রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশু সারাক্ষণ আঙুল চোষে? কীভাবে ছাড়াবেন

লাইফস্টাইল ডেস্ক   |   সোমবার, ০১ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   33 বার পঠিত   |   পড়ুন মিনিটে

শিশু সারাক্ষণ আঙুল চোষে? কীভাবে ছাড়াবেন

একদম ছোট থাকতে অনেক শিশুই আঙুল চোষে। তবে একটু বড় হওয়ার পরও অনেকের মধ্যে এই অভ্যাস দেখা যায়। এ নিয়ে অনেক বাবা-মা চিন্তায় পড়েন। শিশুদের এই অভ্যাস ছাড়াতে কিছু কৌশল অনুসরণ করতে পারেন। যেমন-

১. প্রত্যেক শিশুই কোনো না কোনো কারণে আঙুল চোষে। কেউ ভয় পেলে এই কাজটি করে আবার কেউ খিদে পেলেও আঙুল চুষতে থাকে। অনেকে আবার অভ্যাসের কারণে এমনটা করে। আপনার শিশু ঠিক কোন কারণে এমনটা করছে তা বোঝার চেষ্টা করুন। দেখবেন কাজটি অনেক সহজ হয়ে যাবে।

২. শিশু কেন এখনও আঙুল চোষে, সেই প্রশ্ন তাকে করুন। তার সঙ্গে সরাসরি কথা বলুন। শিশুর মনে ভরসা দিন। তাকে বুঝিয়ে বলুন যে, সে যদি এই অভ্যাস ছেড়ে দিতে চায়, তাহলে আপনি তার পাশে থাকবেন। ধীরে ধীরে বুঝিয়ে বললে শিশু কথা শুনবে।

৩. কোনোভাবেই শিশুকে জোর করা যাবে না। শিশু যখন মুখের ভিতর আঙুল ঢুকিয়ে রাখে, তখন জোর করে তার হাত ছাড়িয়ে দেবেন না। কিংবা বকাঝকাও করবেন না। তাহলে হিতে বিপরীত হতে পারে। তাই জোর করার পরিবর্তে তাকে বুঝিয়ে বলুন।

৪. শিশুকে বোঝাতে হবে সবার সামনে আঙুল চোষা ঠিক নয়।

৫. আগের দিনে আঙুল চোষা ছাড়াতে বড়রা অনেক শিশুর নখের মাথায় নিম পাতা বা উচ্ছে লাগানোর পরামর্শ দিতেন। এতে বেশ কাজ হত। শিশুর অজান্তে এই কাজটি করতে পারেন।

৬. শিশু যদি আপনার সব কথা শোনে এবং নিজে থেকেই এই অভ্যাস ছেড়ে দেওয়ার চেষ্টা চালায়, তাহলে তার কাজের প্রশংসা করুন। কখনও কখনও তাকে পুরস্কার দিন। এতে সে খুশি হয়ে এই অভ্যাসটি ছেড়ে দিতে চাইবে।

Facebook Comments Box

Posted ১০:৩৭ পূর্বাহ্ণ | সোমবার, ০১ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com