বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাইড টকঃ মুনমুন বারির বাড়ি ও গ্রেসি ম্যানসন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৬ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   305 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সাইড টকঃ মুনমুন বারির বাড়ি ও গ্রেসি ম্যানসন

নিউইয়র্ক সিটির মেয়রের সরকারি বাসভবন গ্রেসি ম্যানসন।সিটির ঐতিহ্য আর আভিজাত্যর প্রতীক এই ভবন। আমেরিকার রাজনীতির অনেক গুরুত্বপূর্ন সিদ্ধান্ত ও খুঁটিনাটির যাত্রা শুরু হয় এ ভবন থেকে। ২ শত ২৪ বছরের পূরনো এই বাড়িটি ইস্ট রিভারের কোল ঘেষে আপার মানহাটনে অবস্থিত। ইস্ট রিভার ও ভবনটিকে আলাদা করেছে এফডিআর ড্রাইভ। এটি সিটির সবচেয়ে পূরনো কাঠের তৈরি একটি আবাসিক ভবন। নিউইয়র্ক হাউজ ট্রাস্টের তালিকায় গ্রেসি ম্যানসন একটি ঐতিহাসিক স্থান।
এ ভবনেই বাংলাদেশের হেরিটেজ মাস ও স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আয়েজিত ছিল এক রিসিপশন পার্টি। হোস্ট ছিলেন সিটি মেয়র এরিক এডামস স্বয়ং। কো-অর্ডিনেটর হিসেবে কাজ করেছেন মেয়রের এডভাইজার ও বাংলাদেশি কমিউনিটি একটিভিস্ট ফাহাদ সোলায়মান। ভবনটির হল রুমে ছোট একটি পোডিয়ামে মেয়র না আসা পর্যন্ত চলছিল বাংলাদেশি সংগীত ও নৃত্য। মেয়র অফিসের কয়েকজন স্টাফ ও বেশ কয়েকজন গণ্যমান্য ব্যক্তি বক্তব্য রাখছিলেন। চলছিল ফটো সেশনে। হল রুমের পেছনের দিকে বাংলা সংস্কৃতির আদলে তবলা ও বাদ্যযন্ত্র নিয়ে পসড়া বসিয়েছিলেন তপন মোদক ও তার দল। মনে হচ্ছিল বাংলাদেশের একখন্ড চিত্র গ্রেসি ম্যানসন। তবে আমন্ত্রিত অতিথির সংখ্যা ছিল একটু বেশি। হল রুমে বসার কোন ব্যবস্থা ছিল না। সবাই দাঁড়িয়ে গল্প, ছবি তোলা ও অনুষ্ঠানের নানা দিক নিয়ে কথা বলছিলেন। বাংলাদেশিদের জন্য গর্বিত অনুষ্ঠান ছিল এটি। অনেকেই নানা কথা বলছিলেন। হলরুমের মধ্যে ভীরটা বেশি হওয়ায় হাঁটাচলাও যাচ্ছিল না। একজন অন্যজনের ওপরে উঠে পড়ার মতো অবস্থা।
বাংলাদেশি মালিকানাধীন বারি হোম কেয়ার, বারি সুপার মার্কেট ও বারি রেষ্টুরেন্টের অন্যতম কর্ণধার। সামাজিক ও কমিউনিটির কল্যানে দীর্ঘদিন ধরে কাজ করছেন হাসিনা মুনমুন। কমিউনিটি একটিভিস্ট লায়ন আসেফ বারির সহধর্মিনী তিনি। হল রুম থেকে বেরিয়ে ডেকের দকে যাচ্ছিলেন হাসিনা মুনমুন। এমন সময় একজন বাংলাদেশি তার দিকে তাকিয়ে বললেন, বাংলাদেশিদের অনেকের বাড়ি রয়েছে এর চেয়েও বড়। হলরুমেই ৫ শত লোকের কোন অনুষ্ঠানের আয়োজন করা যায়। এই যে মুনমুন ভাবির বাসাই কত বড়। এ কথা শুনে মুনমুন বারি হেসে বলেন, ঠিকইতো আমার বাসাতে এর চেয়ে বেশি লোকের আয়োজন করা যায়। এ কথা বলেই তিনি হল রুমের বাইরে ডেকের ওপর দাাঁড়িয়ে বন্ধুদের সাথে আড্ডারত আসেফ বারির কাছে চলে যান।

Facebook Comments Box

Posted ৪:২০ অপরাহ্ণ | রবিবার, ২৬ মার্চ ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com