শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর কেন এই ব্যয়বহুল সফর? তবে আমরাও পারি!

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৭ মে ২০২৩   |   প্রিন্ট   |   231 বার পঠিত   |   পড়ুন মিনিটে

প্রধানমন্ত্রীর কেন এই ব্যয়বহুল সফর? তবে আমরাও পারি!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াশিংটন সফরে এসেছিলেন। যুক্তরাষ্ট্রের রাজধানী নগরীতে তার পাঁচদিনের এই সফরকে বিশেষ গুরুত্বপূর্ণ বলে অভিহিত করা হয়েছে বাংলাদেশের তরফ থেকে। একটি দেশের প্রধানমন্ত্রী যখন দীর্ঘ পাঁচটি দিন কোন শহরে অবস্থান করেন তখন বলে দেয়ার প্রয়োজন করে না যে সফরটি বাস্তবিকই গুরুত্বপূর্ণ। তিনি মার্কিন সরকারের কোন পর্যায়ের কোন কর্মকর্তার নিমন্ত্রণে আসেননি, সরকারের কোন মহলের কারো সাথে তার কোন বৈঠক বা দেখা-সাক্ষাৎ হয়নি। তবে যুক্তরাষ্ট্রের নীতি নির্ধারক পর্যায়ের যে কোন একজন নেতৃত্বের সাথে বৈঠকের প্রানপন চেষ্টা ছিল। তা কাজে আসেনি। বাজেটও বরাদ্দ ছিল বিশাল অংকের। বেচারারা খরচটার শ্রাদ্ধ করতে পারলেন না। আফসোশ! প্রধানমন্ত্রী এসেছিলেন বিশ্বব্যাংকের আমন্ত্রণে, বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে। সে অনুষ্ঠানে তিনি উপস্থিত থেকেছেন। এছাড়া তাকে সামনে রেখে বাংলাদেশের সাথে বিশ্বব্যাংক স্বাক্ষর করেছে ২২৫ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি।
কিন্তু তার এই সফরকে কেন্দ্র করে ওয়াশিংটন ডিসিতে ঘটে গেছে এক অপ্রীতিকর ঘটনা। হাসিনা বিরোধী বিক্ষোভের কর্মসূচি ঘোষণা দিয়েছিল বিএনপি। এর জন্য তাদের প্রস্তুতি ছিল ব্যাপক। নিউইয়র্ক সহ বিভিন্ন স্থান থেকে দলীয় কর্মীরা গিয়ে সমবেত হয়েছিল ওয়াশিংটন ডিসিতে। সে তুলনায় আওয়ামী লীগের সমাবেশ ছিল ছোট। প্রধানমন্ত্রীর পক্ষে বা বিপক্ষে আনন্দ সমাবেশ বা বিক্ষোভ করার অধিকার অবশ্যই আছে। কিন্তু তাই বলে মারামারি? এই সমাবেশেই ঘটে গেল অপ্রীতিকর ঘটনা। দুই পক্ষ লিপ্ত হয়েছে সংঘর্ষে, মারামারি-হাতাহাতিতে। এমন ঘটনা কেমন করে ঘটাতে পারলেন শিক্ষিত, রুচিবান, ভদ্রসম্মত বাংলাদেশিরা? মারামারির ভিডিও সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। দেখা গেছে, সংঘর্ষে লিপ্ত ব্যক্তিরা পরষ্পরের ওপর দৈহিকভাবে চড়াও হচ্ছেন, একে অপরকে ঘুষি মারছেন, এমনকি কেউ একজন লাঠি হাতে অন্য একজনকে পেটাচ্ছেন। আমেরিকার মাটিতে প্রবাসী বাংলাদেশিদের এমন কান্ড নিশ্চয় অভাবিত, অবিশ্বাস্য। যাকে আমরা বলতে চাই লজ্জাজনক এবং দুঃখজনক। এদেশের বুকে শান্তিপ্রিয় পরিশ্রমী হিসেবে গড়ে ওঠা বাংলাদেশিদের ভাবমূর্তি এই ঘটনার পর আর কোথায় থাকে? এ ঘটনা নিন্দনীয়।

