শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেঙ্গু হয়েছে কি না বুঝবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ১৩ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   316 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ডেঙ্গু হয়েছে কি না বুঝবেন যেভাবে

ডেঙ্গু এখন এক আতঙ্কের নাম। প্রতিদিনই ডেঙ্গু রোগীর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও। তবে ডেঙ্গুর লক্ষণ গুলো জানা থাকলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া সম্ভব। তাহলে চলুন জেনে নিই, ডেঙ্গু জ্বরের লক্ষণগুলো সম্পর্কে-

ডেঙ্গু জ্বরের প্রধান লক্ষণগুলো হচ্ছে-জ্বর হওয়া, অতিরিক্ত মাথাব্যথা, চোখের চারপাশে ব্যথা, পেশিতে ও হাড়ের গিঁটে ব্যথা, বমি ও বমি বমি ভাব, ত্বক-চোখ লাল হওয়া।

এছাড়া এর উল্লেখযোগ্য লক্ষণ হলো- তীব্র পেট ব্যথা, পেট ফুলে যাওয়া, রক্তবমি, মাড়ি থেকে রক্তক্ষরণ, ত্বকের নিচে রক্তক্ষরণ, শ্বাসকার্য কঠিন বা দ্রুত হওয়া, শরীর ঠান্ডা অনুভব বা ঘাম হওয়া, দ্রুত নাড়ি স্পন্দন এবং ঘুম ঘুম ভাব বা চেতনা হারানো। এই লক্ষণ দেখলে এক মুহূর্তও দেরি না করে হাসপাতালের জরুরি বিভাগে যেতে হবে।

তবে কিছু সতর্কতা অবলম্বনের ফলে ডেঙ্গু জ্বর থেকে দূরে থাকা সম্ভব। সেগুলো হলো- বাড়িতে মশারি ও মশা তাড়ানোর ওষুধ ব্যবহার করুন, বাইরে যাওয়ার সময় ফুলহাতা জামা ব্যবহার করুন, মোজা পরুন, জানালায় নেট লাগান অথবা দরজা জানালা বন্ধ করে রাখুন, ডেঙ্গুর লক্ষণ থাকলে ডাক্তার দেখান।

সুতরাং, ডেঙ্গু থেকে বাঁচতে মশা থেকে দূরে থাকতে হবে। ঘরের মশা মারতে ব্যবহার করা যেতে পারে ‘ভিশন মশা মারার ব্যাট’। এই লিংকে (https://vision.com.bd/home-appliance/mosquito-killing-bat) ক্লিক করে অনলাইন থেকে সহজেই ‘ভিশন মশা মারার ব্যাট’টি কেনা যায়। এছাড়া কেনা যায় বেস্ট বাই এবং ভিশন এম্পোরিয়াম শো রুম থেকেও।

ভিশন মশা মারার ব্যাট ব্যবহারের ফলে ধোঁয়া ও গন্ধ হয় না। শ্বাসকষ্টজনিত রোগ থেকে নিরাপদ থাকা যায়। ভিশন মশা মারার ব্যাটে উন্নত ব্যাটারি ব্যবহৃত হয়, তাই এক চার্জে দীর্ঘ সময় ব্যবহার করা যায়। এছাড়াও ব্যবহার পদ্ধতি খুব সহজ হওয়ায় যে কেউ এটি ব্যবহার করতে পারে।

Facebook Comments Box

Posted ১২:৪৮ পূর্বাহ্ণ | রবিবার, ১৩ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com