সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই’র অনুষ্ঠানে শাহ নেওয়াজঃকৃষিবিদরা বাংলাদেশের অর্থনীতির চালিকা

জ্ঞান ও চিন্তা দেশের জন্য কাজে লাগাতে হবে : আবু জাফর মাহমুদ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ জুন ২০২৩   |   প্রিন্ট   |   398 বার পঠিত   |   পড়ুন মিনিটে

জ্ঞান ও চিন্তা দেশের জন্য কাজে লাগাতে হবে : আবু জাফর মাহমুদ

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন আমেরিকা’র নবনির্বাচিত কমিটির অভিষেক ও বার্ষিক পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা, বাংলা ও আলেগ্রা হোম কেয়ারের সিইও আবু জাফর মাহমুদ, গেষ্ট অব অনার সাপ্তাহিক আজকালের সম্পাদক ও গোল্ডেন এজ হোম কেয়ারের চেয়ারম্যান শাহ নেওয়াজ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা প্রদীপ রঞ্জন কর ও নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মনিরুল ইসলামের প্রতিনিধি ফার্স্ট সেক্রেটারি ইসরাত জাহান বিশেষ অতিথি হিসেবি বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেরবাংলা কৃষিবিশ্ববিদ্যালয় এলামনাই, আমেরিকার সভাপতি মীর ফরিদ উদ্দীন আহমেদ। পরিচালনায় ছিলেন প্রভাত বোস ও এলামনাই’র সাধারন সম্পাদক সেকেন্দার আলী। প্রধান নির্বাচন কমিশনার ড. গোলাম সামদানী তরফদার নব নির্বাচিত কমিটির শপথ বাক্য পাঠ করান।

অভিষেক ও বার্ষিক পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথি মহান মুক্তিযুদ্ধের মাউন্টেন ব্যাটালিয়ন কমাণ্ডার ও পিপল ইউনাইটেড প্রোগ্রেস এর প্রেসিডেন্ট আবু জাফর মাহমুদ বলেছেন, প্রতিটি পেশাদার গ্রুপের মেধাবী মানুষদের জ্ঞান ও চিন্তা বাংলাদেশে কাজে লাগাতে হবে। সে জন্য পেশাদার যত অ্যালামনাই গ্রুপ, তাদেরকে অগ্রণী ভূমিকা নিতে হবে।

শনিবার ১০ জুন সন্ধ্যায় কুইন্স ব্লুভার্ডের আগ্রা প্যালেসে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন আমেরিকা’র নবনির্বাচিত কমিটির অভিষেক ও বার্ষিক পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আবু জাফর মাহমুদ একথা বলেন।

তিনি বলেন, কেউ আমরা বাংলাদেশ ভুলিনি। যেমন যুদ্ধ করে আমরা বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা করেছি। তারপর এতটা দিন পেরিয়ে গেছ। এই সময়ের ভেতর অনেক অভিজ্ঞতা হয়েছে। যারা পেশাদার তাদের দিয়াত্ব অনেক পেশি। আপনাদের মতো কৃষিবিদ দেশের কৃষি গবেষণা ও সম্প্রসারণে অনেক বড় অবদান রাখতে পারেন। এখন বাংলাদেশে কৃষিকাজে অধিকাংশ শিক্ষিত তরুণ যুক্ত হয়েছে। এখন এখান থেকে প্রকৌশলী, ডাক্তারসহ বিভিন্ন পেশাজীবীরা দেশের জন্য বহুমুখি উদ্যোগ নিচ্ছেন। বিনিয়োগ করছেন। ডাক্তাররা হসপিটাল করছেন। আমি নিজে তিনটি হসপিটালের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির চাহিদাপত্র গিয়েছি। যাতে সুবিধামতো জায়গায় হসপিটাল স্থাপন করা যায়। একইভাবে কৃষিবিদদেরকেও দেশের জন্য বড় উদ্যোগ নিয়ে যেতে হবে।

জনাব মাহমুদ বলেন, মা বাবার প্রতি সম্মান ও দায়িত্বের মতোই আমাদের জন্মভূমির প্রতি অনেক দায়িত্ব সবার আগে। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় আমাদের ব্যক্তিগত বাবা মা প্রতিষ্ঠা করেননি। যে রাস্তা দিয়ে হেঁটেছি সেটিও আমার আপনার বাবা মা প্রতিষ্ঠা করেননি। আমার জাতি করেছে। জাতির এই ঋণ শোধ দেয়ার জন্য আজীবন প্রচেষ্টা থাকতে হবে।

বার মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ বলেন, দেশ স্বাধীন করার জন্য আমরা একসময় শ্লোগান দিয়েছি জয় বাংলা। এখন যুদ্ধ করে স্বাধীন করা দেশটির জন্য আমার চেতনায় ও চিত্তে সারাক্ষণই শ্লোগান থাকে “জয় বাংলাদেশ”। এই জয় বাংলাদেশই আমাদের সম্পর্কের সূত্র।

 

গেষ্ট অব অনার হিসেবে বক্তব্য প্রদানকালে শাহ নেওয়াজ বলেন,কৃষিবিদরা বাংলাদেশের অর্থনীতির চালিকা শক্তির ভ্যানগার্ড হিসেবে কাজ করছেন। ১৯৭০-৭১ সালে সাড়ে ৭ কোটি মানুষের খাদ্য যোগান দিতে হিমশিম খেতে হতো। এখন ১৭ কোটি মানুষে খাদ্য উৎপাদনের পরও উদ্বৃত্ত থাকছে। এটি সম্ভব হয়েছে কৃষি বিজ্ঞানীদের কারনে। প্রবাসেও বাংলাদেশি কৃষি গ্রাজুয়েটরা সন্মানের সাথে মুলধারার বিভিন্ন পেশায় কাজ করছেন। তাদের জন্য বাংলাদেশি কমিউনিটি গর্বিত।

