সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘রেফারি ক্ষমা চেয়েছেন’, দাবি টুখেল-ডি লিখটের

খেলা ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪   |   প্রিন্ট   |   32 বার পঠিত   |   পড়ুন মিনিটে

‘রেফারি ক্ষমা চেয়েছেন’, দাবি টুখেল-ডি লিখটের

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে ২-১ গোলে জিতেছে রিয়াল মাদ্রিদ। ম্যাচের ৮৭ মিনিটে সমতাসূচক ও ৯১ মিনিটে জয়সূচক গোল করেন বদলি নামা হোসেলু। দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে ফাইনালে উঠে যায় লস ব্লাঙ্কোসরা।

তবে সান্তিয়াগো বার্নাব্যুতে বড় এই ম্যাচে রেফারিং নিয়ে উঠেছে প্রশ্ন। ম্যাচের ৯১ মিনিটে হোসেলুর করা জয়সূচক গোলটিকে অফসাইড দাবি করেছেন বায়ার্ন কোচ টমাস টুখেল। পাল্টা দিয়ে রিয়াল মাদ্রিদ কোচ বলেছেন, ন্যাচোর করা গোলটিও বাতিল হওয়ার মতো নয়। কারণ জসুয়া কিমিখকে ফাউল করা হয়নি। সে ডাইভ দিয়েছিল।

ওই দুই গোলের হিসাব কাটাকাটি করা গেলেও ম্যাচের একদম শেষ সময়ে সহকারী কোচ অর্থাৎ লাইন্স ম্যানের অফসাইড কল করার কোন ব্যাখ্যা অবশ্য কারো কাছে নেই। নিয়ম অনুযায়ী, অফ সাইডের ক্ষেত্রে সন্দেহ থাকলে রেফারি গোল না হওয়া পর্যন্ত বা বল আউট অব প্লে না হওয়া পর্যন্ত বাঁশি বাজাতে পারবেন না। কিন্তু ম্যাচের একদম শেষ সময়ে বায়ার্ন ফুটবলার পায়ে বল পেতেই অফসাইড ডাকেন রেফারি। যে কারণে বাতিল হয় তার গোল। ওই ভুলকে বায়ার্ন মিউনিখ বাজে রেফারিংয়ের উদহারণ হিসেবে ধরেছে।

ম্যাচ শেষে জার্মান ক্লাবটির ডাচ সেন্ট্রাল ডিফেন্ডার ম্যাথিউস ডি লিখট দাবি করেছেন, সহকারী কোচ ওই ভুলের জন্য তার কাছে ক্ষমা চেয়েছেন। কোচ টমাস টুখেলও দাবি করেছেন, রেফারি ভুলের জন্য সরি বলেছেন।

ডি লিখট বলেন, ‘শেষ মিনিটে ওই পজিশনে বল পেলে যদি রেফারি অফসাইড ধরে আমি মনে করি সেটা বড় ভুল। এটা অফসাইড কিনা ওই সিদ্ধান্ত আমি দিচ্ছি না। বিষয়টি চেক করার দায়িত্ব ভিএআর-এর। নিশ্চিত না হয়ে কেন অফসাইড ধরবেন, এটা লজ্জাজনক।’

টুখেল বলেছেন, ‘রেফারি আধুনিক ফুটবলের সকল রীতি-নীতির উর্ধ্বে গিয়ে ম্যাচ পরিচালনা করেছেন। পরে তিনি ক্ষমা চেয়েছেন। কিন্তু যা ঘটার তা তো ঘটে গেছে। খুব বাজে একটা সিদ্ধান্ত হয়েছে। এটা হজম করা কঠিন। রিয়ালকে অভিনন্দন বলা ছাড়া এখন আর কি-ই বা করার আছে।’

Facebook Comments Box

Posted ২:২৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com