সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশে ভারতীয়রা তৃতীয় সর্বোচ্চ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   113 বার পঠিত   |   পড়ুন মিনিটে

অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশে ভারতীয়রা তৃতীয় সর্বোচ্চ

 

অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশে ভারতীয়রা তৃতীয় সর্বোচ্চ। অবৈধ ইমিগ্র্যান্ট প্রবেশে মেক্সিক্যানরা প্রথম। দ্বিতীয় অবস্থানে এল সালভেদর। ৪র্থ ও ৫ম স্থানে যথাক্রমে গুয়েতামালা ও হন্ডুরাস। তবে ২০২১ সালের পর থেকে অবৈধভাবে মেক্সিকান নাগরিকদের প্রবেশের হার কমেছে। অন্যান্য দেশের নাগরিকদের প্রবেশ বেড়েছে। এরমধ্যে ভারতীয়দের প্রবেশ উল্লেখ করার মতো।

পিউ রিসার্স সেন্টারের তথ্যানুসারে, বর্তমানে ৭ লাখ ২৫ হাজার ভারতীয় নাগরিক অবৈধভাবে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। যা কিনা অবৈধ ইমিগ্রান্টদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ জনগোষ্ঠী। এই সংখ্যা কোন না কোনভাবে রেজিস্ট্রিকৃত। বাস্তবে তা ১৫ লাখের উপর বলে ধারণা করেন ইমিগ্রান্ট বিশেষজ্ঞরা।

২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত অবৈধভাবে প্রায় ২ লাখ ভারতীয় প্রবেশ করেছে। এরমধ্যে ৯৭ হাজার ৯১৭ জন অবৈধ ভারতীয় নাগরিক ইমিগ্রেশনের তালিকাভূক্ত রয়েছেন। এর ৩০ হাজার প্রবেশ করেছিল কানাডিয়ান বর্ডার দিয়ে। আর ৪২ হাজার ঢুকেছিল মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রের সাউদার্ন বর্ডার দিয়ে। অথচ ২০২১ সালে ইমিগ্রেশন ডিপার্টমেন্টের তথ্যানুসারে, অবৈধভাবে ৩০ হাজার ভারতীয় যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিলেন। সাম্প্রতিককালে তাদের আগমন অস্বাভাবিকভাবে বেড়েছে।
অ্যামহার্স্ট কলেজের অধ্যাপক পন ডিঙ্গরা বলেছেন, ভারতের ছোট বড় সব শহরগুলোতেই আমেরিকা আগমনের লোভনীয় পোষ্টার শোভা পায়। তাতে অল্প খরচে আমেরিকায় আসার স্বপ্ন দেখানো হয়। স্বপ্নের এই দেশে আসতে অনেকেই বড় ধরনের ঝুঁকি নিয়ে থাকেন। মিডলইস্ট, আফ্রিকা, দক্ষিন আমেরিকা, নর্থ আমেরিকা ( মেক্সিকো বা কানাডা) হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে হয়। ডজনেরও বেশি দালাল বা এজেন্টের কাছে হাত বদল হতে হয় ইমিগ্রান্টদের। এ এক জীবন যুদ্ধের অভিযান। পথিমধ্যে হাজারো যাত্রী মৃত্যুর কোলে ঢোলে পড়েন।

 

Facebook Comments Box

Posted ৮:৫৪ অপরাহ্ণ | শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com