 


বিশেষ অতিথির বক্তব্যে ড. প্রদীপ রঞ্জন কর বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এ ধরা অব্যাহত রাখতে আওয়ামী লীগের সরকার আবারও ক্ষমতায় আসা দরকার। মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শকে রক্ষার জন্যই শেখ হাসিনার সরকার ক্ষমতায় থাকা প্রয়োজন।

 


অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহসভাপতি শামসুদ্দিন আজাদ,চটগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই’র সভাপতি মাহমুদ আহমেদ, সাবেক সাধারন সম্পাদক বিষু গোপ, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনি ও সম্মিলিত বিশ্ববিদ্যায় এলামনাই আয়োজিত বাংলা নববর্ষ উদযাপন কমিটির আহবায়ক ফেরদৌস খান, ফোবানা কর্মকর্তা বেদারুল ইসলাম বাবলা, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় এলামনাই’র সাবেক সভাপতি কিরন কবির, জাহঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় এলামনই’র প্রেসিডেন্ট সোমিত মন্ডল, বাংলাদেশ সোসাইটির সাবেক কোষাধ্যক্ষ ও কুইন্স কমিউনিটি বোর্ড মেম্বার মোহাম্মদ আলী, প্রখ্যাত রিয়েলটর নুরুল আজিম, লায়ন সভাপতি আহসান হাবিব ও সাধারন সম্পাদক এম জিলানী,, ট্রাই স্টেট বিএনপির সভাপতি কাজি আযম ও সাধারন সম্পাদক ফিরোজ আহমেদ, প্রবীন কৃষিবিদ বীর মুক্তিযোদ্ধা মকবুল তালকদার, কৃষিবিদ আব্দুর রহমান, প্রবাসের প্রখ্যাত সংগীত শিল্পী ও সাপ্তাহিক আজকালের ব্যবস্থাপনা সম্পাদক রানু নেওয়াজ,জাতীয় পার্টির সভাপতি আবু তালেব চান্দু, শো টাইম মিউজিকের আলমগীর খান আলম, ব্রংকস বাংলাদেশ এসোসিয়েশনের সাধারন সম্পাদক এম এ মামুন, ব্রংকসের প্রখ্যাত রিয়েলটর মোহাম্মদ সালাহ উদ্দীন সাল,জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সাধারন সম্পাদক আবুল কাশেম, কমিউনিটি একটিভিস্ট শেখ আব্দুল হক, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের এলামনি ও এমটিএ.র কর্মকর্তা দেলোয়ার হোসেন, বাংলাদেশ পত্রিকার সম্পাদক ডা.ওয়াজেদ এ খান, সাপ্তাহিক প্রবাসের সম্পাদক মোহাম্মদ সাইয়িদ,সাপ্তাহিক দেশ সম্পাদক মিজানুর রহমান,সাপ্তাহিক ঠিকানার শহিদুল ইসলাম, সাপ্তাহিক মুক্তচিন্তার ফরিদ আলম,  প্রথম আলোর মনজুরুল ইসলাম, বাংলাদেশ  প্রতিদিনের আবুল কাশেম, আজকালের সঞ্জীবন সরকার,আরটিভি’র সৈয়দ মাসুদুল কবির,মিডিয়া ব্যক্তিত্ব আদিত্য শাহিন, আলেগ্রা ও বাংলা হোম কেয়ার গ্রুপের মিডিয়া এডভাইজার সৈয়দ এম আলম, ইউএসএ অনলাইনের সাখাওয়াত হোসেন সেলিম, ফটো সাংবাদিক তুষার পিক, নিউইয়র্ক কাগজের আফরোজা ইসলাম ও এমসিটিভি’র সৌরভ।

 


শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই’র সিনিয়র সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাজমুল হক আঙ্গুর , তৌহিদুল ইসলাম, মিজানুর রহমান, তপতী রায়, বিদ্যুৎ রায়, অলোক পাল,মোহাম্মদ মামুন, শায়লা তিথি, মাজাহারুল হক শওকত, ফাতেমা মামুন,জাতিসংঘে কর্মরত কৃষিবিদ আলম হোসেইন, শুভময় বিশ্বাস ও সাইফুল ইসলাম। অনুষ্ঠানে গান গেয়ে উপস্থিত দর্শকদের মাতিয়ে তোলেন শাহ মাহবুব ও শেফালী সারগাম। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন যুগল কিশোর নাথ।

 


এলামনাই’র নব নির্বাচিত কর্মকর্তারা হলেন সভাপতি-এম এ রশীদ, সিনিয়র রহসভাপতি- রেজাউল হক চৌধুরী মানিক, সহসভাপতি-তপতী রায়, সাধারন সম্পাদক- এম এ মামুন, সহসাধারন সম্পাদক-যুগল কিশোর নাথ,সাংগঠনিক সম্পাদক-আনিসুল হক সোহেল, কোষাধ্যক্ষ-আব্দুল আজিম, ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক-শুভময় বিশ্বাস। কার্যকরি কমিটির সদস্যরা হলেন মীর ফরিদ উদ্দীন আহমেদ, মনোয়ারুল ইসলাম, প্রভাত বোস,আসাদুজ্জামান কিরন ও সেন্দোর আলী।

Facebook Comments Box

Posted ২:৫৪ পূর্বাহ্ণ | সোমবার, ১২ জুন ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com