শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা নিয়ে যা বলল মার্কিন পররাষ্ট্র দপ্তর

বাংলাদেশ ডেস্ক   |   বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪   |   প্রিন্ট   |   24 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা নিয়ে যা বলল মার্কিন পররাষ্ট্র দপ্তর

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা, সহিংসতা ও হত্যাকাণ্ডের ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, যুক্তরাষ্ট্র আন্দোলনে সহিংসতার বিষয়ে তীক্ষ্ণ নজর রাখছে। ঢাকা ও ওয়াশিংটন থেকে কোটা আন্দোলনের বিষয়টি নজর রাখা হচ্ছে। তিনি শান্তিপূর্ণ বিক্ষোভে সহিংসতার নিন্দাও জানান।

স্থানীয় সময় বুধবার নিয়মিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র এসব কথা বলেন।

ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশে ছাত্র বিক্ষোভের বিরুদ্ধে দমন-পীড়ন অব্যাহত রয়েছে। আন্দোলনে অন্তত ছয় জন নিহত হয়েছেন। আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে তারা নিহত হয়েছেন। আন্দোলনে সরকারদলীয় ছাত্র সংগঠন ছাত্রলীগ শিক্ষার্থীদের ওপর বিশেষভাবে নিষ্ঠুর আচরণ করছে, বিশেষ করে মেয়ে শিক্ষার্থীদের সঙ্গে।

ছাত্রলীগের কর্মকাণ্ড নিয়ে এক প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘এই বিষয়ে (ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন বিবেচনা করা) আমি নির্দিষ্ট করে কোনো কথা বলব না। শুধু বলব, বাংলাদেশে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর যে সহিংসতা হচ্ছে সে বিষয়ে যুক্তরাষ্ট্র নজরে রাখছে। প্রতিবাদ শান্তিপূর্ণভাবে করার বিষয়েও আমরা অব্যাহত আহ্বান জানিয়েছি। একইসঙ্গে শান্তিপূর্ণ বিক্ষোভে যেকোনো ধরনের সহিংসতার নিন্দা জানাই আমরা। শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার বিষয়ে মানুষের অধিকার সমুন্নত রাখার জন্য সরকারের প্রতিও আহ্বান জানাই।’

Facebook Comments Box

Posted ৪:৪৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com