বৃহস্পতিবার ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

২০৫০ সাল নাগাদ নিউইয়র্ক ও মায়ামীসহ ১৭টি শহর পানির নীচে!

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২১ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   108 বার পঠিত

২০৫০ সাল নাগাদ নিউইয়র্ক ও মায়ামীসহ ১৭টি শহর পানির নীচে!

 

নিউইয়র্ক ও মায়ামী সিটিসহ যুক্তরাষ্ট্রের ১৭টি শহর ২০৫০ সাল নাগাদ পানিতে তলিয়ে যাবার আশংকা প্রকাশ করছেন পরিবেশ বিজ্ঞানীরা। তারা বলছেন, নিউইয়র্কের লোয়ার ম্যানহাটন পানিতে তলিয়ে যাবার সম্ভাবনা বেশি। ক্যানাল স্ট্রিটের নীচ থেকে ম্যানহাটনের শেষ সীমান্ত ব্যাটারী পার্ক তলিয়ে যাবে। এর প্রধান কারণ হিসেবে বিজ্ঞানীরা ‘সি লেবেল রাইজ’কে চিহ্নিত করছেন।

সবচেয়ে বেশি ঝুকিঁতে রয়েছে ফ্লোরিডার মায়ামী ও টেম্পা বে। এই দুটি শহরের নি¤œ ভুমিতল বিশিষ্ঠ। পাশাপাশি স্ট্রম সার্জও শহর দুটিকে বিপদ শংকার মধ্যে ফেলে রেখেছে। প্রতিবছরই টেম্বা বে ও মায়ামী শহর দুর্বল সাইক্লোন ও স্ট্রম সার্জে আঘাতপ্রাপ্ত হয়।

বিজ্ঞানীদের গবেষণায় পানিতে তলিয়ে যাবার সম্ভাবনাময় আরও ১৪টি শহর হচ্ছে লুজিয়ানার নিউ অরলেন্স,ম্যারিল্যান্ডের আনাপলিস,সাউথ ক্যারোলিনার চার্লসটন,ভারজেনিয়ার নরফোক,টেক্সাসের ডালাস ও হিউস্টন, ওয়াশিংটনের সিয়াটল, নিউজার্সির হোবকেন ও আটলান্টিক সিটি, ক্যালিফোরনিয়ার লস এঞ্জেলস,ফ্লোরিডার কি ওয়েস্ট ও ফোর্ট লডারডেল, টেক্সাসের গ্যালভেস্টন ও জর্জিয়ার টাইবি আইল্যান্ড।

বিজ্ঞানীদের পূর্বাভাস হচ্ছে, আগামী ১০ থেকে ১২ বছরে সি লেভেল বাড়তে পারে ৪ ইঞ্চি থেকে ৮ ইঞ্চি। আর ৫ ফিট বাড়লে লার্গোডিয়া এয়াপোর্ট ও লোয়ার ম্যানহাটন পানিতে তলিয়ে যাবে। ২১০০ সাল নাগাদ গ্লোবার ওয়ার্মিং এর কারনে ৮ ফিট পর্যন্ত সি লেবেল রাইজ করতে পারে। আর সেটা হলে যুক্তরাষ্ট্রের বড় বড় শহরগুলো চলে যাবে পানির নীচে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১২ অপরাহ্ণ | রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com