সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিলকে হারিয়ে যে রেকর্ড ভাঙল ক্যামেরুন

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   74 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ব্রাজিলকে হারিয়ে যে রেকর্ড ভাঙল ক্যামেরুন

আগেই শেষ ষোলো নিশ্চিত ছিল ব্রাজিলের। হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া একপ্রকার নিশ্চিত ছিল। গ্রুপ সেরাও হয়েছে সেলেসাওরা। তাই ক্যামেরুনের বিপক্ষে বেঞ্চের শক্তি পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিলেন ব্রাজিল কোচ তিতে। শুরুর একাদশের নয়জনকেই বদলে ফেলেছিলেন। তবে আসরের সর্বশেষ গ্রুপ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলে হেরেছে ব্রাজিলও। ম্যাচের শেষ সময়ে দারুণ হেডে গোল করে নায়ক বনে গেছেন আবুবাকের। তিনি তৃতীয় আফ্রিকান ফুটবলার যিনি বিশ্বকাপে ব্রাজিলের বিরুদ্ধে গোল করলেন।

বিশ্বকাপের মাঠে এর আগে আফ্রিকান প্রতিনিধিদের বিপক্ষে মোট ৭ বার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। ঘানা, মরক্কো, আইভরি কোস্ট, আলজেরিয়া, জায়ারও এর আগে ব্রাজিলের কাছে সবগুলো ম্যাচ হেরেছে। তবে এই প্রথম বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে আফ্রিকান দেশ হিসেবে জয় পেয়েছে ক্যামেরুন।

ক্যামেরুনের বিপক্ষে এর আগের ৬ বারের দেখায় একবার হারতে হয়েছিল ব্রাজিলকে। ৬ বারের দেখায় ৫টিতেই জয়, ১টিতে হেরেছিল তারা। আর বিশ্বকাপে দু’বারের মুখোমুখিতে ব্রাজিল জিতেছিল দুইবারই। ১৯৯৪ সালে ৩-০ এবং ২০১৪ সালে ৪-১ গোলে ক্যামেরুনকে হারিয়েছিল ব্রাজিল। তবে তৃতীয় দেখায় ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে প্রথম আফ্রিকান দেশ হিসেবে ইতিহাসে নাম লেখাল ক্যামেরুন।

এদিকে এই জয়ে ব্রাজিলের আরেকটি রেকর্ড ভাঙল ক্যামেরুন। ১৯৯৮ সালের পর এই প্রথম বিশ্বকাপের গ্রুপপর্বে হেরেছে ব্রাজিল। ক্যামেরুনের আগে ব্রাজিল গ্রুপপর্বে হেরেছিল নরওয়ের কাছে।

Facebook Comments Box

Posted ১১:২৩ পূর্বাহ্ণ | শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com