবাহন এ টোলের আওতামুক্ত থাকবে।
টিএমআরবি এই প্রস্তাব এমটিএ এর কাছে ফাইল করেছে। বৃহস্পতিবার ৩০ নভেম্বর তা পাবলিকলি প্রকাশ করা হয়। নিউইয়র্ক স্টেট গর্ভনর ক্যাথি হোকুল জানিয়েছেন তিনি সর্তকতার সাথে প্রস্তাবটি রিভিউ করছেন। এর আগে ম্যানহাটনের ব্যস্ত রাস্তায় গাড়ি চলাচলে ২৩ ডলার টোল আদায়ের প্রস্তাব করা হয়েছিল। যা জনসাধারনের তীব্র সমালোচনায় পড়ে। ট্যাক্সিও এই টোলের আওতায় ছিল। নিউজার্সির গর্ভনর ফিল মারফি এই প্রস্তাবের বিরুদ্ধে মামলাও করেছিলেন। নতুন এই প্রস্তাব অনেকটা গ্রহনযোগ্য বলে কমিউটার এসোসিয়েশন জানিয়েছে। যতবারই ম্যানহাটনের ব্যস্ত এলাকায় প্রবেশ করা হোক না কেন প্রতিদিন একবারই টোল দিতে হবে। হাডসন রিভার ও ইস্ট রিভারের টানেলগুলো দিয়ে যারা ম্যানহাটনে প্রবেশ করবেন তাদের জন্য রয়েছে ডিসকাউন্ট। তখন ১৫ ডলারের পরিবর্তে ১০ ডলার চার্জ করা হবে।
যুক্তরাষ্ট্রের কোন শহরে এই ধরনের কনজেশন সারচার্জ বা টোল আদায় এটাই হবে প্রথম। গত ২ বছর ধরে স্টেট, সিটি ও এমটিএ অতিরিক্ত ট্রাফিক ও পরিবেশের কথা বিবেচনা করে এই ধরনের টোল বসানোর কথা বলে আসছিল। ফেডারেল সরকারের কাছ থেকে এ ব্যাপারে স্টেট ও এমটিএ সম্মতিও পেয়েছে।

Facebook Comments Box

Posted ৪:০৭ অপরাহ্ণ | শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com