বুধবার ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফর্মহীন শান্তকে নিয়ে ক্যালিসের উদাহরণ টানলেন ডমিঙ্গো

খেলা ডেস্ক   |   মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   80 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ফর্মহীন শান্তকে নিয়ে ক্যালিসের উদাহরণ টানলেন ডমিঙ্গো

বাংলাদেশ ক্রিকেটের ‘সবচেয়ে আলোচিত’ চরিত্রদের একজন নাজমুল হোসেন শান্ত। টানা ব্যর্থতার পরও প্রায় তিন ফরম্যাটেই তাকে টানছে দল। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো পারফর্ম করেছিলেন শান্ত। তবে সেখানেও তার রান তোলার গতি নিয়ে প্রশ্ন ছিল।

এবার ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সুযোগ মেলে শান্তর। ইনিংস উদ্বোধনে এসে নিজের মুখোমুখি হওয়া প্রথম বলেই আউট হয়ে যান তিনি। তার একাদশে সুযোগ পাওয়া নিয়ে উঠেছে প্রশ্ন। দ্বিতীয় ওয়ানডের আগে হেড কোচ রাসেল ডমিঙ্গোর সংবাদ সম্মেলনেও এসেছে প্রসঙ্গটি।

এই ব্যাটারের নড়বড়ে জায়গার পক্ষে যুক্তি দিতে গিয়ে দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি জ্যাক ক্যালিসের উদাহরণ টানলেন বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো। তিনি বলেন, ‘আমি বাঁহাতি-ডানহাতি উদ্বোধনী জুটি পছন্দ করি। তাকে দেখে মনে হচ্ছে সে সাদা বলের ক্রিকেটের ছন্দটা ধরতে পারছে। বিশ্বকাপে দুটি ফিফটি করেছে। আর আমি অনেক গ্রেট প্লেয়ার দেখেছি যাদের প্রথম ২০-২৫ ম্যাচ, ২০ টেস্ট ম্যাচের রেকর্ড ভালো ছিল না।’

এরপরই তিনি জ্যাক ক্যালিসের প্রসঙ্গ টেনে বলেন, ‘জ্যাক ক্যালিসের কথাই বলি। তার প্রথম ১২ টেস্টে গড় মনে হয় ১২ ছিল। দেখুন, শান্তর আরও ধারাবাহিক হওয়া উচিত। আমরা তা জানি। ওয়েস্ট ইন্ডিজে তাকে সে কিছু কঠিন উইকেটে খেলতে হয়েছে। সেখানে কিছু ভালো ইনিংস খেলেছে। আর কিছু ক্রিকেটারের প্রতি আপনার ধৈর্যশীল হতে হবে। কঠিন কন্ডিশনে ১২টা ওয়ানডে ম্যাচ খুব বেশি না। তাই আমাদের ধৈর্য ধরতে হবে। তাদের ফর্ম খুঁজে পাওয়ার সুযোগ দিতে হবে।’

ডমিঙ্গোর দেওয়া তথ্যে অবশ্য কিছুটা ভুল আছে। প্রথম ১২ টেস্টের মধ্যে অস্ট্রেলিয়ার শক্তিশালী বোলিং আক্রমণের বিপক্ষে ক্যালিস পেয়েছিলেন সেঞ্চুরিও। প্রথম ১৬টি ওয়ানডেতে তার ছিল তিন ফিফটি। ক্যালিসের উদাহরণটাও ঠিক শান্তর পারফরম্যান্সের সঙ্গে যায় নি।

এখনো পর্যন্ত ১৪টি ওয়ানডে খেলে ১৩.৫০ গড়ে স্রেফ ১৮৯ রান আছে শান্তর। তার স্ট্রাইকরেটও মোটে ৬০.৯৬। সর্বশেষ দুই ম্যাচেই আউট হয়েছেন প্রথম বলে।

Facebook Comments Box

Posted ২:০৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com