শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেফারি-ম্যাচ কমিশনারের হাতে ম্যাচ সেরার স্বীকৃতি!

খেলা ডেস্ক   |   বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   58 বার পঠিত   |   পড়ুন মিনিটে

রেফারি-ম্যাচ কমিশনারের হাতে ম্যাচ সেরার স্বীকৃতি!

বসুন্ধরা কিংসের সভাপতি ও বাফুফের অন্যতম সহ-সভাপতি ইমরুল হাসান লিগ কমিটির চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে নতুনত্ব আনার চেষ্টা করছেন। পুরো লিগে যেখানে সেরা খেলোয়াড়, সর্বোচ্চ গোলদাতার পুরস্কার থাকে না। সেখানে তিনি দায়িত্ব নেয়ার পর প্রতি ম্যাচেই সেরা খেলোয়াড়ের স্বীকৃতি প্রদানের ঘোষণা দিয়েছেন।

প্রতি ম্যাচের সেরা নির্ধারণ করতে প্রয়োজন দক্ষ বিচারক। বাফুফের এ রকম বিচারক প্যানেল নেই। আগামীকাল থেকে শুরু হতে যাওয়া লিগে ম্যাচ সেরা নির্ধারকদের ব্যাপারে লিগ কমিটির চেয়ারম্যান বলেন, ‘ঢাকায় (কিংস অ্যারেনায়) আমরা কয়েকজন সাবেক ফুটবলারকে আমন্ত্রণ জানাব ম্যাচ সেরা নির্বাচনের জন্য। ঢাকার বাইরে অবশ্য সাবেকদের পাওয়া কঠিন হবে। তাই ঢাকার বাইরের ভেন্যুগুলোতে চতুর্থ রেফারি এবং ম্যাচ কমিশনার ম্যাচ সেরা নির্ধারণ করবে।’

চতুর্থ রেফারি খেলোয়াড় পরিবর্তন-ডাগ আউট শৃঙ্খলার দিকেই মূলত বেশি নজর রাখেন। ম্যাচ কমিশনার একটি ম্যাচের সামগ্রিক বিষয় দেখভাল করেন। ঘরোয়া ফুটবলে ম্যাচ সেরা দেয়ার ভার কখনো এদের উপর ছিল না। নতুন দায়িত্বে কেমন করেন সেটাই দেখার বিষয়।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে দশটি দল অংশগ্রহণ করছে। বসুন্ধরা কিংস এবং শেখ রাসেল ক্রীড়া চক্রের হোম ভেন্যু বসুন্ধরা কিংস অ্যারেনা। ৯০ ম্যাচের মধ্যে দুই দলের ১৮ টি হোম ম্যাচ এই কিংস অ্যারেনায় অনুষ্ঠিত হবে। বাকি ৭২ ম্যাচই হবে গোপালগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজশাহী ও ময়মনসিংহে। লিগের ৮০ শতাংশ ম্যাচের সেরা খেলোয়াড় নির্ধারণ করবে রেফারি-ম্যাচ কমিশনার।

প্রতি ম্যাচের সেরা খেলোয়াড়ের স্বীকৃতির পাশাপাশি প্রতি রাউন্ডের সেরার স্বীকৃতিও থাকবে। দশটি দল থাকায় এক রাউন্ডে পাঁচ ম্যাচ। পাঁচ ম্যাচের সেরার মধ্যে কে রাউন্ডের সেরা এমন একটি ভোটিং সিস্টেমের কথা বললেন লিগ কমিটির চেয়ারম্যান, ‘দর্শকরা খেলার প্রাণ। তাই দর্শকদের অংশগ্রহণের বিষয়টি চিন্তা করে আমরা দর্শকদের ভোটিংয়ে রাউন্ডের সেরা খেলোয়াড় প্রদানের পরিকল্পনা করছি।’

রাউন্ডের সেরা খেলোয়াড় ভোটিংয়ের জন্য লিগ কমিটি অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করবে। আসন্ন লিগ উপলক্ষ্যে তারা একটি ফেসবুক পেজ এবং ওয়েবসাইট করছে। আগামীকাল থেকে আংশিকভাবে এটি শুরু হলেও কয়েক দিনের মধ্যেই পূর্ণতা পাওয়ার আশা লিগ কমিটি চেয়ারম্যানের। এটি এই কমিটির তত্ত্বাবধানে থাকবে। ঘরোয়া ফুটবলে রেফারিং বরাবরই বিতর্কিত বিষয়। রেফারিং নিরপেক্ষ ও রেফারিদের উৎসাহ প্রদানের জন্য প্রতি মাসের সেরা রেফারির পুরস্কার প্রদানের সিদ্ধান্ত হয়েছে, ‘রেফারিরা যেন উৎসাহ পান এজন্য তাদের পুরস্কৃত করা হবে। রেফারিজ কমিটি এক মাসের পর্যালোচনা করে নাম রেফারিদের নাম তাদের পুরস্কার প্রদান করা হবে’ বলেন লিগ কমিটির চেয়ারম্যান। রেফারিদের পুরস্কার ও পারিশ্রমিক দুটোই রেফারিজ কমিটির দায়িত্ব হলেও আসন্ন লিগের পারিশ্রমিকের বিষয় নিশ্চয়তা দিয়েছেন লিগ কমিটির চেয়ারম্যান।

ঘরোয়া ফুটবলে পৃষ্ঠপোষকতা সংকট। প্রিমিয়ার লিগ গত বছর চলেছে পৃষ্ঠপোষকতা ছাড়াই। এবার এবিজি বসুন্ধরা লিগ ও ফেডারেশন কাপের স্পন্সর। গত কয়েক বছর বাংলাদেশের ফুটবলের মূল পৃষ্ঠপোষক বসুন্ধরা গ্রুপ।

Facebook Comments Box

Posted ২:৫৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com