সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৪৬তম বিসিএস: দুশ্চিন্তায় পরীক্ষার্থীরা

বাংলাদেশ ডেস্ক   |   মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   43 বার পঠিত   |   পড়ুন মিনিটে

৪৬তম বিসিএস: দুশ্চিন্তায় পরীক্ষার্থীরা

গত ১৮ জানুয়ারি ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ৯ মার্চ নেওয়ার ঘোষণা দেয় পিএসসি। এর তিনদিন পর ২২ জানুয়ারি ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচন এবং কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। এতে নির্বাচন ও বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা একই দিনে পড়ে যায়। এরপর থেকেই দুশ্চিন্তায় পড়েছেন পরীক্ষার্থীরা।

এদিকে, সিটি নির্বাচনের দিনে বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে পিএসসি সূত্র। যদিও সংস্থাটি এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। ফলে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন সোয়া তিন লাখেরও বেশি প্রার্থী। প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নিয়ে দ্রুত পিএসসির সিদ্ধান্ত জানতে উদগ্রীব তারা। তবে এ বিষয়ে পরিষ্কার করে কিছু বলছে না পিএসসি।

বিষয়টি নিয়ে পিএসসিতে খোঁজ নেওয়া হলেও কেউ নির্দিষ্ট করে কিছু জানাতে পারেননি। কেউ বলছেন, ঈদের আগে পরীক্ষা নেওয়া হয়তো আর সম্ভব নয়। আবার কেউ বলছেন, সদস্যরা চাইলে রোজার মধ্যেও পরীক্ষা হতে পারে।

প্রিলিমিনারি পরীক্ষার বিষয়ে পিএসসির পরীক্ষা শাখার (ক্যাডার) একজন কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘এটা আসলে বলাটা খুবই জটিল। এ নিয়ে পিএসসিতে আনুষ্ঠানিক কোনো আলোচনা বা কথাবার্তা এখনো হয়নি। ৪৫তম বিসিএসের জন্য পিএসসির সদস্যরা ঢাকার বাইরে ছিলেন। তারা ঢাকায় ফিরলেও এ নিয়ে বসেননি। তবে এটা ঠিক যে নির্বাচনের দিনে পরীক্ষা হবে না।’

তিনি বলেন, ‘আমরা কর্মকর্তারা আলোচনা করে যেটুকু বুঝেছি- ঈদুল ফিতরের আগে প্রিলিমিনারি পরীক্ষা নেওয়াটা কষ্টসাধ্য। কোনো সুযোগও নেই। রোজার মধ্যে বিসিএসের পরীক্ষা নেওয়ার নজিরও নেই। ফলে ঈদের পর ছাড়া তো কোনো উপায় দেখছি না। সেক্ষেত্রে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহের পর পরীক্ষা হতে পারে।’

পরীক্ষা শাখার আরেকজন কর্মকর্তা বলেন, ‘৯ মার্চ পরীক্ষা হচ্ছে না এটা নিশ্চিত। এরপর তো রোজা শুরু। রোজার পর ঈদ। ঈদের ছুটি শেষে প্রথম শুক্রবার পরীক্ষা হতে পারে।’

জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, ‘এ নিয়ে (৪৬তম বিসিএসের প্রিলি) আমরা এখনো বসিনি। কোনো আলাপও হয়নি।’

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নিয়ে প্রার্থীরা উদ্বেগের মধ্যে আছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে চাকরির গ্রুপগুলোতে অনেক চাকরিপ্রার্থী উদ্বেগ প্রকাশ করেছেন। সাংবাদিকদের কাছে ফোন করেও অনেক প্রার্থী পরীক্ষার তারিখ নিয়ে অনিশ্চয়তার কথা জানিয়েছেন।

গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসে আবেদন চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ১০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন, যা চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এ বিসিএসে আবেদন জমা পড়েছে ৩ লাখ ৩৮ হাজারেরও কিছু বেশি।

পিএসসির বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, ৪৬তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে শূন্য পদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এরমধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এছাড়া শিক্ষা ক্যাডারে বিভিন্ন বিষয়ে ৫২০ জনকে নিয়োগ দেওয়া হবে।

Facebook Comments Box

Posted ১১:০১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com