সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কাগজের আমদানি শুল্ক্ক প্রত্যাহার দাবি

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ৩০ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   81 বার পঠিত   |   পড়ুন মিনিটে

কাগজের আমদানি শুল্ক্ক প্রত্যাহার দাবি

বাজারে কাগজের মূল্য বৃদ্ধিকে ‘অস্বাভাবিক’ আখ্যায়িত করে পুস্তক প্রকাশক ও বিক্রেতারা বলছেন, এর পেছনে সিন্ডিকেট কাজ করছে। তারা মজুতদারি করছে। বাজারকে প্রভাবিত করে মুনাফা লুটছে। অবিলম্বে কাগজের দাম না কমালে এর নেতিবাচক প্রভাব পড়বে আগামী বইমেলায়। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে কাগজ আমদানিতে শুল্ক্ক প্রত্যাহারের দাবি জানান তারা।
গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নেতারা এসব দাবি জানান। সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন বলেন, ২০২১ সালে যেখানে ৮০ গ্রাম ডিডি অফসেট কাগজের দাম ছিল ১ হাজার ৫০০ টাকা রিম, এখন তার দাম ৩ হাজার টাকার বেশি। ১০০ গ্রামের একই কাগজের যেখানে ২০২১ সালে দাম ছিল ১ হাজার ৭৫০ টাকা রিম, এখন তার দাম ৪ হাজার ২০০ টাকা। অন্যদিকে, ২০২১ সালে যেখানে ২০ বাই ৩০ ইঞ্চি নিউজপ্রিন্ট ডিসি কাগজের রিম প্রতি দাম ছিল ৩৮০ টাকা, এখন তার দাম ১ হাজার টাকা। একই কাগজের ডিডি এর দাম ২০২১ সালে যেখানে ছিল ৪৪৫ টাকা রিম, এখন তার দাম ১ হাজার ১৮০ টাকা। তিনি বলেন, সরকার আগামী এক মাসের মধ্যে দেশের স্কুল শিক্ষার্থীদের হাতে ৩৫ কোটি বই তুলে দেবে। এ ছাড়া একুশে বইমেলায় প্রকাশনার জন্যও অনেক কাগজের ব্যবহার হবে। সহজ শর্তে বিনা শুল্ক্কে অথবা স্বল্পশুল্ক্কে কাগজ আমদানি করা না গেলে বই বিতরণ ও বইমেলায় চরম অচলাবস্থা সৃষ্টি হবে।

পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নেতারা বলেন, শতভাগ ভার্জিন পাল্প দিয়ে কাগজ উৎপাদন করলে তার দাম হবে ১ লাখ ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা। নিউজপ্রিন্ট কাগজের দাম বেড়ে হয়েছে ১ লাখ ১০ হাজার টাকা। এখানে সিন্ডিকেট কাজ করছে।

অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম বলেন, কাগজের দাম না কমালে সৃজনশীল বই প্রকাশ কমার পাশাপাশি পাঠকও কমে যাবে।
বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি শ্যামল পাল জানান, তারা ৩১ ডিসেম্বর পর্যন্ত কোনো কাগজ কিনবেন না। এ সময়ে এনসিটিবির পাঠ্যবইয়ের বাইরে অন্য বইও ছাপাবেন না।
সংবাদ সম্মেলনে সমিতির পক্ষ থেকে কিছু সুপারিশ করা হয়। এগুলোর মধ্যে রয়েছে- সমস্যা সমাধানে সরকারি প্রতিনিধি, মিল মালিক, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির প্রতিনিধি ও ব্যবসায়ীদের মধ্যে মতবিনিময়ের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ; কাগজ আমদানি শুল্ক্কমুক্ত ঘোষণা; কাগজকে রিসাইক্লিং কাজে ব্যবহারের ব্যবস্থাকে স্বাভাবিক রাখা; গুদামজাত কাগজ থাকলে তা স্বাভাবিক মূল্যে বিক্রির ব্যবস্থা করা।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির সাবেক সভাপতি আলমগীর সিকদার লোটন এবং আগামী প্রকাশনীর কর্ণধার ওসমান গণি।

Facebook Comments Box

Posted ১২:০২ অপরাহ্ণ | বুধবার, ৩০ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com