মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগ প্রবেশের ঘটনায় তদন্ত কমিটি

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ৩০ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   15 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগ প্রবেশের ঘটনায় তদন্ত কমিটি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাসে মধ্যরাতে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেনসহ শীর্ষ নেতাদের প্রবেশ ও জনসমাগমের ঘটানায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আজ শনিবার দুপুরে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার। তিনি বলেন, পুরো ঘটনা তদন্ত করে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে ৬ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৮ এপ্রিলের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

উপাচার্য বলেন, গভীর রাতে কেউ (ক্যাম্পাসে) ঢুকলে এটা অবশ্যই অনিয়মতান্ত্রিক। যদি কোনো নিরাপত্তারক্ষী বহিরাগত ব্যক্তিদের ঢুকতে দিয়ে থাকেন, তার বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব। আর কে কে ঢুকেছে, তাদের তো আগে চিহ্নিত করতে হবে। চিহ্নিত না করে তো শাস্তি দেওয়া যাবে না। তার জন্য সময় প্রয়োজন।

গত বুধবার রাত ২টার দিকে নেতাকর্মীসহ বুয়েটে প্রবেশ করেন ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন। অথচ রাত সাড়ে ১০টায় বুয়েটের গেট বন্ধ করে দেওয়া হয়। আববার ফাহাদ হত্যাকাণ্ডের পর থেকে বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ রয়েছে। এরপর থেকে গতকাল শুক্রবার থেকে ক্লাস পরীক্ষা বর্জন করে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। তাদের দাবি, ছাত্রলীগের কমিটিতে পদপ্রাপ্ত ২১ ব্যাচের ছাত্র ইমতিয়াজ রাব্বিসহ আরও চার শিক্ষার্থী ছাত্রলীগের নেতাকর্মীদের ক্যাম্পাসে এনেছেন। তারা রাব্বিসহ বাকিদের স্থায়ী অ্যাকাডেমিক বহিষ্কারের দাবি জানান।

উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার বলেন, ইতমিয়াজ রাব্বিকে হল থেকে বহিষ্কার করা হয়েছে। কিন্তু অ্যাকাডেমিক বহিষ্কার শৃঙ্খলা কমিটির বৈঠক ডেকে নিয়মতান্ত্রিক উপায়ে করতে হবে। শৃঙ্খলা কমিটির সভার জন্য তদন্ত প্রতিবেদন লাগবে। তদন্ত প্রতিবেদন ছাড়া শৃঙ্খলা কমিটি কোনো ব্যবস্থা নিতে পারবে না।

তিনি বলেন, এভাবে শাস্তি দেওয়া হলে আদালতে গিয়েও টিকবে না। ফলে তদন্ত লাগবে এবং তদন্তে অভিযুক্তকেও আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে হবে। আমাদের আইন ও নিয়ম অনুযায়ী চলতে হবে। আমরা তদন্ত কমিটি গঠন করেছি। আজকে থেকে তদন্ত কমিটি কাজ শুরু করেছে। ৬ সদস্যবিশিষ্ট ওই কমিটিকে ৮ এপ্রিল পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

এদিকে মধ্যরাতে কীভাবে ক্যাম্পাসে বহিরাগত ছাত্রলীগের নেতাকর্মীরা প্রবেশ করেছে এ বিষয়ে নিরাপত্তা কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে বলে জানান উপাচার্য সত্য প্রসাদ মজুমদার।

Facebook Comments Box

Posted ৯:৩৯ পূর্বাহ্ণ | শনিবার, ৩০ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com