শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় বসছে গরু-ছাগলের মেলা

বাংলাদেশ ডেস্ক   |   শনিবার, ১৩ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   10 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ঢাকায় বসছে গরু-ছাগলের মেলা

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে রাজধানীতে দুই দিনের মেলা শুরু হচ্ছে ১৮ এপ্রিল। এই মেলায় গরু-মহিষ, ছাগল-ভেড়াসহ অন্যান্য পশু-পাখি প্রদর্শিত হবে। শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন মাঠে এদিন প্রদর্শনী উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে রাজধানীসহ সারা দেশে সপ্তাহজুড়ে নানা আয়োজন থাকছে। এবারের আয়োজনের প্রতিপাদ্য ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’। বাস্তবায়ন করবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং প্রাণিসম্পদ অধিদপ্তর।

প্রাণিসম্পদ মেলাটি আয়োজিত হচ্ছে প্রাণিসম্পদ অধিদপ্তরের ব্যবস্থাপনায়। এর সহযোগিতায় থাকছে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ) ও বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)।

এ উপলক্ষে ঢাকা শহর সাজানো হবে বর্ণিল সাজে। আয়োজন করা হবে প্রাণিসম্পদের বর্তমান অবস্থা ও সম্ভাবনা বিষয়ে বেশ কয়েকটি সেমিনার। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এ আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে।

বিডিএফএ নেতারা জানিয়েছেন, প্রথমবারের মতো এবার মেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পেয়ে খামারিরা উজ্জীবিত। মেলায় আকর্ষণীয় পশু প্রদর্শনের প্রস্তুতি চলছে খামারে খামারে। বিভিন্ন অঞ্চলের খামারি দেশসেরা পশুপাখি নিয়ে অংশগ্রহণের মাধ্যমে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে মুখিয়ে আছেন।

বিডিএফএ সভাপতি মো. ইমরান হোসেনের ভাষ্য, দেশের প্রাণিসম্পদের উন্নয়নে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ মেলার মাধ্যমে দর্শনার্থীদের প্রাণিসম্পদের উন্নয়ন ও বিপণনে আগ্রহী করে তোলাই লক্ষ্য। তাদের আশা, এভাবে উদ্যোক্তা তৈরি হবে।

তিনি জানিয়েছেন, এবারের মেলায় শাহীওয়াল ষাঁড়, শঙ্কর বাছুর, ইলিস্টিন ফ্রিজিয়ান ষাঁড়, দেশি ষাঁড়, ক্রস ষাঁড়, ভুইটি সাফ, শাহীওয়াল গাভী, শংকর গাভী, দেশি গাভী, ইলিস্টিন ফ্রিজিয়ান গাভী, বকনা বাছুর, এঁড়ে বাছুর, ছাগল, ভেড়া, দুম্বাসহ বিভিন্ন ধরনের পোষা প্রাণী ও পাখি প্রদর্শিত হবে। থাকবে পোষা প্রাণীদের র্যা ম্প শো। সেরা উদ্যোক্তা, সেরা প্রাণীসহ ১৪ ক্যাটাগরিতে সৌখিন পশুপাখি পালনকারীদের পুরস্কৃত করা হবে।

তিনি বলেন, ‘গত কয়েক বছর ধরে এ রকম মেলা হচ্ছে। কিন্তু এবারের মেলা আমাদের জন্য অন্যরকম। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পেয়ে দেশের সব খামারি উজ্জীবিত। প্রধানমন্ত্রীর কাছে খামারিরা তাদের কথা তুলে ধরবেন। তাঁর আগমনের মধ্যদিয়ে প্রাণিসম্পদ খাতে নবদিগন্ত উন্মোচন হবে।’

Facebook Comments Box

Posted ১২:১৯ অপরাহ্ণ | শনিবার, ১৩ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com