শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে ড.ইউনূসের সংবর্ধনা নিয়ে দৌড়ঝাপ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   92 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নিউইয়র্কে ড.ইউনূসের সংবর্ধনা নিয়ে দৌড়ঝাপ

 

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড.মুহাম্মদ ইউনুস জাতিসংঘের ৭৯তম সাধারন অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে আসছেন ২২ সেপ্টেম্বর। ২৬ সেপ্টেম্বর সকালে সাধারন অধিবেশনে তার ভাষণ দেবার কথা রয়েছে। এ ছাড়াও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাইড লাইনে বৈঠকের সম্ভাবনা রয়েছে বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছেন। ৫ দিনের এই সফরে ব্যস্ত সময় কাটাবেন তিনি।

ড. ইউনূসের এই সফর নিয়ে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি হয়েছে। বাংলাদেশ দূতাবাস ও জাতিসংঘস্থ বাংলাদেশ মিশনের তত্ত্বাবধানে তাকে নাগরিক সংবর্ধনা দেবার প্রস্তুতি চলছে। আগামী ২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেলে ম্যানহাটনস্থ ম্যারিয়ট মারকুইস হোটেলে এ সংবর্ধনার আয়োজন করা হয়েছে। এ ব্যাপারে নিউইয়র্কে কর্মরত একজন কূটনীতিক প্রতিবেদককে বলেন, আমরা যা করছি ঢাকার নির্দেশে। তাদের আদেশেই এই সবংর্ধনার আযোজন করা হচ্ছে। আমাদের হাতে দ্বিতীয় কোন অপশন নেই। আর তা হলেও আসতে হবে ঢাকা থেকে।

এদিকে সাবেক স্বৈরাচারি সরকারের আর্শীবাদপুষ্ট কূটনীতিক ও কর্মকর্তাদের আয়োজনে সবংর্ধনা সভায় প্রবাসীরা যাবেন কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। গত শনিবার প্রবাসী নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত সভায় বেশ কয়েকজন বক্তা বলেছেন, স্বৈরাচারের দোসর কূটনীতিকদের আয়োজনে আমরা শরীক হতে পারি না। তারা কয়েকদিন আগেও জয়বাংলা, জয় হাসিনা বলে বিভিন্ন যায়গায় বক্তব্য দিতেন। আমরা ছিলাম নিষিদ্ধ। মিশন ও কনস্যুলেট ছিলো স্বৈরাচারদের দলীয় অফিস। তারা নাগরিক সংবর্ধনার নামে সাবোটাজ করতে পারে। ড.ইউনূসকে বিব্রতকর পরিস্থিতিরি সন্মখিন করতে পারে। সার্বজনীন একটি নাগরিক সংবর্ধনা দেবার ওপর গুরুত্বারোপ করেন বক্তারা। বক্তারা বলেন, ড. শওকত আলী, সাইয়িদ তারেক ও আবু তাহেরের প্রতি আমাদের আস্থা রয়েছে। তারা বলেন, একটি সমন্বয় কমিটি করে নাগরিক সংবর্ধনার আয়োজন করুন। ড. শওকত আলী বলেন, আমাদের প্রস্তুতি রয়েছে। হল বুক দেয়া আছে। তবে প্রধান উপদেষ্টার অফিস কিভাবে চান তা দেখতে হবে। আমরা যোগাযোগ রাখছি। দু একদিনের মধ্যে সিদ্ধান্তে পৌঁছতে পারবো।

কমিউনিটির মাদার সংগঠন বাংলাদেশ সোসাইটি এক সংবাদ সম্মেলনের মাধ্যমে মুহাম্মদ ইউনূসকে সংবর্ধনা দেবার আগ্রহ প্রকাশ করেছে। ইতোমধ্যে প্রধান উপদেষ্টার অফিসে আগ্রহ ব্যক্ত করে ই মেইল করেছে তারা। কনসাল জেনারেল নাজমুল হুদার সাথে সাক্ষাতে আগ্রহের কথা জানিয়েছেন সোসাইটির সভাপতি ও সাধারন সম্পাদক। সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়া ও সাধারন সম্পাদক রুহুল আমিন বলেছেন, ড. ইউনূস র্নিদলীয় সরকার প্রধান। বাংলাদেশ সোসাইটিই নিরপেক্ষ ও সার্বজনীন একটি অনুষ্ঠান আয়োজনের বৃহৎ প্লাটফরম। আমরা তাকে উপযুক্ত সন্মান ও মর্যাদা দিতে প্রস্তুত।

এ দিকে জাতিসংঘে বাংলাদেশ মিশনে কর্মরত একজন কর্মকর্তা প্রতিবেদককে বলেন, নাগরিক সংবর্ধনাটি সম্পূর্ন সরকারি খরচে অনুষ্ঠিত হবে। এতে কোন ব্যক্তি বা সংগঠনের আর্থিক সহায়তা গ্রহন করা হবে না। আমাদের লক্ষ্য একটি নিখুঁত সুন্দর অনুষ্ঠান সবার সহযোগিতায় মাননীয় প্রধান উপদেষ্টাকে উপহার দেয়া।

Facebook Comments Box

Posted ৪:২৬ অপরাহ্ণ | রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com