বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর পর মুক্তিযুদ্ধের দ্বিতীয় প্রধান বেলাল মোহাম্মদঃ দাবি বেলাল বেগের

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৮ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   184 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বঙ্গবন্ধুর পর মুক্তিযুদ্ধের দ্বিতীয় প্রধান বেলাল মোহাম্মদঃ দাবি বেলাল বেগের

 

বাংলাদেশের বিরোচিত মুক্তিযুদ্ধ নিয়ে মাঝেমধ্যে বিতর্কের অবতারনা করা হয়। কেউ করেন ব্যক্তিগত স্বার্থ বা রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে। নেতানেত্রীদের খুশি করতে তারা ইতিহাসের মিথ্যাচার করতে সামান্যটুকু কার্পণ্য করেন না। কিন্তু বেলাল বেগের মতো প্রবীন, জ্ঞানী,বুদ্বিজীবি ও ইতিহাস সচেতন মানুষ প্রশ্নবোধক বতর্কমূলক বিষয়ের অবতরনা করেছেন। বলেছেন,’ বঙ্গবন্ধুর পর মুক্তিযুদ্ধের দ্বিতীয় প্রধান বেলাল মোহাম্মদ’।  বেলাল বেগ তার ফেসবুক স্ট্যাটাসে এমন তথ্য দিয়েছেন ও দাবি করেছেন।

তার এই তথ্যের সাথে দ্বিমত প্রকাশ করে স্ট্যাটাস দিয়েছেন প্রবীন সাংবাদিক মনজুর আহমদ। তারও জবাব দিয়েছেন বেলাল বেগ। পাঠকদের বিবেচনার জন্য তা তুলে ধরা হলো।

 

বেলাল বেগ : আমাদের স্বাধীনতার ঘোষক ছিলেন বঙ্গবন্ধু কিন্তু ঘটক ছিলেন সন্দীপের আরও এক অমর সন্তান বেলাল মোহাম্মদ। বাংলাদেশের তদানীন্তন অস্থিতিশীল পরিবেশে উদবিঘ্ন হয়ে বেলাল মোহাম্মদ ঢাকায় থাকা তাঁর সমস্ত বইপত্র, প্রকাশিত অপ্রকাশিত সকল মেধা-সম্পদ সন্দীপের মুছাপুরে তাঁর পৈত্রিক বাড়িতে পাঠিয়ে দিয়েছিলেন আমারই মাধ্যমে। আমাদের নিশ্চিত ধারণা ছিল সন্দীপের আলোকিত মানুষেরা তাঁর স্বপ্ন ও সাধানার ফসলগুলি সংরক্ষন এবং সংরক্ষনে স্বতঃস্ফূর্ত ভাবে এগিয়ে এসে নেতৃত্ব দেবেন। অতি উচ্চ মননশীলতার মহামানব বেলাল জীবনের অন্তরালে অনন্তলোকে চলে গেছেন কিন্তু সন্দীপের জীবন স্রোত বহমান। সুতরাং বেলাল মোহাম্মদের মেধার প্রভাব প্রাসঙ্গিক থাকবে। কিন্তু শিক্ষক ও শিশুতোষ লেখক সাজিদ মোহন ছাড়া অন্যান্য যোগ্যব্যক্তিদের আগ্রহ দেখা যাচ্ছে না বেলাল মোহাম্মদের স্মৃতি রক্ষায়। বন্ধুরা দয়া করে, ‘ বঙগবন্ধুর পর মুক্তিযুদ্ধের ইতিহাসের দ্বিতীয় প্রধান ব্যক্তি সন্দীপ তথা জাতির গৌরব মুক্তিযোদ্ধা বেলাল মোহাম্মদ স্মৃতি সংরক্ষনের উদ্যোগ গ্রহন করুন।

 

বন্ধুরা, বাঙালির মুক্তিযুদ্ধের ইতিহাসের প্রথম নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর দ্বিতীয় নাম স্বাধীন বংলাবেতার কেন্দ্রের প্রতিষ্ঠাতা সন্দীপ ইতিহাসের ধ্রুবতারা বেলাল মোহাম্মদ। তার স্মৃতি রক্ষায় সন্দীপে নির্মিত হোক বেলাল মোহাম্মদ টাওয়ার । এ প্রস্তাব পছন্দ হলে সোচ্চার হোন ‘নদী সিকস্তী’ সমস্যার সুরাহা হওয়া মাত্রই। জয়বাংলা।