যুক্তরাষ্ট্রের রাজধানী শহরে প্রধানমন্ত্রীর পাঁচ দিনের এই ব্যয়বহুল সফর নিয়ে প্রশ্ন উঠেছে। কি ছিল তার এই সফরের উদ্দেশ্য? বাংলাদেশের কি অর্জন হলো তার এই সফর থেকে? ২২৫ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষরের জন্য তো প্রধানমন্ত্রীর আসার প্রয়োজন পড়ে না। সরকারের একজন কর্মকর্তাই তো এসব চুক্তিতে স্বাক্ষর করে থাকেন। এ ক্ষেত্রেও তাই হয়েছে। চুক্তিতে স্বাক্ষর করেছেন একজন কর্মকর্তা, প্রধানমন্ত্রী তার পাশে দাঁড়িয়ে তা দেখেছেন।

বিশ্বব্যাংকের সাথে আর যে কাজটি ছিল তাহলো বাংলাদেশের সাথে তাদের সম্পর্কের ৫০ বছর পূর্তি অনুষ্ঠান। প্রশ্ন উঠেছে কেন এ অনুষ্ঠান? এ অনুষ্ঠানের গুরুত্ব কতখানি, যার জন্য প্রধানমন্ত্রীকে ছুটে আসতে হলো? পৃথিবীর আরো তো অনেক দেশের সাথেই বিশ্বব্যাংকের সম্পর্ক রয়েছে। অনেক দেশের সাথেই তাদের সম্পর্কের ৫০ বছর অনেক আগেই পেরিয়ে গেছে। আর কোন দেশ কি এমন ঘটা করে বিশ্বব্যাংকের সাথে সম্পর্কের বার্ষিকী পালন করেছে? আর কোন দেশের প্রধানমন্ত্রী কি সম্পর্কের বার্ষিকী পালনের জন্য কখনও বিশ্বব্যাংকে ছুটে এসেছেন? বাংলাদেশকে কেন এমনটা করতে হলো? তবে কি এটা পদ্মা সেতু নির্মাণে বরাদ্দ ঋণ বাতিলের কারণে বিশ্বব্যাংকের সাথে সৃষ্ট ফাটল মেরামতের প্রয়াস?

যাই হোক আপাত দৃষ্টিতে বিশ্বব্যাংককে বাংলাদেশের প্রতি সদয় বলেই প্রতীয়মান হচ্ছে। তারা ২২৫ মিলিয়ন ডলারের একটি ঋণ চুক্তি সম্পাদন করেছে। এই ঋণের অর্থ দিয়ে বাংলাদেশের ছয়টি প্রকল্প বাস্তবায়ন হবে। মনে হচ্ছে বিশ্বব্যাংকের সাথে তৈরি হওয়া ফাটলটি মেরামত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি উল্লেখযোগ্য কাজ করেছেন। বিশ্বব্যাংক প্রধানকে নবনির্মিত পদ্মা সেতুর একটি বড় আকারের ছবি উপহার দিয়েছেন। যে সেতু নির্মাণের অর্থ বিশ্বব্যাংক সম্ভাব্য দূর্নীতির আশঙ্কায় প্রত্যাহার করে নিয়েছিল, নিজেদের অর্থায়নে সেই সেতু নির্মাণ সম্পন্ন করে তার ছবি বিশ্বব্যাংক প্রধানকে উপহার দিয়ে শেখ হাসিনা জানিয়ে দিলেন, আমরা পারি। তবে ছবিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু’হাত দিয়ে ধরেছিলেন। কিন্তু বিশ্ব ব্যাংক প্রধান এক হাত দিয়ে ধরে রিলাকট্যান্টভাবে ফটো সেশনে অংশ নিচ্ছিলেন।

Facebook Comments Box

Posted ৪:২০ পূর্বাহ্ণ | রবিবার, ০৭ মে ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com