শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুর আত্মবিশ্বাস কমায় যেসব বিষয়

লাইফস্টাইল ডেস্ক   |   সোমবার, ২৪ জুন ২০২৪   |   প্রিন্ট   |   105 বার পঠিত   |   পড়ুন মিনিটে

শিশুর আত্মবিশ্বাস কমায় যেসব বিষয়

শিশুর বেড়ে ওঠার জন্য আত্মবিশ্বাস খুবই জরুরি। জীবনের সব ক্ষেত্রে এটা খুব গুরুত্বপুর্ণ। তবে বড়দের কিছু কিছু আচরণ এবং ব্যবহার শিশুদের আত্মবিশ্বাস নষ্ট করতে পারে। যেমন-

প্রয়োজন ছাড়া সমালোচনা: যখন কোনো শিশুকে বারবার তার সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলা হয় তখন সে নিজের সম্পর্কে দ্বিধাবোধ করে। নতুন কোনো চ্যালেঞ্জ নিতে ভয় পায়। শিশু কী ভুল করেছে তা না বলে তার উন্নতির জন্য তাকে উৎসাহ দিন।

অতিরিক্ত অধিকারবোধ: সন্তানকে সব ধরনের বিপদ থেকে রক্ষা করতে বাবা-মা ঢাল হয়ে দাঁড়াবেন এটাই স্বাভাবিক। তবে সন্তানকে নিয়ে অতিরিক্ত অধিকারবোধ দেখালে তাদের আত্মবিশ্বাস নষ্ট হয়। যদি বাচ্চাদের ঝুঁকি নিতে না দেন বা নতুন কিছু করার অনুমতি না দেন তাহলে তারা চ্যালেঞ্জ নিতে ভয় পাবে।

অতিরিক্ত আশা করা : অনেক বাবা-মাই আছেন সন্তানের কাছে মাত্রারিক্ত আশা করেন। যদি সন্তান বুঝতে পারে সে কখনই বাবা-মায়ের আশা পূরণ করতে পারবে না তখন সে মানসিক চাপে ভূগবে। সেই সঙ্গে আত্মবিশ্বাস হারাবে।

তুলনা করা : শিশুকে তার ভাইবোনের সঙ্গে, বন্ধুদের সঙ্গে তুলনা করলে সে আত্মবিশ্বাস হারাতে পারে। তার মধ্যে হিংসা তৈরি হবে। নিজেকে ছোট মনে করবে।

প্রশংসা প্রয়োজন: শিশুর আত্মবিশ্বাস বাড়াতে তার ছোট ছোট চেষ্টার প্রশংসা করা প্রয়োজন। এতে তার মধ্যে আত্মবিশ্বাস বাড়বে। কখনও তাকে তিরস্কার করবেন না।

আবেগকে গুরুত্ব না দেওয়া : শিশুদের মন বুঝতে হবে এবং তার আবেগকে সমর্থন দিতে হবে। যখন তাদের আবেগ উপেক্ষা করা হয় তখন তারা নিরাপত্তাহীনতায় ভোগে। তাদের কথা শুনলে এবং আবেগকে গুরুত্ব দিলে আত্মবিশ্বাস বাড়ে।

ভুল করলেই শাস্তি নয় : শিশুরা ভুল করতেই পারে। এজন্য তাকে কঠিন শাস্তি দিলে তার আত্মবিশ্বাস নষ্ট হয়। ভুল হলে শাস্তি দেয়ার পরিবর্তে তাকে শেখার সুযোগ দিন।

অতিরিক্ত শাসন আর বিধিনিষেধ : শিশুদের কাছে আপনি কি চান তা তাকে বুঝিয়ে বলুন। তবে অতিরিক্ত শাসন আর বিধিনিষেধ আরোপ করবেন না। এমন আচরণ তার মধ্যে দ্বিধা আর নিরাপত্তাহীনতা তৈরি করতে পারে।

Facebook Comments Box

Posted ৫:২১ পূর্বাহ্ণ | সোমবার, ২৪ জুন ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com