মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষা ব্যবস্থাকে গোড়ায় শক্ত করতে হবে: শিক্ষা উপমন্ত্রী

সারাদেশ ডেস্ক   |   শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   69 বার পঠিত   |   পড়ুন মিনিটে

শিক্ষা ব্যবস্থাকে গোড়ায় শক্ত করতে হবে: শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে হলে গোড়ায় শক্ত করতে হবে। তারপর হচ্ছে শিক্ষা। শিক্ষকদের কাছে আবেদন থাকবে বিদ্যালয়ের প্রতি আপনারা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন, ক্লাস রুমে এক্টিভিটি কীভাবে উন্নত করা যায় সেটা নিয়ে ভাববেন। প্রশিক্ষণগুলো যথাযথভাবে পালন করবেন।

শুক্রবার সকালে রাজবাড়ীর পাংশা উপজেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পাংশা বালিয়াকান্দি ও কালুখালী মাদ্রাসা শিক্ষক সমিতির উদ্যোগে শিক্ষা বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, এখন শিক্ষা ব্যবস্থা সনাতন পদ্ধতির। এই পদ্ধতিতে বর্তমান যুগের চ্যালেঞ্জ মোকাবিলা করা যায় না। তাই এক্টিভিটির মাধ্যমে শিক্ষা গ্রহণ এবং সারা বছরব্যাপী মূল্যায়নটা গুরুত্বপূর্ণ। যে শিক্ষার্থী পারবে না তাকে টার্গেট করে আরও ভালোভাবে শেখাতে হবে। যে পিছিয়ে আছে তাকে এগিয়ে আনতে হবে। বছর শেষে যে এগিয়ে আছে তাকে নিয়ে আমি সামনে গেলাম এটা কোনো প্রক্রিয়া হতে পারে না। এটা বৈষম্যমূলক এবং ব্যর্থতামূলক। তাই এই বিষয়গুলো শিক্ষকরা প্রতিনিয়ত চর্চা করবেন। আমাদের ভাবতে হবে আমরা শিক্ষার্থীদের যা শেখাচ্ছি সেটার সঠিক প্রয়োগ হচ্ছে কি না।

তিনি বলেন, ধর্মশিক্ষা বাধ্যতামূলক আছে। এটা নিয়ে কেউ অপপ্রচার করলে তাতে কান দেবেন না। আমদের দেশে নানান সমস্যা, নানান ধরণের চ্যালেঞ্জ। সেখানে একজন মানুষ যদি ধর্মীয়ভাবে নীতি নৈতিকতায় শক্তিশালী না হয় তাহলে সমাজে শৃঙ্খলা থাকবে না। দাঙ্গা, ফ্যাসাদ, মারামারি দুর্নীতি এগুলো অনেক বেড়ে যাবে। সুতরাং রাষ্ট্র পরিচালনার দর্শন থেকেই এটা কোনো দিন বাদ দেওয়া সম্ভব না। তবে, মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আসছে। সেটাও আমাদের মেনে নিতে হবে। তার মানে এই নয় যে, ধর্ম শিক্ষা ঐচ্ছিক করা হয়েছে। ক্লাস টেন পর্যন্ত সকল বিষয় পড়ার নির্দেশনা আছে।

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, অনেক ষড়যন্ত্র হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জন্য অনেক কিছু করছেন। তার পক্ষে কী সম্ভব সেটা আপনারা জানেন। তার হাত ধরেই বাংলাদেশে এত উন্নয়ন। তিনি যা চাইবেন সেটা কেউ বন্ধ করতে পারবে না। যারা বিদেশিদের কথা শুনে জঙ্গি রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে পরিচিত করতে চেয়েছে তারা আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়েছে।

পাংশা বালিয়াকান্দি ও কালুখালী মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি মীর মো. আব্দুল বাতেনের সভাপতিত্বে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য জিল্লুল হাকিম, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা ও খোদেজা আক্তার নাসরীন, জেলা পরিষদ চেয়ারম্যান শফিকুল মোর্শেদ আরুজ, বালিয়াকান্দি উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ, পাংশা পৌর মেয়র ওয়াজেদ আলী মণ্ডল প্রমুখ।

Facebook Comments Box

Posted ১:২৫ অপরাহ্ণ | শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com