সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চ্যাম্পিয়ন ট্রফি ছাড়াও কত টাকা পেল মেসিরা

খেলা ডেস্ক   |   সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   107 বার পঠিত   |   পড়ুন মিনিটে

চ্যাম্পিয়ন ট্রফি ছাড়াও কত টাকা পেল মেসিরা

আর্জেন্টিনার ৩৬ বছরের শিরোপা খরা কেটেছে কাতার বিশ্বকাপে। তৃতীয় বারের জন্য বিশ্বকাপ জিতেছে আলবেলিস্তেরা। ফুটবলের জাদুকর লিওনেল মেসির হাতে উঠেছে ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ শিরোপা- ফিফা বিশ্বকাপ।

ফিফার তথ্যমতে, কাতার বিশ্বকাপে এবার মোট প্রাইজমানি ছিল ৪৪০ মিলিয়ন ইউএস ডলার। বাংলাদেশি মুদ্রায় যা কিনা ৪ হাজার ৬০০ কোটি টাকার মতো।

বিশ্বকাপ ঘরে তোলার সঙ্গে সঙ্গে ফিফার কাছ থেকে আর্জেন্টিনা পেয়েছে ৪ কোটি ২০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪৩৯ কোটি টাকা। শিরোপাজয়ী দল হিসেবে রেকর্ড সংখ্যক প্রাইজমানি নিয়ে ঘরে ফিরছে আকাশী নীলরা।

রানার্সআপ ফ্রান্স পেয়েছে ৩ কোটি ডলার। টাকার অঙ্কে যার পরিমাণ প্রায় ৩১৩ কোটি টাকা। তৃতীয় হওয়া ক্রোয়েশিয়া পেয়েছে ২৭ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ২৮২ কোটি টাকা। চতুর্থ হওয়া মরক্কোর পকেটে গেছে ২৬১ কোটি টাকা।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে পরের রাউন্ডে যেতে পারেনি নেদারল্যান্ডস, ব্রাজিল, ইংল্যান্ড ও পর্তুগাল। তারা প্রত্যেকে ১ কোটি ৭০ লক্ষ ডলার বা ১৭৭ কোটি টাকা করে পেয়েছে। প্রি-কোয়ার্টার ফাইনালে উঠে পরের ধাপে যেতে পারেনি আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, পোল্যান্ড, সেনেগাল, স্পেন ও সুইৎজ়ারল্যান্ড। এই ৮টি দেশ ১ কোটি ৩০ লক্ষ ডলার বা ১৩৫ কোটি টাকা করে পেয়েছে।

গ্রুপপর্ব থেকে বাদ পড়া বাকি ১৬ দল পাবে ৯ মিলিয়ন ডলার করে (প্রায় ৯৪ কোটি টাকা)। এখানে তিন ম্যাচে জেতা কিংবা হারা সব দলই পাবে সমান অর্থ।

২০১৮ সালে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স পেয়েছিল ৩ কোটি ৮০ লক্ষ ডলার। রানার্স আপ ক্রোয়েশিয়ার ঘরে ঢোকে ২ কোটি ৮০ লক্ষ ডলার। ২০০৬ বিশ্বকাপের আগে ট্রফিজয়ী দল কখনওই ১ কোটি ডলারের বেশি পায়নি। প্রায় প্রতি বছরই ফিফা পুরস্কারমূল্য বাড়িয়েছে। ১৯৮২ সালে যেখানে ফিফার মোট পুরস্কারমূল্য ছিল ২.২ মিলিয়ন ডলার বা ১৭.৯৭ কোটি টাকা, তাই ৩০ বছরে বেড়ে গিয়েছে কয়েকশো গুণ।

Facebook Comments Box

Posted ১:৫৩ অপরাহ্ণ | সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com