মনজুর আহমদ: ‘বঙ্গবন্ধুর পর মুক্তিযুদ্ধের ইতিহাসের দ্বিতীয় প্রধান ব্যক্তি’ বলতে আপনি কি বুঝাতে চেয়েছেন? বেলাল বেগ, ভুলে যাবেন না আপনি মুক্তিযুদ্ধের ইতিহাসের কথা বলছেন। এ নিয়ে কোনরকম বালখিল্যতার সুযোগ নেই। আবেগের বশে আপনি যারে খুশি দ্বিতীয় স্থান, তৃতীয় স্থান দিয়ে দিতে পারেন না। এটা ইতিহাসের বিকৃতি।‘

বেলাল বেগ :Manzur Ahmed আমার অশতিপর বয়সে বালখিল্যতার সুযোগ নেই, মস্তিস্ক বিকৃতির সুযোগ অবশ্যই আছে, আমাকে ওরকম সন্দেহ করে আপনিও মস্তিস্ক দুর্বলতার লক্ষন দেখিয়েছেন। আমি অনেকদিন আগে বেলাল মোহাম্মদকে জিজ্ঞেস করে জেনেছি ২৬শে মার্চ রেডিও স্টেশন তিনি একক সিদ্ধান্ত নিয়ে চালু করেছিলেন। কেন করেছিলেন, বেলাল সংগে সংগে বঙ্গবন্ধুর ৭ই মার্চ বঙ্গবন্ধুর সে বিখ্যাত হুকুমের কথা “তোমাদের যার যা আছে তাই নিয়ে শ্ত্রুর মোকাবেলা” কথা উল্লেখ করেছিলেন। আমার তখনই মনে হয়েছে স্বাধীনতার ঘোষণা দিয়েছেন বঙ্গবন্ধু আর বেলালের বেতার যুদ্ধঘটনাকে সারা দেশে ব্যাপী উস্কে দিয়েছিল। বলা বাহুল্য স্বাধীন বাংলা বেতার চালু না হলে আমাদের স্বাধীনতা যুদ্ধ হয়ত ব্যর্থ হত নয়ত বা দীর্ঘায়িত হত।‘

মনজুর আহমদ: বেশি কিছু বলার নেই। শুধু একটা কথা জানাতে চাই, বেলাল মোহাম্মদ সম্পর্কে আপনার পর্যবেক্ষণ যথার্থ নয়। তিনি একক উদ্যোগে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন বলে আপনাকে যা বলেছিলেন আপনি তা বিশ্বাস করলেন? আপনি ভুলে গেলেন সন্দ্বীপেরই সন্তান আবুল কাশেম সন্দ্বীপের কথা? স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রতিষ্ঠার সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন অন্তত আটজন। এ ইতিহাস অনেক দীর্ঘ। জানতে চাইলে অন্য সময় শোনাব।

 

এ ব্যপারে নিউইয়র্কে বসবাসরত বেলাল বেগের সাথে নিউইয়র্ক কাগজের পক্ষ থেকে যোগাযোগ করা হয়। তিনি বলেন, যে অর্থে আমি বলেছি মনজুর আহমদ সে অর্থে বিবেচনা করেন নি। বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দিয়েছেন। তার ঘোষণা স্থানীয়ভাবে ঢাকার লোকজন জানতো। চট্রগ্রামের জহুর আমেদ চৌধুরীও জানতেন। একই সময়ে বেলাল মোহাম্মদ রেডিও অন করে দিয়েছেন। বঙ্গবন্ধুর ঘোষণাকে দুনিয়াজুড়ে জানিয়ে দিয়েছেন বেলাল মোহাম্মদ। সে কারণে বঙ্গবন্ধুর পর দ্বিতীয় প্রধান বেলাল মোহাম্মদকে বলেছি।

 

 

 

 

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৬ অপরাহ্ণ | শনিবার, ১৮ মার্চ ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com