শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কলা খেলে কী ঘুম ভালো হয়?

লাইফস্টাইল ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   42 বার পঠিত   |   পড়ুন মিনিটে

কলা খেলে কী ঘুম ভালো হয়?

অনেকে রাতে ঘুমাতে পারেন না। রাতের বেশিরভাগ সময় এপাশ ওপাশ করেই কাটিয়ে দেন। আর এই কারণেই তাঁদের শরীর দুর্বল হয়ে পড়ে। শক্তির ঘাটতি দেখা দেয়। কোনো কাজেও মন বসে না। যারা প্রতিনিয়ত অনিদ্রার সমস্যায় ভোগেন তাঁরা ঘুমানোর আগে কলা খেতে পারেন। কেননা বিশেষজ্ঞরা মনে করেন কলা খেলে ঘুম ভালো হয়।

কলায় ভিটামিন বি৬, ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, ভিটামিন সি, ভিটামিন এ আছে। আর এসব উপাদান শরীর ভালো রাখতে সহায়তা করে। শুধু তাই নয়, এই ফলে ফাইবারও রয়েছে। আর এ কারণে কলা খেলে পেট সুস্থ থাকে। কলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট একাধিক জটিল অসুখ সারাতেও কাজ করে। তাই ডায়েটে কলা থাকা উচিত।
ভারতীয় চিকিৎসক কোয়েল পাল চৌধুরী জানান, কলায় থাকা বিভিন্ন উপাদান শরীরকে রিল্যাক্স করতে সাহায্য করে। আর তাই কলা খেলে দ্রুত ঘুম আসে। কলা খেলে শরীরে সেরোটোনিন হরমোনের ক্ষরণ বাড়ে। তাতেও অনিদ্রা দূর হয়।

যাঁরা রাতে কলা খাবেন না
অনেকেরই রাতে ফল খেলে সহ্য হয় না। তাঁদের গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দেয়। আপনার এমন কোনো সমস্যা থাকলে রাতের বেলা কলা খাবেন না।

দিনে কয়টি কলা খাওয়া যায়?
একজন সুস্থ-সবল মানুষ দিনে ১ থেকে ২টি কলা খেতেই পারেন। তাতে উপকার পাবেন। তবে ডায়াবেটিস থাকলে চিকিৎসকের পরামর্শ মেনে এই ফল খেতে হবে। একইভাবে অত্যধিক পটাশিয়াম থাকায় কিডনি রোগীদেরও এই ফল ভেবে চিন্তে খেতে হবে।

Facebook Comments Box

Posted ৩:৩০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com