রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা শুরু ২৪ মে

বাংলাদেশ ডেস্ক   |   সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   54 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা শুরু ২৪ মে

নিউইয়র্কে বিভিন্ন দেশের বাংলাভাষী মানুষের জন্য বইমেলা শুরু হবে আগামী ২৪ মে। চারদিনব্যাপী ‘নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা’র ৩৩তম আসরের আয়োজক মুক্তধারা ফাউন্ডেশন। এবারের স্লোগান ‘যত বই তত প্রাণ’।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এ তথ্য জানান মুক্তধারা ফাউন্ডেশনের উপদেষ্টা রোকেয়া হায়দার। চেয়ারপার্সনের পক্ষে লিখিত বক্তব্য পড়ে শোনান তিনি।

লিখিত বক্তব্যে রোকেয়া হায়দার বলেন, নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা শুরু হবে আগামী ২৪ মে। চারদিনব্যাপী এই আয়োজন হবে নিউইয়র্কের জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে। এ বছর বইমেলার আহ্বায়কের দায়িত্ব পালন করছেন সাংবাদিক ও লেখক হাসান ফেরদৌস। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী অনুষ্ঠান হবে অন্যতম প্রধান আকর্ষণ। সোশ্যাল মিডিয়ার ভূমিকা নিয়ে থাকছে বিশেষ আলোচনা।

তিনি বলেন, অভিবাসীদের জীবনচরিত নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন এবং অর্ধশতাধিক লেখকের নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও বই পরিচিতিমূলক অনুষ্ঠান থাকবে। বইমেলার চারদিনই বিভিন্ন পর্বে থাকবে আমেরিকায় বেড়ে উঠা নতুন প্রজন্মদের নিয়ে বিশেষ অনুষ্ঠান। উত্তর আমেরিকার ১৫টির বেশি সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন কার্যকরী সহযোগী হিসেবে যুক্ত হয়েছে। নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বই মেলার সিগনেচার অনুষ্ঠান ‘লেখক-পাঠক মুখোমুখি’ও থাকছে।

তিনি আরও বলেন, এবার মেলায় বাংলাদেশ থেকে ২৫টি, কলকাতার পাঁচটি এবং নিউইয়র্কসহ আমেরিকা ও কানাডার ১০টি প্রকাশনা সংস্থা মেলায় অংশ নেবে। যুক্তরাষ্ট্রের ২০টির বেশি রাজ্য থেকে এবং কানাডা, জার্মান, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, সুইডেন ও জাপান থেকে শতাধিক লেখক মেলায় অংশগ্রহণ করবেন।

Facebook Comments Box

Posted ১১:২২ পূর্বাহ্ণ | সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com