শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মিনাদের খপ্পরে বাংলাদেশ মিশন!

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   156 বার পঠিত   |   পড়ুন মিনিটে

মিনাদের খপ্পরে বাংলাদেশ মিশন!

 

মিনাদের খপ্পরে বাংলাদেশ মিশন। জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধিত্বকারি প্রতিষ্ঠান স্থায়ী মিশন। বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ঠ বিষয়াদি নিয়ে জাতিপুঞ্জের প্রায় ২০০টি সদস্য রাষ্ট্রের সাথে কূটনৈতিক তৎপরতাই যাদের প্রধান কাজ। গত ১০ বছর ধরে এই প্রতিষ্ঠানের প্রেস উইং রাষ্ট্রের পক্ষে কাজ না করে কমিউনিটি বিভক্তিতে নেমে পড়েছে। বিশেষ করে প্রবাসে বাংলাদেশি সাংবাদিকদের বিভক্তি, হাইব্রিড সাংবাদিকদের নিয়ে গ্রুপিং, অনুষ্ঠানের নামে অর্থ অপচয় ও তা পকেটস্থ করার প্রষ্টোয় লিপ্ত। আর এ কাজটি শুরু করেছেন সাবেক প্রেস মিনিষ্টার নুরে এলাহী মিনা। তিনি বর্তমানে ঢাকায় প্রধানমন্ত্রীর দফতরের ডেপুটি প্রেস মিনিস্টার। নিউইয়র্কে থাকাবস্থায় সাংবাদিকদের মধ্যে বিভক্তি তৈরি করে গেছেন। আর এ কাজে তাকে সহায়তা করেছেন হাইব্রিড সাংবাদিক হিসেবে খ্যাত কয়েকজন সংবাদকর্মি। ঢাকায় চাকুরি করলেও মিনার নির্দেশেই জাতিসংঘের প্রেস উইং পরিচালিত হয়। বর্তমানে মিনিস্টার প্রেস নাসির উদ্দীনও মিনার পথে হাঁটতে বাধ্য হচ্ছেন। সাংবাদিক বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ও প্রবাসে মিডিয়ার সাথে দূরত্ব তৈরিতে মিনা কাজ করছেন বলে অভিযোগ রয়েছে। উল্লেখ্য মিনা প্রধানমন্ত্রীর সফরসংগী হয়ে জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে এসেছেন। এবারও নিউইয়র্কে এসে নেস্টি খেলায় মেতে ওঠেন। ২৪তম বিসিএস তথ্য ক্যাডারের কর্মকর্তা মিনা বাংলাদেশ বেতারেও নিয়োগপ্রাপ্ত ছিলেন।

গত ২২ সেপ্টেম্বর মিশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হলো। সেখানে নিউইয়র্কের অধিকাংশ সাংবাদিকই উপস্থিত ছিলেন না। কিংবা তাদের সংবাদ সম্মেলন কাভার করার জন্য চিঠি পাঠানো হয়নি। নিউইয়র্কের কয়েকজন সাংবাদিক ও ঢাকা থেকে আগত সংবাদকর্মিদের নিয়ে তা অনুষ্ঠিত হয়। অর্ধেকের বেশি ছিলেন আওয়ামী লীগ নেতা, আমলা ও দলীয় অনুগত ব্যক্তিবর্গ। তাও আবার সামনের সারিগুলো তাদের দখলে। প্রধানমন্ত্রীকে কারা প্রশ্ন করবেন এবং কি প্রশ্ন করবেন তা ছিল পূর্ব নির্ধারিত। অবশ্য এ ধরনের প্রাকটিস মিনা গত কয়েক বছর ধরে চালিয়ে আসছেন।

প্রধানমন্ত্রীর এই সংবাদ সম্মেলনে সাপ্তাহিক ঠিকানা, সাপ্তাহিক বাংঙ্গালী, সাপ্তাহিক পরিচয়, সাপ্তাহিক দেশ,সাপ্তাহিক প্রথম আলো, সাপ্তাহিক প্রবাস,সাপ্তাহিক নবযুগ, সাপ্তাহিক বাংলাদেশ, নিউইয়র্ক কাগজ, সাপ্তাাহিক জন্মভূমি, সাপ্তাহিক মুক্ত চিন্তা, সাপ্তাহিক বর্ণমালা, হ্যালো নিউইয়র্ক, জাতীয় সংবাদ  ও টাইম টিভি’ র কোন প্রতিনিধিকে দেখা য়ায়নি।নিউইয়র্ক থেকে প্রকাশিত ও পরিচালিত অধিকাংশ মিডিয়ার সম্পাদকরা ছিলেন অনুপিস্থত।

 

Facebook Comments Box

Posted ৪:০৬ অপরাহ্ণ | রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com