শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিলের ভয়ংকর তিন

খেলা ডেস্ক   |   বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   41 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ব্রাজিলের ভয়ংকর তিন

রোনালদো, রিভালদো আর রোনালদিনহোু ব্রাজিলের সর্বশেষ বিশ্বকাপের মূল তিন সারথি ছিলেন তারা। সাম্বার ছন্দের শেষ সুরটা যে তাদের বদৌলতেই শুনেছিল ফুটবলবিশ্ব। এর পর সেলেকাওদের দুর্গে অনেকেই সেনানী হয়ে এসেছিলেন। কিন্তু কেউ আর ফুটবলকে সেভাবে নাচাতে পারেননি। যাও নেইমারকে নিয়ে আশা দেখেছিল পাঁচবারের চ্যাম্পিয়নরা। তাও বেরসিক চোট তাঁকে যেন পিছিয়ে দিয়েছে কয়েক যুগ। সেই সব আশার বেসাতি ভেঙে নতুন করে স্বপ্ন বুনেছে ব্রাজিল।

২০২৬ বিশ্বকাপ আর এ বছরের জুনে কোপা আমেরিকাকে ঘিরে দল সাজাতে ব্যস্ত তারা। সেই পথে নতুন একটা সেনানীর আগমন দলটিকে আরও চাঙ্গা করে তুলেছে। নাম তাঁর এনড্রিক। ১৭ বছরের এই তরুণকেই ভাবা হচ্ছে আগামীর তারকা। এরই মধ্যে দুটি ফ্রেন্ডলি ম্যাচে গোল করে নিজেকে নতুন করে চিনিয়েছেন এনড্রিক। হয়ে গেছেন অনেকের পছন্দের খেলোয়াড়ও। তাঁর সঙ্গে ব্রাজিলের আক্রমণভাগের পুরোনো দুই সোলজার ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগোও আছেন ফর্মে। এই তিনজনই প্রতিপক্ষগুলোর জন্য সবচেয়ে বড় বাধা। তাদের রসায়নও জমে উঠেছে।

ফুটবলবোদ্ধারা বলছেন, রোনালদো-রিভালদো-রোনালদিনহোর পর এই ত্রয়ী হতে পারেন সময়ের অন্যতম সেরা। এরই মধ্যে ভিনিসিয়ুস ও রদ্রিগো অনেকটাই পরিণত হয়ে উঠেছেন। রিয়াল মাদ্রিদে খেলা এই দুই ব্রাজিলিয়ান ক্লাবটির কোচ কার্লো আনচেলত্তিরও প্রিয় ছাত্রের তালিকায়। দু’জনের খেলার ধরন, গতি আর ফিনিশিংয়ের দক্ষতায় অনেকেই হয়েছেন মুগ্ধ। তাদের সঙ্গে এই জুলাইয়ে সেই রিয়ালেই যোগ দেবেন এনড্রিক। সর্বশেষ মঙ্গলবার রাতে স্পেনের সঙ্গে ৩-৩ গোলে ড্র করা ম্যাচেও বল পায়ে ঝলক দেখিয়েছেন তিনি। তাতে এনড্রিককে ঘিরে ব্রাজিলিয়ানদের আশা আরও বেড়ে যায়। বিশেষ করে ফিনিশিংয়ে খুবই নিখুঁত মানের এই এনড্রিক। আপাতত ব্রাজিলের ক্লাব পালমেইরাসে খেলা এই তরুণ অল্প দিনে হয়ে উঠেছেন তাদের কাণ্ডারি।

আগামী জুনে যুক্তরাষ্ট্রের মাটিতে কোপা আমেরিকা। সেখানে নেইমারের খেলার সম্ভাবনা নেই বললেই চলে। সেই সুযোগটা পেয়ে যাবেন এনড্রিক। আর সেটা যদি হয় সোনায় সোহাগা, তাহলে আর তাঁকে পায় কে। শুধু এনড্রিক একা নন, সেখানে সুযোগ থাকবেন ভিনি-রদ্রিগোরও। এই তিনজনকে নিতে হবে আক্রমণের মূল দায়িত্ব। তারা যদি সেই দায়িত্ব ঠিকঠাক পালন করতে পারেন, তাহলে আরও বড় মঞ্চে ব্রাজিলের গোলমেশিনের চালকের আসনে দেখা যাবে তাদের। সেটা হতে পারে ২০২৬ বিশ্বকাপেও।

মূলত দীর্ঘ পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ব্রাজিল। ভিনদেশি অনেক তারকা কোচকে প্রস্তাব দিয়ে না শোনার পর স্বদেশি দরিভাল জুনিয়রকেই কোচ করে তারা। সাবেক এই ফুটবলার তাঁর প্রথম পরীক্ষায় উতরে গেলেও তাঁর সামনে এখনও অগ্নিপরীক্ষায় পাস করা বাকি। সেই পথে এই তিনজনের সর্বোচ্চটাই চাইবেন তিনি।

Facebook Comments Box

Posted ১১:২৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com