শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সন্তান কারও সাথে মিশতে চায় না?

লাইফস্টাইল ডেস্ক   |   বুধবার, ২৬ জুন ২০২৪   |   প্রিন্ট   |   62 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সন্তান কারও সাথে মিশতে চায় না?

অনেক শিশুই আছে লাজুক প্রকৃতির। কারও সাথে মিশতে কিংবা মন খুলে কথা বলতে চায় না। এমনকী স্কুলে বা অন্যান্য জায়গায় গিয়েও সবার থেকে দূরে থাকে। এমন হলে তার সামগ্রিক বিকাশেই বাধা সৃষ্টি হবে। এ কারণে সন্তানের লজ্জা দূর করতে বাবা-মায়েদেরই এগিয়ে আসতে হবে। এজন্য কিছু টিপস মাথায় রাখতে পারেন। যেমন-

লেবেলিং করবেন না : কোনো কোনো শিশু একটু লাজুক হতেই পারে। তাই বলে তাকে বারবার সেকথা বলবেন না। এতে নিজেকে বদলানোর পরিবর্তে আরও লাজুক হয়েই থেকে যাবে আপনার সন্তান। শিশুর এই লাজুক স্বভাব নিয়ে কথা বলতে হলে একটু ঘুরিয়ে বলুন। সরাসরি লাজুক বলবেন না।

আত্মবিশ্বাস বাড়ান : অনেকে আত্মবিশ্বাসের অভাবে কথা বলতে লজ্জা বোধ করে। সন্তানের লাজুক স্বভাব কাটাতে তার আত্মবিশ্বাস বাড়ানোর দিকে জোর দিন। সেক্ষেত্রে সন্তানের গুণগুলি আগে খুঁজে বের করুন। সে ভালো ছবি আঁকতে , খেলতে পারলে সেগুলির পিছনে সময় দিন। সন্তান তার দক্ষতা বুঝে গেলে এমনিতেই আত্মবিশ্বাস বাড়বে।

শিশুর পাশে থাকুন : সন্তান লাজুক হলে তাকে একা ছেড়ে দেওয়া ঠিক নয়। যে কোনও পরিবেশে তাদের সঙ্গে থাকুন। যেমন – শিশু স্কুলে ভর্তি হলে প্রথম দিন সন্তানের পাশে থাকুন। একটু সহজ হলে ধীরে ধীরে দূরত্ব বাড়ান। মাঝেমধ্যে তাকে একা রেখে একটু ব্রেক নিন। ধীরে ধীরে সে পরিবর্তিত পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিতে শিখবে।

সবসময় উৎসাহ দিন: শিশু লাজুক হলেও সে যদি সমাজে মেশার জন্য এক ধাপও বাড়ায় তাতেই উৎসাহ দিন। আপনার উৎসাহ পেলে সে নিজের ঘাটতিগুলো পূরণ করতে পারবে। ধীরে ধীরে লজ্জা ঝেরে ফেলে সকলের সঙ্গে মিশতেও পারবে। আর যদি বাইরে সকলের সামনে কোনওভাবে লজ্জাও পায় তবে তাকে বুঝিয়ে বলুন। বাড়ির পরিবেশে কী ভাবে সে সকলের মধ্যে মিশে যায় তা মনে মনিয়ে দিন।

সন্তানকে সময় দিন: কোনও কিছু নিয়ে তাড়াহুড়ো করা ঠিক নয়। সন্তানকে একটু সময় দিন। তার ইচ্ছের বিরুদ্ধে কোনও অপরিচিত বাচ্চার সঙ্গে কথা বলতে বাধ্য করতে যাবেন না। বরং সে কার সঙ্গে কথা বলবে বা খেলবে সেটা তাকেই ঠিক করতে দিন। এভাবে ধীরে ধীরে শিশু লজ্জা কাটিয়ে উঠতে পারবে।

Facebook Comments Box

Posted ৫:৪২ পূর্বাহ্ণ | বুধবার, ২৬ জুন ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com