শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যৌক্তিক সময়ের মধ্যে নির্বাচন দাবি

বাংলাদেশ ডেস্ক   |   রবিবার, ০১ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   37 বার পঠিত   |   পড়ুন মিনিটে

যৌক্তিক সময়ের মধ্যে নির্বাচন দাবি

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে মতবিনিময়ে প্রয়োজনীয় সংস্কার করে যৌক্তিক সময়ের মধ্যে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল।
গতকাল শনিবার বিকেল ৩টা থেকে কয়েকটি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে মতবিনিময় করেন প্রধান উপদেষ্টা। সভা শেষে ওই সব দলের নেতারা আলোচনার বিষয়বস্তু সম্পর্কে সাংবাদিকদের জানান।
ছয়টি ইসলামী দলের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে শুরু হয় দিনের সিরিজ মতবিনিময় সভা। দল ছয়টি হলো– খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, খেলাফত আন্দোলন, হেফাজতে ইসলাম, জমিয়তে উলামা ইসলাম ও নেজামী ইসলাম। এর পর চরমোনাই পীর মাওলানা সৈয়দ রেজাউল করীমের নেতৃত্বে ইসলামী আন্দোলন, কর্নেল (অব.) অলি আহমদের নেতৃত্বে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ড. কামাল হোসেনের নেতৃত্বে গণফোরাম, ড. ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে জাতীয়তাবাদী সমমনা জোট, মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বে ১২ দলীয় জোট এবং জাতীয় পার্টির নেতাদের সঙ্গে মতবিনিময় করেন প্রধান উপদেষ্টা। এ সময় বিভিন্ন দল নির্বাচন ও রাষ্ট্রীয় সংস্কারসহ বিভিন্ন প্রস্তাবনা এবং দাবি লিখিতভাবে উপস্থাপন করে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন আইন উপদেষ্টা আসিফ নজরুল, শিল্প উপদেষ্টা আদিলুর রহমান, ধর্মবিষয়ক উপদেষ্টা এ এফ এম খালিদ হোসেন এবং প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম।

ড. কামালের নেতৃত্বে সভায় গণফোরাম
প্রধান উপদেষ্টার সঙ্গে মতবিনিময়ে গণফোরামের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ড. কামাল হোসেন। প্রতিনিধি দলে ছিলেন মোস্তফা মহসীন মন্টু, সুব্রত চৌধুরী, এস এম আলতাফ হোসেন, মিজানুর রহমান, জগলুল হায়দার আফ্রিক, মহিব উদ্দিন আবদুল কাদের ও মোশতাক আহমেদ। প্রধান উপদেষ্টা ড. ইউনূস সভায় উপস্থিত হওয়ার জন্য ড. কামাল হোসেনকে আন্তরিক ধন্যবাদ জানান।

সংস্কারে সময় দিতে রাজি জাপা
মতবিনিময়ে জাতীয় পার্টির (জাপা) নেতৃত্ব দেন দলের চেয়ারম্যান জি এম কাদের। প্রতিনিধি দলে ছিলেন আনিসুল ইসলাম মাহমুদ, মুজিবুল হক চুন্নু, মাশরুর মওলা ও সাইফুদ্দিন আহমেদ মিলন। দলটির পক্ষ থেকে জানানো হয়, তারা সরকারকে সংস্কারের জন্য প্রয়োজনীয় সময় দিতে রাজি বলে প্রধান উপদেষ্টাকে জানিয়েছেন।

দ্রুত নির্বাচন দাবি এলডিপির
মতবিনিময় সভা থেকে বেরিয়ে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমদ বলেন, ‘রাজনৈতিক দলকে ব্যস্ত রাখার জন্য একমাত্র ব্যবস্থা হচ্ছে নির্বাচন। এটা ছয় মাস পর হতে পারে, ৯ মাস পরও হতে পারে। তবে সংস্কার করে যত তাড়াতাড়ি সম্ভব নির্বাচন দেওয়ার কথা বলেছি। কারণ তাড়াতাড়ি নির্বাচন হলে অন্তর্বর্তী সরকারের জন্য ভালো, রাজনৈতিক দলের জন্য ভালো, দেশের জন্যও ভালো।’ সংস্কার করার আগে নির্বাচন বাঞ্ছনীয় নয় উল্লেখ করে তিনি বলেন, ‘প্রধান উপদেষ্টা বলেছেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐক্য গড়ে তুলতে হবে প্রতিটি বিষয়ে। সবাইকে ঐকমত্যে আসতে হবে।’ ৮৩ দফা প্রস্তাবনা প্রধান উপদেষ্টাকে দিয়েছেন বলে জানান এলডিপিপ্রধান।
অলি আহমদ বলেন, ‘হাজার ছেলেমেয়েকে হত্যা ও ১৫ বছরে কয়েক হাজার নেতাকর্মীকে গুম করার জন্য আওয়ামী লীগের নিবন্ধন বাতিল করা প্রয়োজন।’

বাংলাদেশ জাসদের আট প্রস্তাব
ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে মতবিনিময়ে সংবিধানের সংস্কারসহ আট দফা প্রস্তাব তুলে ধরেছে বাংলাদেশ জাসদ। দলটির চার সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সভাপতি শরীফ নুরুল আম্বিয়া। প্রতিনিধি দলে ছিলেন দলের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, যুগ্ম সাধারণ সম্পাদক করিম সিকদার ও মনজুর আহমেদ মনজু।
তাদের প্রস্তাবনার মধ্যে রয়েছে– সংবিধান সংস্কার করে গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠা করা, যাতে নতুন কোনো স্বৈরাচার চেপে না বসে, দ্বিকক্ষবিশিষ্ট সংসদ চালু, স্বাধীন বিচারব্যবস্থা প্রতিষ্ঠা ও কালাকানুন বাতিল।

