শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশকে এগিয়ে নেবার প্রত্যয় ফোবানায়

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০১ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   111 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বাংলাদেশকে এগিয়ে নেবার প্রত্যয় ফোবানায়

বাংলাদেশকে এগিয়ে নেবার প্রত্যয় উচ্চারিত হলো ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা’র (ফোবানা) কনভেনশনে। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে লেবার ডে উইকেন্ডে (৩০আগষ্ট—১ সেপ্টেম্বর) এই সম্মেলন অনুষ্ঠিত হয়। কনভেনশনে বক্তারা ছাত্রজনতার গনঅভ্যুত্থানের পরবর্তী বাংলাদেশকে এগিয়ে নেবার প্রত্যয় ব্যক্ত করেন। তারা বলেন, ছাত্রজনতার রক্ত ঋন শোধ করবে প্রবাসীরা। সারাবিশ্বে ছড়িয়ে আছে প্রায় ১ কোটি প্রবাসী। তারা দুনীর্তি, স্বৈরাচার ও বৈষম্যমুক্ত গনতান্ত্রিক বাংলাদেশ দেখবার জন্য উন্মুখ হয়ে আছে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও গনতান্ত্রিক শাসন ব্যবস্থায় ফিরে আনার জন্য যেকোন ত্যাগ স্বীকার করতে প্রস্তুত আছে প্রবাসীরা। ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা ছিল ফোবানার এই সম্মেলনে। ফোবানা সম্মেলনের দ্বিতীয় দিনে গত শনিবার রাতে হিলটন হোটেলের কনভেনশন সেন্টারে তিল ধারনের যায়গা ছিল না। উপচেভরা দর্শকদের উপস্থিতিতে কনভেনশনের ম্যারিল্যান্ডের গেইথার্সবার্গ সিটি মেয়র জুড আশমান আনুষ্ঠানিকভাবে ফোবানাকে অ্যাওয়ার্ড প্রদান করে। তা গ্রহন করেন ফোবানার স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান শাহ নেওয়াজ, এক্সিকিউটিভ সেক্রেটারি কাজি সাখাওয়াত হোসেন আজম ও ফোবানা হোস্ট কমিটির কনভেনর জাহাঙ্গীর কবির বাবলু সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।


উৎসবমুখর পরিবেশে ম্যারিল্যান্ডের গেইথার্সবার্গস্থ হিল্টন (ডাবল ট্রি) হোটেলে শুক্রবার ৩৮তম ফোবানার উদ্বোধন করেন বাংলাদেশি বংশোদভূত মূলধারার রাজনীতিক ও সিটি অব কলেজ পার্কের মেয়র ড. ফজলুল কবির। এ সময় পুরো হোটেল চত্ত্বরজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছিল। ফোবানার হোস্ট কমিটির আহবায়ক জাহাঙ্গীর কবির বাবলুর সভাপতিত্বে গত শুক্রবার ৩০ আগষ্ট সন্ধ্যা ৭টায় তিনদিন ব্যাপী ফোবানার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন যুক্তরাজ্য প্রবাসী ও প্রেসিডেন্ট ফর গ্লোবাল বাংলাদেশি’স ড. হাসনাত হোসেন এমবিই। গেষ্ট অব অনার ছিলেন ফোবানা স্টিয়ািং কমিটির চেয়ারম্যান ও ৩৮তম ফোবানার প্রানপুরুষ শাহ নেওয়াজ। উদ্বোধনী অনুষ্ঠানে ফোবানার কর্মকর্তাদের মধ্যে বক্তব্য রাখেন আলী ইমাম শিকদার,ড. আবু জুবায়ের দারা, কাজি শওকত হোসেন আজম, ফিরোজ আহমেদ, রানো নেওয়াজ, সারওয়ার মিয়া, হাদী কাইয়ুম, শরাফত হোসেন বাবু, কবিরুল ইসলাম,ফারুক আহমেদ,নিশান রহিম,আহসান হাবিব,নওশেদ হায়দার,রবিউল আলম,রিজিয়া পারভীন, এম জিন্নাহ ও ড.আনোয়ারুল করিম। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ইসমাইল হোসেন খোন্দকার। শুরুতে কুরআন থেকে তেলোয়াত করেন মোহাম্মদ শফিউল্লাহ। শুরুতেই বাংলাদেশ,যুক্তরাষ্ট্র ও কানাডার জাতীয় সংগীত পরিবেশ করা হয়।স্মরন করা হয় ৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধ ও ২০২৪ সালের বৈষম্যবিরোধী ছাত্রজনতার আন্দোলনে শহীদদের । অনুষ্ঠানে ফোবানা নেতৃবৃন্দ সিটি অব কলেজ পার্কের মেয়র ড. ফজলুল কবিরকে ক্রেস্ট প্রদান করেন।


শনিবার ২য় দিনের এ সম্মেলনে স্থানীয় শিল্পীরা অসাধারন সংগীত,নাচ ও ফ্যাশন শো প্রদর্শন করে সকলের প্রসংশা অর্জন করেছে। রিজিয়া পারভীন, রানো নেওয়াজ, মোস্তফা অনিক রাজ ও মরিয়ম মারিয়ার সংগীতে হলভর্তি শ্রোতারা করতালি ও উল্লাস করে তাদের অভিব্যক্তি প্রকাশ করেছে। সাংস্কৃতিক অনুষ্ঠানে আরো অংশ নিয়েছিলেন মাহিন সুজন,তানভীর হাসান,জনি,পলি সায়ন্থনি,জোহরা আলিম ও সামিউল খান।

 

Facebook Comments Box

Posted ৬:০১ অপরাহ্ণ | রবিবার, ০১ সেপ্টেম্বর ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com