বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় স্মৃতিসৌধে ১৩ বিদেশি সামরিক কর্মকর্তার শ্রদ্ধা

বাংলাদেশ ডেস্ক   |   রবিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   38 বার পঠিত   |   পড়ুন মিনিটে

জাতীয় স্মৃতিসৌধে ১৩ বিদেশি সামরিক কর্মকর্তার শ্রদ্ধা

শীতের সকাল। রোদের তীব্রতাকে আড়াল করেছে রেখেছে হালকা কুয়াশা। এমন অবস্থায় রোববার সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করতে যায় ঢাকায় নিযুক্ত বিভিন্ন দূতাবাসের সামরিক প্রতিনিধিদের (ডিফেন্স অ্যাটাশে) একটি দল। প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) ব্যবস্থাপনায় ১১টি দেশের ১৩ জন সামরিক প্রতিনিধি শহীদের শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ডিজিএফআই’র মহাপরিচালক মেজর জেনারেল হামিদুল হক।

শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে ছিলেন অষ্ট্রেলিয়ার প্রতিনিধি লে. কর্নেল জন ডেম্পসি, চীনের সিনিয়র কর্নেল ডু জিংসেন, ভারতের ব্রিগেডিয়ার মানমিত সিং সাবারওয়াল, ইন্দোনেশিয়ার কর্নেল আজওয়ান আবদি, মিয়ানমারের ব্রিগেডিয়ার সো ন্যুয়েতে, নেপালের ব্রিগেডিয়ার রোশান শামসের রানা, ফিলিস্তিনের কর্নেল মাহমুদ সারাওনাহ, রাশিয়ার কর্নেল সারগেই ভিক্টরোভিচ নেয়দেনভ ও লে.কর্নেল আলেপি ইয়্যুরিভিচ তেরেকভ, তুর্কির কর্নেল এরদাল শাহীন, যুক্তরাজ্যের লে. কর্নেল জন ক্রাফোর্ড ম্যাকলিলান স্কর্ট এবং যুক্তরাষ্ট্রের প্রতিনিধি লে.কর্নেল মাইকেল এরিক দ্যিমেশেই ও মেজর ইয়ান লিওনার্দ।

পুষ্পার্ঘ অর্পণ শেষে ডিজিএফআই মহাপরিচালক মেজর জেনারেল হামিদুল হক বলেন, প্রতিটি দেশের সঙ্গে আমাদের সম্পর্ক আছে। বাংলাদেশের পররাষ্ট্র নীতি হচ্ছে- ‘সবার সঙ্গে বন্ধুত্ব কারো সঙ্গে বৈরিতা নয়।’ যে কারণে বিভিন্ন দেশের সামরিক প্রতিনিধিরা আমাদের শহীদদের প্রতি আজ শ্রদ্ধা জানিয়েছেন।

ডিজিএফআই মহাপরিচালক মেজর জেনারেল হামিদুল হক জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে যারা আত্মত্যাগ করেছেন। সেই শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করার জন্য ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের সামরিক প্রতিনিধিরা এখানে এসেছেন।

সকাল সাড়ে ৯টার দিকে আনুষ্ঠানিকভাবে এই শ্রদ্ধ নিবেদন করা হয়। এ সময় মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাত বরণকারী শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করে তারা কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। এরপর বিদেশি সামরিক কর্মকর্তারা জাতীয় স্মৃতিসৌধে রাখা পরিদর্শন বইয়ে সই করেন।

Facebook Comments Box

Posted ১:৪৭ অপরাহ্ণ | রবিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com