সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপে তিন তরুণের তালুক

খেলা ডেস্ক   |   রবিবার, ০৭ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   28 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ইউরোপে তিন তরুণের তালুক

২৩ বা তার কম বয়সী খেলোয়াড়ের মধ্যে যে ক’জন ইউরোপের শীর্ষ পাঁচ লিগ দাপিয়ে বেড়াচ্ছেন, তাদের মধ্যে সেরার তালিকায় এই তিন তারকা– জুড বেলিংহাম, কোলে পালমার ও ফিল ফোডেন। চলমান মৌসুমে তারা প্রতিপক্ষ গোলমুখে হয়ে উঠেছেন সবচেয়ে বড় ভয়ের কারণ। নিখুঁত ফিনিশিং, রক্ষণ ভাঙার দারুণ সব কৌশল আর অবাক করা কিছু গোলের সুবাদে এরই মধ্যে আলোচনার টেবিলে তিন তরুণ।

এর মধ্যে ক্যারিয়ারের অন্যতম সেরা সময় পার করছেন বেলিংহাম। বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে রিয়াল মাদ্রিদে এসেছেন গত বছরের জুলাইয়ে। যোগ দেওয়ার পর থেকেই লস ব্লাঙ্কোসদের গোল মেশিন বনে যান তিনি। যদিও তাঁর কাজটা পুরোপুরি গোলে নয়। তবু অ্যাটাকিং মিডফিল্ড পজিশন থেকে চোখ জুড়ানো সব গোল করে দলের জয়ে অবদান রেখে চলেছেন।

লা লিগায় সবচেয়ে বেশি গোলের দৌড়েও অনেকটা এগিয়ে এই ইংলিশ তরুণ। যে তালিকার দুইয়ে তাঁর নাম। নেই নামিদামি স্ট্রাইকারও। একে থাকা জিরোনার আরতেমের গোল আর বেলিংহামের গোল সমান। যদিও সেটা কেবল স্প্যানিশ লিগে। কিন্তু সব প্রতিযোগিতা মেলালে বেলিংহামের পাল্লা বেশ ভারী।

খেলোয়াড় ক্লাব গোলে অবদান
পালমার চেলসি ৩৩
ফোডেন ম্যানসিটি ৩১
বেলিংহাম রিয়াল ৩০

২৩- তিন খেলোয়াড়ের সবার বয়স ২৩-এর মধ্যে, যেখানে ফোডেন বাদে বাকি দু’জনের বয়স কুড়ির আশপাশে।

তিনজনের মধ্যে পালমার ও ফোডেন ২১টি করে গোল করেছেন
আর ৩২ ম্যাচ খেলা বেলিংহামের গোল সংখ্যা এখন পর্যন্ত ২০
আবার ১০টি করে গোলে অ্যাসিস্ট রয়েছে বেলিংহাম ও ফোডেনের
শুধু বেলিংহাম নন, পালমারও ব্যক্তিগতভাবে সফল। যদিও তাঁর দল চেলসি সেভাবে আলো ছড়াতে পারছে না। কিন্তু পালমার আছেন তাঁর নিজ পথেই। প্রিমিয়ার লিগেও তারকার ছড়াছড়ি। কিন্তু সবার মাঝে গোল করে এগিয়ে যাচ্ছেন এই তরুণও। এরই মধ্যে কেবল প্রিমিয়ার লিগে ১৬ গোল করে সর্বাধিক গোলের তালিকায় দুইয়ে জায়গা করে নিয়েছেন তিনি। যেখানে ফোডেনের অবস্থান নয়ে।

অতি সম্প্রতি এই ইংলিশ রাইট উইঙ্গারও নিজের সেরাটা দিয়ে যাচ্ছেন দলকে। ক্লাব ক্যারিয়ারের অল্প দিনের পথচলায় ফোডেন এর আগে ততটা আলোচনায় ছিলেন না। একমাত্র সিটির হয়েই তাঁর এই ক্যারিয়ার। তাদের বয়সভিত্তিক দলের হয়ে দ্যুতি ছড়িয়ে মূল দলে জায়গা করে নিয়েছিলেন। এর পরও পেপ গার্দিওলার পছন্দের তালিকায় আসতে পারেননি। মাঝেমধ্যে বদলি হয়ে নেমে দেখান ঝলক। তার পরও তিনি ছুটে চলছেন আপন আলোয়।

তবে মৌসুম শেষ হতে এখনও বেশ কয়েকটি ম্যাচ বাকি। যদি এই তিনজন বাকিটা সময় নিজ নিজ ক্লাবের হয়ে সব ম্যাচ খেলতে পারেন, তাহলে পরিচিত একজন ফরোয়ার্ড বা স্ট্রাইকারের সঙ্গেও টেক্কা দিতে পারেন। হয়তো এদের কারও গোল বা গোলে অবদান তাদের চেয়েও বেশি হতে পারে।

Facebook Comments Box

Posted ৯:৫৩ পূর্বাহ্ণ | রবিবার, ০৭ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com