বুধবার ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলা বর্ষবরণ উৎসব শুরু টাইমস স্কয়ারে: প্রধান অতিথি মেয়র এরিক এডামস

বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রা নিয়ে উদ্যোক্তারাঃ ‘রমযানে হলেও ধর্মের সাথে সাংঘর্ষিক নয়’

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৮ এপ্রিল ২০২৩   |   প্রিন্ট   |   259 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রা নিয়ে উদ্যোক্তারাঃ ‘রমযানে হলেও ধর্মের সাথে সাংঘর্ষিক নয়’

এ বছর পহেলা বৈশাখ পবিত্র রমযান মাসের মধ্যে পড়েছে। বাংলাদেশে পবিত্র রমযানের ভাবমূর্তি রক্ষা করে সীমিত আকারে বৈশাখী উৎসবের আয়োজন চলছে। চারুকলা ইনস্টিটিউট বর্ষবরন উৎসবের জন্য ইতোমধ্যেই প্রস্তুতি সম্পন্ন করেছে। নিউইয়র্কেও ১৪০৩ পহেলা বৈশাখ ১৪ এপ্রিল ও ২৩ রমযান বিশ্বখ্যাত টাইমস স্কয়ারে শতকন্ঠে বাংলা বর্ষবরণ শুরু হবে। এ উৎসব আয়োজনের প্রধান হচ্ছেন বিশ্বজিত সাহা। মেম্বার সেক্রেটারি হিসেবে কাজ করছেন সাংবাদিক তোফাজ্জল হোসেন লিটন । টাইমস স্কয়ারের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নিউইয়র্ক সিটি মেয়র এরিক এডামস। সন্মানিত অতিথি হিসেবে থাকবেন কংগ্রেসওম্যান গ্রেস মেং, বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী ও নিউইয়র্ক স্টেট সিনেটর জেসিকা রামোসসহ বহু নির্বাচিত জন প্রতিনিধি।টাইমস স্কয়ারে শুক্রবার ১ বৈশাখ অনুষ্ঠানটির সময় দেয়া হয়েছে সকাল ৬টা থেকে ৮টা। দ্বিতীয় দিন ২ বৈশাখ ১৫ এপ্রিল কুইন্সের বাংলাদেশি অধ্যুষিত এলাকা জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় হবে মঙ্গল শোভাযাত্রা ও বৈশাখী মেলার আয়োজন । সকাল ৭টা থেকে রাত ১০টা অবধি নাচ গান, মেলা ও শোভাযাত্রাসহ নানা কর্মকান্ড পরিচালিত হবে। এ অনুষ্ঠানের একজন সংগঠক প্রতিবেদককে বলেন, সন্ধ্যায় অনুষ্ঠানস্থলে ইফতারি সরবরাহ করার সিদ্ধান্ত হয়েছে ।

বিশ্বজিৎ সাহা এগিয়ে এসেছেন বর্ষবরণ উদযাপনে। আয়োজক সংগঠন এনআরবি ওয়ার্ল্ড ওয়াইড । যার মেম্বার সেক্রেটারি তোফাজ্জল লিটন। পরিচালনায় থাকছেন পরিতোষ পাল। রোজার মধ্যে মঙ্গল শোভাযাত্রা, মেলা ও নাচ গান নিয়ে কমিউনিটির কিছু মানুষের আপত্তি সোশাল মিডিয়ায় এসেছে। কেউ কেউ অনুষ্ঠানটি পিছিয়ে ঈদের পর করা আহবান জানিয়েছেন। অনেকে ইচ্ছে থাকলেও রোজার কারনে অনুষ্ঠানে যেতে অপারগতা প্রকাশ করেছেন। আয়োজকরা পহেলা বৈশাখ উদযাপন ও মঙ্গল শোভাযাত্রাকে পবিত্র রমযানের সাথে সাংঘর্ষিক মনে করছেন না। এ ব্যাপারে বিশ্বজিত সাহার সাথে যোগযোগ করলে তিনি বলেন,স¤্রাট আকবরের আমল থেকে বর্ষবরণের রেওয়াজ চলে আসছে। সকল ধর্মের মানুষ একত্রিত হতে পারে এ ধরনের অনুষ্ঠানে। এতে ভাতৃত্ব বন্ধনের সৃষ্টি হয়। সে যায়গাটিকে বির্তকিত করা ঠিক না। যারা করেছেন তারা সংকীর্ণতার পরিচয় দিয়েছেন। বাঙ্গালী চেতনাকে প্রশ্ন সাপেক্ষ করবেন না। বিশ্বজিত আরও বলেন, যারা বিভিন্ন ধর্ম পালন করেন তাদেরকে আমরা শ্রদ্ধা করি। তাদেরও উচিত বর্ষবরণের মতো অনুষ্ঠানের উদ্যোক্তাদের সন্মান করা। রোজার মধ্যে অনুষ্ঠান হলেও ধর্মের ব্যাঘাত ঘটবে না। অনুষ্ঠ্ােনর অন্যতম সংগঠক দর্পণ কবির। তিনি নিউইয়র্ক কাগজকে বলেন, এটি একটি সাংস্কৃতিক উৎসব। ধর্মের সাথে সাংঘর্ষিক নয়। এতে রোজা নষ্ট হবে না। ‘রমযানের কারনে অনেক সংগঠনতো বৈশাখী উৎসব ঈদের পর করছে।’- এ ব্যাপারে দর্পণ বলেন, তারা ঠিক করছে না। সময়ের টা সময়েই করা উচিত। এদিকে হিন্দু মিলন মেলার উদ্যোগেও ১৩ এপ্রিল উডসাইডের কুইন্স প্যালেসে বর্ষবরণ ও বৈশাখী উৎসবের আয়োজন করা হয়েছে। এর আহবায়ক হচ্ছেন শান্তা সূত্রধর ও যুগ্ম আহবায়ক মিতা ঘোষ।

নিউইয়র্কের আরও কয়েকটি সংগঠন ঈদের পর বৈশাখী উৎসবের আয়োজন করেছে। এগুলো হলো বিপা, বাফা, শোটাইম মিউজিক, উদিচী ও ড্রামা সার্কেল।

Facebook Comments Box

Posted ৯:২২ অপরাহ্ণ | শনিবার, ০৮ এপ্রিল ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com