মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তদন্তে ১০ দিনের আল্টিমেটাম দিয়ে ক্লাসে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা

বাংলাদেশ ডেস্ক   |   রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   58 বার পঠিত   |   পড়ুন মিনিটে

তদন্তে ১০ দিনের আল্টিমেটাম দিয়ে ক্লাসে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে এক নারী শিক্ষার্থীর যৌন হয়রানির অভিযোগ তদন্তে ১০ দিনের আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা। এ সময় দ্রুত বিচার ও সুষ্ঠু তদন্ত না হলে আবারও ক্লাস বর্জনসহ আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন তারা।

রোববার সকাল দশটায় সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে আন্দোলনরত শিক্ষার্থীরা সময় বেঁধে আন্দোলন স্থগিত করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী রাফিজ খান। সেখানে তিনি উল্লেখ করেন, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়কে স্পষ্ট ভাষায় জানিয়ে দিতে চান, আগামী ১০ দিনের মধ্যে প্রশাসন যদি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে বিচারপ্রক্রিয়া এগিয়ে না নেয়; এই প্রক্রিয়ায় যদি কোনো অবহেলা, পক্ষপাতিত্ব, স্বচ্ছতার ঘাটতি দেখা যায় কিংবা কোনো মহল বিচারপ্রক্রিয়াকে কোনোভাবে প্রভাবিত করছে বলে প্রতীয়মান হয়, তাহলে তাঁরা আবার ক্লাস বর্জন করে আন্দোলনে ফিরতে বাধ্য হবেন।

গত এক সপ্তাহ ধরে বিভাগের শিক্ষার্থীরা অভিযুক্ত অধ্যাপকের বিচারের দাবিতে ক্লাস বর্জন, তার বিভাগীয় কক্ষে তালা, বিক্ষোভ মিছিল, মানববন্ধন এবং ঢাবি উপাচার্যের কাছে স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করে আসছিলেন। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অভিযুক্ত অধ্যাপক নাদির জুনাইদকে তিন মাসের বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও অভিযোগের যথাযথ অনুসন্ধান ও তদন্ত করার জন্য বিষয়টি বিশ্ববিদ্যালয়ের পরবর্তী সিন্ডিকেট সভায় উপস্থাপন করা হবে এবং সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়। চলতি মাসের শেষ দিকে সিন্ডিকেটের এই সভা হওয়ার কথা রয়েছে। এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা ক্লাসে ফেরার ঘোষণা দিলেন।

অভিযুক্ত অধ্যাপক নাদির জুনাইদ ‘ব্যক্তিগত আক্রোশে’ ফলাফল ধস নামিয়ে দিয়েছেন মর্মে বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থীরা সর্বপ্রথম উপাচার্যের কাছে অভিযোগ দেন। এরপর গত ১০ ফেব্রুয়ারি অধ্যাপকের বিরুদ্ধে প্রক্টরের কাছে ‘যৌন হয়রানির’ লিখিত অভিযোগ দেন বিভাগের এক ছাত্রী। অভিযোগের সঙ্গে তিনি বেশকিছু তথ্যপ্রমাণ জমা দেন। সেদিনই বিভাগের অনেক শিক্ষার্থী সামাজিক যোগাযোগমাধ্যমে সরব হন। এরপরই বিভাগের বর্তমান শিক্ষার্থীরা একযোগে আন্দোলনে নামেন।

Facebook Comments Box

Posted ১২:৪৪ অপরাহ্ণ | রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com