যৌক্তিক সময় নিয়ে নির্বাচন দিতে বলেছি: মামুনুল হক
ছয় ইসলামী দলের সঙ্গে প্রধান উপদেষ্টার মতবিনিময় শেষে বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মামুনুল হক বলেন, ‘প্রধান উপদেষ্টার সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। তাঁকে বলেছি, একটি যৌক্তিক সময় নিয়ে সংস্কার করে এবং অযথা কালবিলম্ব না করে নির্বাচনের ব্যবস্থা করতে।’ প্রধান উপদেষ্টা এ বিষয়ে একমত পোষণ করেছেন জানিয়ে তিনি বলেন, ‘প্রয়োজনীয় সংস্কারের পর কালবিলম্ব না করে তারা নির্বাচনে যেতে আগ্রহী। সেই ধরনের প্রস্তুতি ও আয়োজন তারা করছেন।’
২০১৩ থেকে ২০২২ সাল পর্যন্ত হেফাজতে ইসলামের বিরুদ্ধে তিন শতাধিক মামলা প্রত্যাহারের দাবি জানানোর কথা উল্লেখ করে মাওলানা মামুনুল হক বলেন, ‘মামলাগুলো অতিদ্রুত নির্বাহী আদেশ ও আইনি প্রক্রিয়ায় প্রত্যাহারের কথা বলেছি। এজন্য এক মাস সময়সীমা দিয়েছি।’ সংবিধানে আল্লাহর ওপর অবিচল আস্থা ও বিশ্বাসের ধারা পুনর্বহালের প্রস্তাব করেছেন বলে জানান মাওলানা মামুনুল হক।

দুর্গাপূজায় সতর্ক থাকার আহ্বান
বৈঠকে ইসলামী দলগুলো দুর্গাপূজায় মন্দির ও পূজামণ্ডপে নিরাপত্তা নিশ্চিত করতে অন্তর্বর্তী সরকারকে সহযোগিতার আশ্বাস দিয়েছে। প্রধান উপদেষ্টাও এ ব্যাপারে নেতাদের সতর্ক থাকার অনুরোধ জানান, যাতে অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা না ঘটে।

স্বচ্ছ পরিবেশ চান চরমোনাই পীর
চরমোনাই পীর সৈয়দ রেজাউল করীম বলেন, ‘১৬ বছরে আওয়ামী লীগের দলীয়করণ, প্রহসনমূলক নির্বাচন ও যারা ওই সরকারকে সহযোগিতা করেছে, তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছি।’ তিনি বলেন, ‘সব জায়গায় স্বচ্ছ পরিবেশ তৈরির আগে নির্বাচন দিলে আবার আগের পরিবেশের ক্ষেত্র তৈরি হতে পারে। সে জন্য প্রধান উপদেষ্টাকে আগে পরিবেশ তৈরি করতে হবে।’ ইসলামী আন্দোলনের ১৩ দফা দাবি প্রধান উপদেষ্টাকে দিয়েছেন বলে জানান তিনি।

ভারতের সঙ্গে চুক্তি পুনর্মূল্যায়ন দাবি
খেলাফত মজলিসের মহাসচিব অধ্যাপক আহমেদ আবদুল কাদের বলেন, ‘ভারতের সঙ্গে শেখ হাসিনা যেসব চুক্তি করেছেন, সেগুলো পুনর্মূল্যায়ন করে যেগুলো দেশবিরোধী, সেগুলো বাতিল করার কথা বলেছি।’ খেলাফত মজলিসের পক্ষ থেকে সংস্কারের ৭ দফা প্রস্তাবও দেওয়ার কথা জানান তিনি।

সাংবিধানিক সংস্কার চায় ১২ দলীয় জোট
বিতর্কিত ও অগণতান্ত্রিক পরিবর্তন রহিত করে সাংবিধানিক সংস্কারের দাবি জানিয়েছে ১২ দলীয় জোট। তাদের দেওয়া ১২ দফা দাবির মধ্যে রয়েছে– তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল, সংস্কার শেষে স্বল্পতম ও যৌক্তিক সময়ে নির্বাচনের রোডম্যাপ প্রকাশ, নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন এবং রাজনৈতিক দল নিবন্ধন আইন সংস্কার।

তত্ত্বাবধায়ক সরকার চায় জাতীয়তাবাদী সমমনা জোট
নির্বাচন ব্যবস্থায় জনগণের আস্থা ফিরিয়ে আনতে সংবিধানে আবারও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবি জানিয়েছে জাতীয়তাবাদী সমমনা জোট। জোটের পক্ষ থেকে এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ নির্বাচনের রোডম্যাপ চান। তিনি বলেন, ‘শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে বিচার, তিস্তা ও গঙ্গা ব্যারাজ নির্মাণ এবং কুইক রেন্টালের নামে লুটপাট বন্ধের কথা বলেছি। ভারতের সঙ্গে অসম চুক্তি বাতিলের কথা বলেছি।’ অবৈধ অস্ত্র উদ্ধারে যৌথ অভিযানের প্রয়োজনীয়তা তুলে ধরেছেন বলে জানান তিনি।

Facebook Comments Box

Posted ৩:৪৩ পূর্বাহ্ণ | রবিবার, ০১ সেপ্টেম্বর ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com