শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘পাকিস্তান নিজের পায়েই পেড়েক মারছে’

খেলা ডেস্ক   |   শনিবার, ১৩ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   67 বার পঠিত   |   পড়ুন মিনিটে

‘পাকিস্তান নিজের পায়েই পেড়েক মারছে’

পাকিস্তান ক্রিকেটকে হাতের তালুর মতোই চেনেন মিকি আর্থার। একাধিক মেয়াদে লম্বা সময় বাবর আজম-মোহাম্মদ রিজওয়ানদের সঙ্গে কাজ করেছেন এই প্রোটিয়া কোচ। এবার উইজডেনকে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তান ক্রিকেট নিয়ে নিজের হতাশা প্রকাশ করেছেন আর্থার।

২০১৬ সালে পাকিস্তানের প্রধান কোচের দায়িত্ব নিয়েছিলেন আর্থার। তার কোচিংয়েই ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। তবে ২০১৯ বিশ্বকাপে সুবিধা করতে পারেনি পাকিস্তান। যার দায় পড়ে কোচের কাঁধে। চাকরি হারান আর্থার।

তবে ২০২৩ সালে আবারও আর্থারকে ফেরায় পাকিস্তান। দলটির পরিচালক হিসেবে এ দফায় খুব বেশি দিন কাজ করার সুযোগ পাননি। ভারত বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর সরিয়ে দেওয়া হয় আর্থারকে। দায়িত্ব ছাড়ার পর এবার পাকিস্তান ক্রিকেট নিয়ে সমালোচনা করেছেন এই প্রোটিয়া।

তিনি বলেন, ‘আমি প্রতিনিয়ত দেখছি, পাকিস্তান ক্রিকেট নিজেদের পায়ে পেড়েক মারছে। প্রতিভা আছে, প্রয়োজন সঠিক কাঠামো, ভালো নেতৃত্ব। যথাযথ উপদেশের সঙ্গে চাই ধারাবাহিকতা ও স্থায়িত্ব। ২০১৬ থেকে ২০১৯, নাজামকে (নাজাম শেঠি) ধন্যবাদ, তখন আমাদের কাছে এমন খেলোয়াড় ছিল, যারা প্রক্রিয়ায় বিশ্বাস করত। আমি যখন ইনজির (ইনজামাম-উল-হক, সাবেক নির্বাচক) সঙ্গে বসতাম, যার সঙ্গে আমার দারুণ কাজের বোঝাপড়া, দল নির্বাচন করতাম, দলের সঙ্গে পরে যে আলোচনা হতো, তারা জানত একটা স্থায়ী কাঠামো আছে।’

‘আমি ও ইনজি তাদের ধারাবাহিকতা এনে দিচ্ছিলাম। আমি একজন খেলোয়াড়কে বলতে পারি (ফখরকে উদাহরণ হিসেবে ধরা যাক) যে তুমি আগামী ১০টি ওয়ানডে খেলবে। আমরা জানি ও আমাদের ম্যাচ জেতাবে। মাঝেমধ্যে এটা অনেক ঝুঁকির। কিন্তু অন্তত খেলোয়াড়দের কাঠামোর প্রতি বিশ্বাস ছিল, নির্বাচনপ্রক্রিয়াকে বিশ্বাস করত এবং দলের জন্য খেলত।’-আরো যোগ করেন তিনি।

পাকিস্তান ক্রিকেট বোর্ডে ঘন ঘন পরিবর্তন না করার পরামর্শ দিয়ে আর্থার বলেন, ‘স্থানীয়ভাবে পাকিস্তানে অনেক প্রতিভা আছে। আমরা একটি উচ্চমানের কার্যকরী কাঠামো তৈরি করেছিলাম এবং আমরা সেটা বাস্তবায়নও করতে যাচ্ছিলাম। কিন্তু চেয়ারম্যান পদের পরিবর্তনের সঙ্গে এটি হারিয়ে গেছে। খুবই হতাশাজনক। আমি এখনো মনে করি, পাকিস্তান ক্রিকেট নিজেদের পায়েই গুলি করছে, তবে এটা আরও ভালো হতে পারত।’

Facebook Comments Box

Posted ১২:০৫ অপরাহ্ণ | শনিবার, ১৩ জানুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com