বৃহস্পতিবার ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশী ফোরাম’র সংবাদ সম্মেলন

প্রবাসীদের সমস্যা ও সমাধানের লক্ষ্যে ১২ দফা মৌলিক দাবী উত্থাপন

ইউএনএ   |   রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   135 বার পঠিত   |   পড়ুন মিনিটে

প্রবাসীদের সমস্যা ও সমাধানের লক্ষ্যে ১২ দফা মৌলিক দাবী উত্থাপন

 

 

জীবন-জীবিকা সহ নানা কারণ আর প্রয়োজনে বিপুল সংখ্যক বাংলাদেশী যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করছেন। প্রিয় মাতৃভূমি ছেড়ে কোটি কোটি বাংলাদেশী এখন প্রবাসী জীবন-যাপন করছেন। প্রবাসীদের সমস্যা ও সমাধানের জন্য নিউইয়র্ক থেকে দাবী উঠেছে। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে সিটির জ্যাকসন হাইটসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসীদের সমস্যা ও সমাধানের লক্ষ্যে প্রবাসীদের মৌলিক ১২ দফা দাবী লিখিত আকারে তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্যে বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম বলেন, প্রিয় জন্মভূমি ত্যাগ আসলে একটা রক্তক্ষরণের মতো বিষয়, প্রবাসীরা সেই তীব্র ব্যথাকে উপেক্ষা করে প্রবাসী জীবন-যাপন করার পাশাপাশি নানাভাবে নিজ নিজ পরিবার থেকে শুরু করে রাষ্ট্রকে সহযোগিতা করছেন। তিনি বলেন, প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসীরা আজ দেশে-প্রবাসে নানা সমস্যায় জড়িত। প্রবাসীদের পাঠানো অর্থ আবার বিদেশে পাচার হয়ে আসছে। অথচ তার কোন প্রতিকার বা বিচার নেই। তিনি বলেন, ভূমি দস্যুরা প্রবাসীদের সাথে চরম প্রতারণা করছেন, প্রবাসীদের অর্থ নিয়ে জায়গা-জমি, ভূমি, অ্যাপার্টমেন্ট, প্লট বুঝিয়ে দিচ্ছেন না। নিজেদের দাবী-দাওয়া আদায়ে সময় এসেছে প্রবাসীদের সোচ্চার হওয়ার।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কুইন্স কমিউনিটি বোর্ড মেম্বার আহসান হাবীব। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ ও মুহাম্মদ ফজলুর রহমান। এছাড়াও ফখরুল আলম সহ সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন কমিউনিটি লীডার এটর্নী মঈন চৌধুরী, কাজী আজহারুল হক মিলন, মোহাম্মদ আলী, কাজী আশরাফ হোসেন নয়ন, আমীন মেহেদী বাবু, সৈয়দ রাব্বী প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়: জীবন-জীবিকা সহ নানা কারণ আর প্রয়োজনে বিপুল সংখ্যক বাংলাদেশী যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করছেন। প্রিয় মাতৃভূমি ছেড়ে কোটি কোটি বাংলাদেশী এখন প্রবাসী জীবন-যাপন করছেন। দেশ ত্যাগ আসলে একটা রক্তক্ষরণের মতো বিষয়, কিন্তু আমরা সেই তীব্র ব্যথাকে উপেক্ষা করে প্রবাসী জীবন-যাপন করার পাশাপাশি নানাভাবে আমাদের পরিবার থেকে শুরু করে রাষ্ট্রকে সহযোগিতা করছি। আমাদের পাঠানো রেমিটেন্সে দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে, প্রাণপ্রিয় বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু অপ্রিয় হলেও সত্য যে, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসীরা আজ নানা সমস্যায় জড়িত। তাদের সমস্যা ও সমাধানের লক্ষ্যে কতিপয় দাবী ও আমাদের করনীয় বিষয় আজকের সাংবাদিক সম্মেলনে তুলে ধরতে চাই।

