শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাওয়ালপিন্ডিতে ইতিহাস বদলানোর চ্যালেঞ্জ

খেলাধুলা ডেস্ক   |   বুধবার, ২১ আগস্ট ২০২৪   |   প্রিন্ট   |   32 বার পঠিত   |   পড়ুন মিনিটে

রাওয়ালপিন্ডিতে ইতিহাস বদলানোর চ্যালেঞ্জ

রাওয়ালপিন্ডি ভেন্যুর আলোচনা এলেই পিন্ডি এক্সপ্রেস শোয়েব আখতারের কথা চোখের সামনে ভাসতে পারে। পাকিস্তানের এ ফাস্ট বোলার ২২ গজে ছিলেন খুনে মেজাজের। কে না জানে, রাওয়ালপিন্ডির কন্ডিশন এক্সপ্রেস বোলারদের স্বর্গ! দেশটির পেসাররা এই ভেন্যুতে খেলার সুযোগ পেলে শোয়েব আখতারের মতো মূর্তিমান আতঙ্ক হয়ে ওঠেন ব্যাটারদের কাছে। ২০২০ সালে এমনই এক অভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে হয়েছিল বাংলাদেশকে। পিন্ডিতে বোলিং ঝড়ে ২৩৩ ও ১৬৮ রানে অলআউট হয়ে ইনিংস ও ৪৪ রানে হেরেছিলেন মুমিনুল হকরা। এবার তো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচই হবে রাওয়ালপিন্ডিতে। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে যার প্রথমটি শুরু আজ। যে ম্যাচ ঘিরে ভীষণ আবেগ কাজ করছে ক্রিকেটারদের ভেতরে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের আত্মত্যাগ আর হাজার হাজার আহতের প্রতি সম্মান ও ভালোবাসা জানাতে জয়ের স্বপ্ন দেখা আবেগ।

আওয়ামী লীগ সরকারের পতনে দেশে যে পরিবর্তনের হাওয়া লেগেছে, তারই আলোকে নাজমুল হোসেন শান্তরাও মাঠের পারফরম্যান্সে পরিবর্তনের ছাপ রাখতে চান পাকিস্তানের মতো ক্রিকেট পরাশক্তিকে হারিয়ে। যদিও টেস্ট ক্রিকেটে ভালো রেকর্ড নেই বাংলাদেশের। পাকিস্তানের বিপক্ষে তা আরও কম। স্মৃতি হাতড়ে রোমাঞ্চিত হওয়ার মতো দুটি টেস্ট ম্যাচের কথা মনে করতে পারবেন– ২০০৩ সালে মুলতান টেস্ট ও ২০১৫ সালে খুলনা টেস্ট। মুলতানের ম্যাচটি জিততে জিততে হেরে গেছে, খুলনায় ড্র হয়েছে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের রেকর্ড জুটিতে। এ দুই ওপেনারের কেউই এখন টেস্ট খেলছেন না। শান্তর দলের বেশির ভাগই নবীন। তিনি এই দল নিয়েই ভালো খেলার প্রেরণা পাচ্ছেন আওয়ামী লীগ সরকারের চালানো গণহত্যার তীব্র প্রতিবাদের অংশ হিসেবে। শান্তর মতে, ‘রেকর্ড বদলাতেই পারে। কাজটা সহজ হবে না। তবে আমাদের দল খুব ভারসাম্যপূর্ণ। আমরা বিশ্বাস করি, এবার বিশেষ কিছু করতে পারব। ক্রিকেটাররা এখানে খেলার জন্য রোমাঞ্চিত।’

এই সিরিজ সামনে রেখে ভালো প্রস্তুতি নিয়েছেন মুমিনুলরা। বাংলাদেশ টাইগার্সের ক্যাম্প, ইসলামাবাদে ‘এ’ দলের ম্যাচ খেলে তৈরি হয়েছেন অনেকে। মুশফিকুর রহিম, মুমিনুল হক, জাকির হাসানরা রান না পেলেও কন্ডিশনে মানিয়ে নেওয়ার সময় পেয়েছেন। ওপেন করবেন জাকির ও সাদমান। টপঅর্ডারে শান্তকে, মিডলে লিটনকে ভালো খেলতে হবে। ভরসার জায়গা বোলিং জ্বলে উঠলে লড়াই হতে পারে। পেসবান্ধব উইকেট হওয়ায় তিন পেসার নিয়ে খেলবে বাংলাদেশ। সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ অলরাউন্ডার কোটায় বোলিং করবেন। টেস্টের নিয়মিত স্পিনার হিসেবে খেলতে পারেন বাঁহাতি তাইজুল ইসলাম। এই টেস্টে সাকিবকে ট্রাম্প কার্ড হিসেবে দেখতে চান অধিনায়ক। রাওয়ালপিন্ডির টেস্ট পাকিস্তান চার পেসার নিয়ে নামতে পারে। বরাবরের মতো শ্রেষ্ঠত্ব দেখাতে মরিয়া হয়ে খেলবে তারাও।

Facebook Comments Box

Posted ৩:৫৮ পূর্বাহ্ণ | বুধবার, ২১ আগস্ট ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com