শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নিজেদের খোঁড়া গর্তেই পড়েছে ভারত’

খেলাধূলা ডেস্ক   |   সোমবার, ২০ নভেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   38 বার পঠিত   |   পড়ুন মিনিটে

‘নিজেদের খোঁড়া গর্তেই পড়েছে ভারত’

উপমহাদেশের ব্যাটাররা বরাবরই স্পিনের বিপক্ষে ভালো খেলেন। অন্যদিকে ‘সেনা দেশের’ ব্যাটারদের কিছুটা হলেও দুর্বলতা আছে স্পিনে। ফলে উপমহাদেশের মাটিতে খেলা মানেই স্পিন নির্ভর উইকেট, এটা অনেকটাই সংস্কৃতিতে পরিণত হয়েছে! গতকালের ফাইনালেও এ পথে হেঁটেছিল ভারত। তবে এবার ফল হয়েছে ঠিক বিপরীত।

স্পিন বান্ধব উইকেট বানিয়ে অজি ব্যাটিং লাইনআপকে দ্রুত ঘুরিয়ে দেওয়ার পরিকল্পনা ছিল ভারতের। তবে টস জিতে ভারতকেই আগে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। আহমেদাবাদের লো উইকেটে ভালো শুরু পেলেও সময়ের সঙ্গে সঙ্গে ম্যাচ থেকে দূরে সরে যায় রোহিত শর্মার দল। শেষ পর্যন্ত অল্প পুঁজি নিয়ে লড়াই করতে পারেননি স্বাগতিক বোলাররাও। তাতে হাত ছোঁয়া দূরত্ব থেকে ট্রফি হাতছাড়া হয়েছে ভারতের।

স্পিনের ফাঁদ বানিয়ে সেখানে নিজেরাই আটকে গেছে ভারত, এমনটাই মনে করেন আকাশ চোপড়া। ভারতের সাবেক এই ক্রিকেটার বলেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে কোন ধরনের উইকেটে খেলব, এটা ভাবাই উচিত হয়নি আমাদের। যে ধরনের উইকেটে খেলা হয়েছে, আগে ব্যাটিং করলে সেটা আপনাকে স্বাধীনতা নিয়ে খেলতে দেবে না। আপনি যদি এভাবে ভাবেন যে শুষ্ক কালো-মাটির পিচ বেছে নেবেন, তাহলে (আগে ব্যাট করলে) আপনি নিজের জালেই ফেঁসে গেলেন।’

‘আমি মনে করি, ভারত শুরুতেই একটি ব্যাপার মিস করেছে। ভারত হয়তো যে ধরনের পিচে খেলতে চেয়েছে, সেটা তারা নিজেরাই নির্বাচন করেছে। তারা হয়তো কালো মাটির পিচে খেলতে চেয়েছে, যেখানে স্পিনের প্রচুর সাহায্য থাকবে। যাহোক, তাদের শুরুটা হয়তো কিছুটা রক্ষণাত্মক ছিল।’-আরো যোগ করেন তিনি।

ফাইনালে বাজে হারে ভারতের দায় দেখলেও অজি ক্রিকেটারদের প্রশংসা করতে ভুলেননি আকাশ। তিনি বলেন ‘শেষ লড়াইয়ে অবশ্য দুটি বিষয় থাকে। প্রথমত, যে দল কম ভুল করবে, তারা নিজেদের ভালো অবস্থানে দেখতে পাবে। তারাই চাপ সামলাতে পারবে। এ দুটি বিষয় সামলাতে পারলে কেউ আপনার জয় আটকাতে পারবে না। অস্ট্রেলিয়া সেটাই দেখিয়েছে।’

Facebook Comments Box

Posted ১২:২৪ অপরাহ্ণ | সোমবার, ২০ নভেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com