সংবাদ সম্মেলনে উত্থপিত প্রবাসীদের উল্লেখযোগ্য সমস্যা ও দাবী-দাওয়ার মধ্যে রয়েছে: ১. নিউইয়র্ক-ঢাকা-নিউইয়র্ক রুটে বিমানের সরাসরি ফ্লাইট, ২. ঢাকাস্থ শাহজালাল (র) আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসীদের হয়রানী বন্ধ, ৩. প্রবাসীদের ভোটাধিকার, ৪. বিদেশের বাংলাদেশ কনস্যুলেট ও দূতাবাসের মাধ্যমে ভোটাধিকার ও এনআইডি প্রদানের ব্যবস্থা, ৫. দ্বৈত নাগরিকত্বের ক্ষেত্রে হয়রানী বন্ধ, ৫. বাংলাদেশের অফিস-আদালতে লাল ফিতার দৌরাত্ব বন্ধ, ৬. প্রবাসীদের জন্য ঢাকায় চালু করা ‘ওয়ান স্টপ সার্ভিস’ কার্যকর করা, ৭. দেশের ভূমিদূস্যদের হাত থেকে প্রবাসীদের রক্ষা। বিশেষ করে চুক্তি মোতাবেক ক্রয় করা জমি, প্লট, অ্যাপার্টমেন্ট সহজে সংশ্লিষ্ট প্রবাসীর কাছে বুঝিয়ে দেয়ার ব্যবস্থা করা, ৮. প্রিয় জন্মভূমি সফরকালে প্রবাসীদের জানমালের নিরাপদের ব্যবস্থা করা, ৯. বাংলাদেশে প্রবাসীদের ঘর-বাড়ী ও স্থাবর-অস্থাবর সম্পত্তি রক্ষার ব্যবস্থা করা, ১০. প্রবাসীদের প্রেরিত রেমিটেন্সের অর্থে গড়ে উঠা অর্থনীতির লক্ষ কোটি টাকা বিদেশে পাচার বন্ধ করা সহ পাচারকারীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা, ১১. কনস্যুলেট সেবা বৃদ্ধি করে প্রবাসীদের পাসপোর্ট নবায়ণ, জন্মসনদ, মৃত্যুসনদ, দেশের সম্পত্তি হস্তান্তরে পাওয়ার অব এটর্নি প্রদানের মতো কাজগুলো সহজ করা এবং ১২. যেকোন প্রবাসী বাংলাদেশীর মরদেহ বিনা খরচে দেশে নেওয়ার ব্যবস্থা করা।

সংবাদ সম্মেলনে প্রবাসীদের স্বার্থে উপরোক্ত দাবী-দাওয়া বাস্তবায়নে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সররকারের সার্বিক সহযোগিতা, কার্যকরী পদক্ষেপ এবং এই সমস্যা বাস্তবায়নের জন্য প্রবাসীদের ঐক্যবদ্ধ করার লক্ষ্যে প্রস্তাবিত ‘প্রবাসী বাংলাদেশী ফোরাম’ এর ব্যানারে বিশ্বের সকল প্রবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়।
সংবাদ সম্মেলনে সৈয়দ মোহাম্মদ উল্লাহ বলেন, বিচার বিভাগের স্বাধীনতা আর আইনের শাসন কায়েম ছাড়া দেশ ও প্রবাসীদের সমস্যার সমাধান হবে না। প্রবাসীদর দাবী-দাওয়া নিয়ে সোস্যাল মিডিয়ায় ব্যাপক প্রচারনা চালাতে হবে।

মুহাম্মদ ফজলুর রহমান বলেন, প্রবাসীদের সমস্যা নতুন নয়। অনেক আগেও এসব দাবী-দাওয়ার কথা উঠেছে। কিন্তু কোন সরকার-ই এসব দাবী-দাওয়া বাস্তবায়নে আন্তরিক ছিলো না বলেই সমস্যাগুলোর সমাধান হয়নি। তিনি বলেন, এসব দাবী পূরণে কার্যকর জনসম্পৃক্ততা প্রয়োজন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশী কমিউনিটির উল্লেখযোগ্য ব্যক্তিবর্গের মধ্যে অধ্যাপিকা হুসনে আরা বেগম, এডভোকেট মুজিবুর রহমান, চিত্ত রঞ্জন সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Facebook Comments Box

Posted ৫:৩৩ অপরাহ্ণ | রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com